1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. aktarbd239@gmail.com : আক্তারুজ্জামান, সম্পাদনায়-আরজে সাইমুর : আক্তারুজ্জামান, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. arifkhan.freshmedia@gmail.com : আরিফ, সম্পাদনায়-আরজে সাইমুর: : আরিফ, সম্পাদনায়-আরজে সাইমুর:
  4. esmatsweet@gmail.com : ইসমত দোহা, সম্পাদনায়-সাইমুর রহমান : ইসমত দোহা, সম্পাদনায়-সাইমুর রহমান
  5. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  6. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  7. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  8. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  9. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  10. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
ইসি নিয়োগ: রাষ্ট্রপতির ইচ্ছাই চূড়ান্ত - Swadeshnews24.com
শিরোনাম
গণমানুষের কল্যাণে প্রাদেশিক সরকার চায় জাপা অভিনেত্রী তিন্নি হত্যা মামলার রায় ১৫ নভেম্বর মডার্নার বুস্টার ডোজ অনুমোদন চিত্রনায়িকা পরীমনির বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ বিষয়ে শুনানি ১৫ নভেম্বর আইসিইউ থেকে কেবিনে খালেদা জিয়া নয়াপল্টনে পুলিশের বাধায় বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড সিআইডিতে হস্তান্তর করা হলো মন্ডপে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনার মামলা ভৈরবের পাঁচ গুণীজনকে সম্মাননা প্রদান মজুমদার ফিল্মস এর “এক সমুদ্র ভালোবাসা” ইকবালের নেওয়া হনুমানের গদা উদ্ধার আসছে কন্ঠশিল্পী নাজকের নতুন মিউজিক ভিডিও ‘স্মৃতি গুলো’ স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন আজ, বদলে যাবে বরিশাল বিভাগের চিত্র প্রথমবারের মত বিজ্ঞাপনে চিত্রনায়ক কায়েস আরজু বাণিজ্যমেলার স্থায়ী প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন প্রতি মাসে ৩ কোটির বেশি মানুষ টিকা পাবে

ইসি নিয়োগ: রাষ্ট্রপতির ইচ্ছাই চূড়ান্ত

  • Update Time : রবিবার, ৩ অক্টোবর, ২০২১
  • ৮৬ Time View

স্বাধীনতা পর ‘নির্বাচন কমিশন’ গঠনের জন্য কোনো আইন প্রণয়ন করা হয়নি। রাষ্ট্রপতির আদেশেই নিয়োগ পেয়েছে ১২টি কমিশন, যদিও সংবিধানে বলা হয়েছে আইন অনুসারে তাদের নিয়োগ করা হবে।

আর আইন-বিধি না থাকায় এবারও রাষ্ট্রপতির আদেশেই নিয়োগ হবে নতুন নির্বাচন কমিশন (ইসি)।
সংবিধানের সপ্তম ভাগে নির্বাচন কমিশন প্রতিষ্ঠা নিয়ে দিকনির্দেশনা দেওয়া আছে। সেখানে ১১৮ ধারায় বলা হয়েছে—“প্রধান নির্বাচন কমিশনার এবং অনধিক চার জন নির্বাচন কমিশনারকে লইয়া বাংলাদেশের একটি নির্বাচন কমিশন থাকিবে এবং উক্ত বিষয়ে প্রণীত কোনো আইনের বিধানাবলি-সাপেক্ষে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনারকে ও অন্যান্য নির্বাচন কমিশনারকে নিয়োগদান করিবেন। একাধিক নির্বাচন কমিশনারকে লইয়া নির্বাচন কমিশন গঠিত হইলে প্রধান নির্বাচন কমিশনার তাহার সভাপতিরূপে কার্য করিবেন। এই সংবিধানের বিধানাবলি-সাপেক্ষে কোনো নির্বাচন কমিশনারের পদের মেয়াদ তাঁহার কার্যভার গ্রহণের তারিখ হইতে পাঁচ বৎসরকাল হইবে। ”

ইসি কর্মকর্তারা বলছেন, সেনা সমর্থিত এক-এগার সরকারের সময়কার এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশন ইসি গঠনের জন্য আইন প্রণয়নের একটি উদ্যোগ নিয়েছিল। এর আগে-পরে আর কোনো উদ্যোগ নেওয়া হয়নি। তবে বিগত দুই মেয়াদ থেকে সার্চ কমিটির মাধ্যমে নিয়োগ হচ্ছে নতুন কমিশন। এ ক্ষেত্রে আইন না থাকায় স্বাভাবিকভাবেই কোনো বিধিমালাও নেই। তাই এবারও রাষ্ট্রপতি যেভাবে চাইবেন, সেভাবেই নিয়োগ হবে।

সার্চ কমিটি গঠন করে ইসি নিয়োগের বিষয়টি আসে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের সময় থেকে। ২০১১ সালের ডিসেম্বরে দেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপ করেন তিনি। দলগুলোর মতামতের ভিত্তিতে তিনি পরবর্তীতে সার্চ কমিটি গঠন করেন। চার সদস্যের ওই কমিটিতে প্রধান ছিলেন আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সদস্য হিসেবে হাইকোর্ট বিভাগের বিচারপতি, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) এবং সরকারি কর্মকমিশনের চেয়ারম্যানকে রাখা হয়েছিল। কমিটির সাচিবিক দায়িত্ব পালন করেন মন্ত্রিপরিষদ সচিব।

২০১২ সালে গঠিত সার্চ কমিটির প্রস্তাবের ভিত্তিতেই রাষ্ট্রপতি পাঁচ সদস্যের নির্বাচন কমিশন নিয়োগ দেন ওই বছর ফেব্রুয়ারিতে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসেবে সে সময় নিয়োগ পান কাজী রকিবউদ্দীন আহমদ। এই কমিশনের মেয়াদ ২০১৭ সালের ফেব্রুয়ারিতে এসে শেষ হয়।

আবারও নতুন কমিশন নিয়োগের প্রশ্ন সামনে এলে রাষ্ট্রপতি হিসেবে মো. আবদুল হামিদ ২০১৬ সালের ডিসেম্বরে দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপে বসেন। পূর্বের পদ্ধতি অনুসরণ করে ২০১৭ সালের জানুয়ারিতে তিনি নিয়োগ দেন ছয় সদস্যের সার্চ কমিটি। এতে বিশ্ববিদ্যালয়ের দু’জন শিক্ষককে অন্তর্ভুক্ত করা হয়। সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি তিনি নিয়োগ দেন নতুন কমিশন। এতে সিইসি হিসেবে নিয়োগ পান কেএম নূরুল হুদা।

সার্চ কমিটি দলগুলোর দেওয়ার নামের তালিকা, অবসরপ্রাপ্ত মন্ত্রিপরিষদ সচিব/ মুখ্য সচিবদের নামের তালিকা, সুপ্রিম কোর্ট থেকে পাঠানো অবসরপ্রাপ্ত জেলা জজদের তালিকা এবং নিজেদের বিবেচনায় তৈরি তালিকা থেকে ১০ জনের নাম চূড়ান্ত করে। এদের মধ্যে দু’জনকে প্রধান নির্বাচন কমিশনার এবং আট জনকে নির্বাচন কমিশনার হিসেবে সুপারিশ করা হয়। সেখান থেকে রাষ্ট্রপতি পাঁচজনকে নিয়ে গঠন করে নির্বাচন কমিশন।

ইসির নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তা বলেন, আইন না থাকলেও সার্চ কমিটি একটি নিরপেক্ষ ভূমিকা পালন করতে পারে। তবে এ ক্ষেত্রে দলগুলোর কাছ থেকে প্রস্তাব নেওয়া উচিত নয়। কেননা, নির্বাচন কমিশন হবে নিরপেক্ষ। এ ক্ষেত্রে দলের বা কোনো একটি গ্রুপের কাছ থেকে তালিকা নিয়ে কাউকে সুপারিশ করলে, সেটা আর নিরপেক্ষ থাকে না। কেননা, যাকে সুপারিশ করা হচ্ছে তিনি কোনো না কোনো গ্রুপ থেকেই আসেন। তাই সার্চ কমিটির উচিত তাদের বিবেচনায় নিরপেক্ষ লোক খুঁজে নেওয়া।

এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বলেছেন, রাজনৈতিক ঐক্যের ভিত্তিতে নতুন কমিশন গঠন হওয়া উচিত। সেটা মহামান্য রাষ্ট্রপতি করতে পারেন। যেমন গতবার মহামান্য রাষ্ট্রপতি সব দলের নেতাদের সঙ্গে সংলাপ করেছিলেন। তবে সেটা রাষ্ট্রপতির বিষয়। আমাদের করণীয় কিছু নেই।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com