1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
অনলাইন মিটিং অ্যাপ Zoom এর নিরাপত্তা ব্যবস্থা এবং বাস্তবতা - Swadeshnews24.com
শিরোনাম
যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী

অনলাইন মিটিং অ্যাপ Zoom এর নিরাপত্তা ব্যবস্থা এবং বাস্তবতা

  • Update Time : বুধবার, ২৪ জুন, ২০২০
  • ২৮২ Time View

বর্তমানে করোনা পরিস্থিতি মোকাবেলায় সর্বমহলে Zoom একটি জনপ্রিয় নাম। হয়তো আপনি ভালো ভালোই Zoom অ্যাপস ব্যবহার করে অনলাইনে আপনার ক্লাস বা অফিসের মিটিং কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। সামান্য কিছু টেকনিক্যাল সমস্যাগুলো বাদ দিলে বর্তমান করোনা পরিস্থিতিতে Zoom আসলেই অন্ধকারে একটি আলোকবর্তিকার মত। কিন্তু হঠাৎ করে যদি আগামীকালের ক্লাস বা মিটিংয়ের মাঝে তৃতীয় কোন একজন ব্যক্তি অনুপ্রবেশ করে পর্ণ ছবি চালু করে দেয় সেই অভিজ্ঞতাটি কারও জন্যই সুখকর হবে না। সম্প্রতি এমনই কিছু ঘটনা ঘটেছে যা Zoom এর নিরাপত্তা ব্যবস্থাকে ভালোভাবেই প্রশ্নবিদ্ধ করেছে। এর সাথে সাথে বিব্রত হয়েছেন বেশকিছু ব্যবহারকারীও।

আমাদের দেশে এখনও পর্যন্ত Zoom অ্যাপটিতে হ্যাকিংয়ের কোন ঘটনা প্রকাশিত না হলেও প্রতিবেশী রাষ্ট্রগুলোতে এ নিয়ে ভালোই তোলপাড় চলছে। ফোর্বসের তথ্যমতে, কিছুদিন আগে একটি হ্যাকার গ্রুপ প্রায় ৫,৩০০০০ Zoom অ্যাকাউন্ট এবং তাদের বিভিন্ন মিটিংয়ের তথ্যউপাত্তসহ সবার জন্য উন্মুক্ত করে দেয় । বর্তমানে Zoom এ ধরনের হ্যাকারদের অপ্রত্যাশিত অনুপ্রবেশকে Zoombombing নামে অবহিত করা হয়। ফলস্বরূপ, গত এপ্রিলে Zoom কর্তৃপক্ষ এ ধরনের পরিস্থিতি মোকাবেলায় বেশকিছু নতুন নিরাপত্তা ব্যবস্থা নেয়। নিউইয়র্ক টাইমসের তথ্যমতে, গত ১৩ই মার্চ তাদের একজন কন্ট্রিবিউটর লেখিকা জেসিকা লেসিনের ভিডিও কনফারেন্সে হঠাৎ একজন অংশগ্রহণকারী হ্যাকিং সফটওয়্যার ব্যবহার করে পর্ণ চালু করে দেন যা তিনি কোনোভাবেই বন্ধ করতে পারছিলেন না। বেশকিছু আলোচিত Zoombombing এর মধ্যে আরেকটি হলো, ১৭ বছর বয়সী ক্যালিফোর্নিয়ান একটি হাইস্কুল থেকে সদ্য পাসকৃত ম্যালিসা নামে একজন গ্রেজুয়েট ক্লাসচলাকালীন অবস্থায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের Zoom Meeting এ প্রবেশ করে ক্রাসের মাধ্যমে ক্লাসে বিঘ্ন ঘটান। এক্ষেত্রে তাকে ঐসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সহায়তা করে। গত ১৬ এপ্রিল ২০২০ তারিখে, ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বোর্ডের আয়োজিত COVID-19 আলোচনা অধিবেশনটি হঠাৎ করে অংশগ্রহণকারীদের অবাক করে দিয়েছে। কারণ আলোচনার মাঝামাঝি সময়ে হ্যাকাররা অনুপ্রবেশ করে পর্দাটিতে অশ্লীল ভিডিও চালাচ্ছিল। আর ঠিক আজই ২২ শে জুন ২০২০ তারিখ, সোমবার বিকেলে নেপাল ট্যুরিজম বোর্ড (এনটিবি) আয়োজিত ভার্চুয়াল বৈঠকের সময় অজানা জুম অ্যাপ্লিকেশন ব্যবহারকারী একটি পর্নো ভিডিও প্লে করেছেন। সংস্কৃতি, পর্যটন ও নাগরিক বিমান চলাচল (এমওসিটিসিএ) মন্ত্রী যোগেশ ভট্টরাইয়ের সভাপতিত্বে ভার্চুয়াল বৈঠকের জন্য এনটিবিকে ডাকা হয়েছিল। বৈঠক চলাকালীন, ‘হ্যারিস’ নামে একজন ব্যবহারকারী ভিডিও প্রদর্শনের নিয়ন্ত্রণ নিয়েছিলেন এবং মন্ত্রী ভট্টরাই কথা বলতে শুরু করার ঠিক পরেই একটি অশ্লীল ভিডিও প্লে করেন। ঘটনার পরে ভট্টরাই তার বক্তব্য বন্ধ করতে বাধ্য হয়েছিল।
বাংলাদেশের বেশকিছু শিক্ষাপ্রতিষ্ঠান বর্তমানে Zoom অ্যাপটি ব্যবহার করছেন। সেক্ষেত্রে বলার অপেক্ষা রাখে না আমরা একটি ঝুঁকির মধ্যে রয়ে গিয়েছি। আমার জানা তথ্যমতে, BdREn বাংলাদেশে বেশকিছু সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে তাদের কার্যক্রম চালানোর জন্য Zoom এর লাইসেন্সড সফটওয়্যার প্রদান করছে। এক্ষেত্রে বিভিন্ন স্পর্শকাতর তথ্য হ্যাকারদের হাতে চলে যাওয়ার একটি সম্ভাবনাকে উড়িয়ে দেয়া যায় না। এক্ষেত্রে নিরাপত্তার বিষয়গুলো এবং উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় করনীয় নিয়ে সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেয়া জরুরি। সাধারণ ব্যবহারকারীরা এ ধরনের পরিস্থিতি এড়ানোর জন্য সমপর্যায়ের আরেকটি অ্যাপস Google Meet ব্যবহার করতে পারেন।
পরিশেষে বলা যায়, প্রযুক্তির নিরাপদ ব্যবহার আমাদের জন্য সবসময়ই আশীর্বাদ। আমাদের ইন্টারনেট নিরাপত্তা ব্যবস্থা হউক নিশ্ছিদ্র এবং নিরাপদ।
লেখক:
মো. আরিফুল হাসান, প্রভাষক, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগ, ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি চিটাগং।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com