1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
পারভেজ মোশাররফের ফাঁসির আদেশ - Swadeshnews24.com
শিরোনাম
ঈদে ইজি ফ্যাশনে নান্দনিক পাঞ্জাবি ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত?

পারভেজ মোশাররফের ফাঁসির আদেশ

  • Update Time : মঙ্গলবার, ১৭ ডিসেম্বর, ২০১৯
  • ৫১৮ Time View

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের ফাঁসির আদেশ দিয়েছে দেশটির এক আদালত। ২০০৭ সালে সাংবিধানিক জরুরি অবস্থা জারির দায়ে এই নির্দেশ দিয়েছে ইসলামাবাদের বিশেষ আদালতের তিন সদস্যের এক বেঞ্চ। তিন জনের মধ্যে দুই জন ফাঁসির পক্ষে ভোট দিয়েছেন। দেশটির ইতিহাসে এমন রায় এই প্রথম। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পূর্ণ রায় প্রকাশ করা হবে। এ খবর দিয়েছে দ্য ডন।

খবরে বলা হয়, মোশাররফের বিরুদ্ধে উচ্চ পর্যায়ের রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছে। আদালত বলেছে, ২০০৭ সালের ৩রা নভেম্বর বেআইনিভাবে জরুরি অবস্থা জারি করে মোশাররফ সংবিধানকে পদদলিত করেছিলেন। ২০১৩ সালের ২০শে নভেম্বর এই অভিযোগ নিয়ে বিচারকার্য পরিচালনা করতে বিশেষ আদালতটি গঠিত হয়।

২০১৪ সালের ৩১শে মার্চ আদালত মোশাররফের বিরুদ্ধে অভিযোগ গঠন করে। এরপর ২০১৬ সালের ১৯শে জুন তাকে পলাতক হিসেবে ঘোষণা করা হয়। প্রসঙ্গত, বর্তমানে দুবাই অবস্থান করছেন মোশাররফ।

মোশাররফের ফাঁসির আদেশ দেয়া বিশেষ আদালতের প্রধান বিচারক হচ্ছেন পেশওয়ার হাইকোর্টের প্রধান বিচারক ওয়াকার আহমেদ সেথ। বাকি দুই জন হচ্ছেন, সিন্ধ হাইকোর্টের বিচারক নাজার আকবর ও লাহোর হাইকোর্টের বিচারক শহিদ করিম। প্রসঙ্গত, এ পর্যন্ত ছয়বার পুনর্গঠিত হয়েছে আদালতটি। মোশাররফের বিরুদ্ধে মামলা দায়ের হয় ২০১৩ সালে। ২০১৪ সালে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত। তবে মামলাটি নানা জটিলতায় দীর্ঘায়িত হয় ও ২০১৬ সালে পাকিস্তান ত্যাগ করেন মোশাররফ।

এর আগে ১৯শে নভেম্বর মামলার রায় দেয়ার কথা ছিল আদালতের। তবে চূড়ান্ত রায়ের আগে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকার রায় ঘোষণা স্থগিত করতে নতুন পিটিশন দায়ের করে। ইসলামাবাদ হাইকোর্টে করা ওই পিটিশনে বিশেষ আদালতকে মামলার চূড়ান্ত রায় দেয়া থেকে বিরত রাখতে নির্দেশ দেয়ার আবেদন জানানো হয়। ইসলামাবাদ হাইকোর্ট পিটিশন গ্রহণ করে ও বিশেষ আদালতকে রায়টি স্থগিত রাখার নির্দেশ দেয়। বিশেষ আদালত ২৮শে নভেম্বর পর্যন্ত স্থগিত করে। তবে ২৭শে নভেম্বর ইসলামাবাদ হাইকোর্ট ফের রায় স্থগিতের নির্দেশ দেয় ও সরকারের পক্ষ থেকে একটি দলকে বিশেষ আদালতে হাজির হওয়ার নির্দেশ দেয়। সরকারের ওই দলের হাজিরার পর আদালত ১৭ই ডিসেম্বর পর্যন্ত রায় স্থগিত করে।

মঙ্গলবার সরকার পক্ষের আইনজীবি এডভোকেট আলি জিয়া বাজওয়া জানান, তারা আরো তিনটি নতুন পিটিশন দায়ের করেছেন। একটি পিটিশনে সাবেক প্রধানমন্ত্রী শওকত আজিজ, সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি আব্দুল হামিদ দোগার ও সাবেক আইনমন্ত্রী জাহিদ হামিদকের সন্দেহভাজন হিসেবে বিবেচনা করতে আহ্বান জানানো হয়েছে। তবে বিচারপতি আকবর এ ব্যাপারে প্রমাণ চেয়েছেন। আইনজীবী বাজওয়া দাবি করেন, শওকত আজিজই জরুরি অবস্থা জারি করতে বলেছিল মোশাররফকে। তবে আদালত তাদের আহ্বানে সাড়া দেয়নি। বিচারক আকবর, এজন্য চাইলে নতুন মামলা দায়ের করতে বলেছেন আইনজীবীকে।
মোশাররফের কাউন্সেল এডভোকেট রাজা বশির জানান, তিনি আদালতের কাছে মোশাররফের বিবৃতি রেকর্ড করার আবেদন জানিয়েছেন। তবে তার আবেদন প্রত্যাখ্যান করেছে আদালত, বিচারক আকবর জানান, এর আগে মোশাররফকে ছয় বাস বিবৃতি জমা দেয়ার সুযোগ দেয়া হয়েছে। তিনি তা গ্রহণ করেননি।

১৯৯৯ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অপসারণ করে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তান শাসন করেন মোশাররফ। মোশাররফের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ মামলা দায়ের করেন শরিফই। তবে ২০১৬ সালের মার্চ মাসে চিকিৎসা করাতে পাকিস্তান ছাড়েন মোশাররফ। পরে শারীরিক অবস্থা ও স্বাস্থ্যের কারণ দেখিয়ে আর দেশে ফেরেননি তিনি। গত মার্চে তিনি দুবাইয়ের এক হাসপাতালে ভর্তি হন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com