1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
জনগণের কাঁধে বাড়তি ভাড়া - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

জনগণের কাঁধে বাড়তি ভাড়া

  • Update Time : সোমবার, ৮ নভেম্বর, ২০২১
  • ১৭৩ Time View

জনগণের কাঁধে বাড়তি ভাড়ার বোঝা চাপিয়ে বাস ও লঞ্চের ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন মালিকরা। দূরপাল্লার রুটের বাসে ২৭ শতাংশ এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলরত বাসে ২৬ দশমিক ৫০ শতাংশ ভাড়া বাড়িয়েছে সরকার।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে মিনিবাসের ভাড়া ৫ টাকা থেকে বাড়িয়ে ৮ টাকা ও বাসের ভাড়া ৭ টাকার স্থলে ১০ টাকা করা হয়েছে। অন্যদিকে লঞ্চের ভাড়া বাড়ানো হয়েছে ৩৫ শতাংশ।

নতুন ভাড়া নির্ধারণে তেলের দাম ছাড়াও এ খাতে বিনিয়োগ, ঋণের সুদ, রক্ষণাবেক্ষণ, যন্ত্রাংশ, বিভিন্ন ধরনের চার্জ, শ্রমিক বেতনসহ অন্যান্য ব্যয়ও বিশ্লেষণ করা হয়েছে।

আজ থেকেই বাড়তি এই ভাড়া গুনতে হবে সড়ক ও নৌপথের যাত্রীদের। সরকারের দুই সংস্থার সঙ্গে পৃথক বৈঠকে ভাড়া বাড়ানোর এ সিদ্ধান্তের পর ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন মালিকরা।

ওই ঘোষণার পর থেকে বাস ও লঞ্চ চলাচল শুরু হয়েছে। তবে দাবি আদায় না হওয়ায় ট্রাকসহ পণ্যবাহী গাড়ির ধর্মঘট অব্যাহত রয়েছে। বর্ধিত ভাড়া প্রত্যাহারের দাবি জানিয়েছেন যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

তিনি রোববার রাতে যুগান্তরকে বলেন, বাস ও লঞ্চযাত্রীদের ওপর জুলুম করা হয়েছে। ধর্মঘটের মধ্য দিয়ে সরকারকে বেকায়দায় ফেলে কৌশলে ভাড়া বাড়িয়ে নিল মালিকরা। অযৌক্তিক পদ্ধতিতে ভাড়া বাড়ানো হয়েছে।

তিনি বলেন, রেওয়াজ অনুযায়ী, তেলের দাম বাড়লে দূরপাল্লার বাস এবং সিএনজির দাম বাড়লে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর বাসের ভাড়া বাড়ানো হয়। এবার তেলের দাম বাড়ার অজুহাতে সব বাসের ভাড়া বাড়ানো হলো।

তিনি প্রশ্ন রেখে বলেন, নতুন ভাড়াও মালিকরা মানবেন? নাকি নানা অজুহাতে আরও বেশি ভাড়া নেবেন-সেটাই দেখার বিষয়।

ভাড়া বাড়ানো বা তেলের বাড়তি দাম প্রত্যাহারের দাবিতে শুক্রবার সকাল থেকে বাস ও ট্রাক এবং শনিবার বিকাল থেকে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। এতে সারা দেশে সড়ক ও নৌযোগাযোগ ব্যবস্থা কার্যত অচল হয়ে পড়ে।

আকস্মিক এ ধর্মঘটে সীমাহীন ভোগান্তির শিকার হন সাধারণ যাত্রী ও ব্যবসায়ীরা। জরুরি কাজে যারা সড়কে নেমেছেন তাদের কয়েকগুণ বেশি বাড়তি ভাড়া গুনে বিকল্প যানবাহনে ভেঙে ভেঙে গন্তব্যে যেতে হয়েছে। শিল্প-কারখানায় পণ্য সরবরাহে বিঘ্ন ঘটে।

সরেজমিন দেখা গেছে, সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার দিনে বাস চলাচল না করায় শত শত কর্মজীবী মানুষকে কাক্সিক্ষত যানবাহনের জন্য রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়েছে।

রাজধানীর গুলিস্তান, পল্টন, ফার্মগেট, বনানী, মিরপুর, যাত্রাবাড়ীসহ বিভিন্ন পয়েন্টে অপেক্ষমাণ মানুষ ছিল চোখে পড়ার মতো। দীর্ঘ বিরতিতে বিআরটিসির বাস এলেই হুমড়ি খেয়ে পড়েছেন অফিসগামীরা। জীবনের ঝুঁকি নিয়ে বাদুড়ঝোলা হয়েও যেতে দেখা গেছে অনেককেই।

গণপরিবহণ সংকটে রিকশা, সিএনজি অটোরিকশাসহ হালকা যানবাহনে গন্তব্যে যেতে গুনতে হচ্ছে কয়েকগুণ বেশি ভাড়া। নিরুপায় হয়ে হেঁটেই গন্তব্যে গেছেন অনেকে। পিকআপেও চলাচল করতে দেখা গেছে নগরবাসীকে। ধর্মঘটের কারণে দূরপাল্লার যাত্রীরাও পড়েছেন ভোগান্তিতে।

বাসের নতুন ভাড়া : বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ) এবং বাস মালিকদের সভায় ডিজেলের দাম বাড়ায় বাস ভাড়া ২৭ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

রোববার বিআরটিএর কার্যালয়ে দীর্ঘ পাঁচ ঘণ্টা ধরে চলা এ সভায় সারা দেশে দূরপাল্লার ৫২ আসনের বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা নির্ধারণ করা হয়।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন রুটের বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা ও মিনিবাসের ভাড়া ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে।

ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির (ডিটিসি) আওতায় চলা ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ জেলার বাস ও মিনিবাসের ভাড়া ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে।

এ হিসাবে দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ এবং ঢাকায় ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বাড়ছে। বাসের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে। রাতেই এ সংক্রান্ত প্রজাপন জারি করেছে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়। নতুন ভাড়া আজ থেকেই কার্যকর হবে।

সংশ্লিষ্টরা জানান, দূরপাল্লার বাসে যে হারে ভাড়া ধরা হয়েছে তার চেয়েও বেশি গুনতে হবে যাত্রীদের। চালকসহ ৫২টি আসন ধরে নতুন ভাড়া হিসাব করা হয়েছে। দূরপাল্লার বেশির ভাগ বাসই ৩৬ বা ৪০ সিটের।

৫১ জন যাত্রীর ভাড়া ভাগ করে ওই ৩৬ বা ৪০ জনের মাথায় ফেলা হবে। এর সঙ্গে যুক্ত হবে সড়ক, সেতু ও ফেরির টোল। সম্প্রতি বঙ্গবন্ধু ও মুক্তারপুর সেতুর টোল বাড়ানো হয়েছে। সবমিলিয়ে যাত্রীদের ভাড়া গুনতে হবে প্রতি কিলোমিটারে দুই টাকার চেয়েও বেশি।

বিআরটিএতে বৈঠকের পর বাস ভাড়া বাড়ানোর ঘোষণা দেন বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার। আর ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন চেয়ারম্যানের পাশের চেয়ারে বসা বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ।

নুর মোহাম্মদ মজুমদার বলেন, ভাড়ার এই নতুন হার ডিজেলচালিত বাসের জন্য প্রযোজ্য হবে। সিএনজিচালিত বাসের ভাড়া এক পয়সাও বাড়ানো যাবে না, তাদের জন্য এই ভাড়া প্রযোজ্য নয়।

আমি বাসের মালিকদের অনুরোধ করব, ধর্মঘট প্রত্যাহার করে যেন দেশে স্বাভাবিক অবস্থা ফিরে আসে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অল্পসংখ্যক বাস সিএনজিতে চলে। সেই সংখ্যা এক শতাংশের নিচে। তারা যদি নতুন ভাড়া কার্যকর করে তাহলে আমাদের ম্যাজিস্ট্রেট ব্যবস্থা নেবে।

তবে সিএনজিচালিত বাসের জন্যও নতুন ভাড়া কার্যকর হবে বলে তাৎক্ষণিক বক্তব্য দেন খন্দকার এনায়েত উল্লাহ। তিনি বলেন, এক থেকে দুই শতাংশ বাস সিএনজিতে চলে। দুই ধরনের ভাড়া থাকতে পারে না।

তিন দিন ধরে চলা ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানিয়ে তিনি বলেন, আমি বাসের মালিকদের অনুরোধ করব, ধর্মঘট প্রত্যাহার করে যেন দেশ স্বাভাবিক অবস্থা হয়। সব জেলা থেকে যেন বাস চলাচল স্বাভাবিক হয়।

ধর্মঘটের প্রেক্ষাপট ব্যাখ্যা করে তিনি বলেন, ডিজেলের মূল্য প্রতি লিটারে ১৫ টাকা বাড়ানোর পর আমাদের (সমিতি) অপেক্ষা না করে গত ৩ তারিখ সারা দেশের মালিকরা বিভিন্ন জেলায় সংবাদ সম্মেলন করে ধর্মঘট আহ্বান করে।

মালিকদের সঙ্গে আমরাও পরে ঐকমত্য পোষণ করি। কিন্তু পাশাপাশি জনগণের যেন দুর্ভোগ না হয়, সেজন্য আমরা সরকারি পর্যায়ে সবার সঙ্গে যোগাযোগ রক্ষা করি। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, সিটিং সার্ভিসের নামে আরটিসিতে কোনো নিয়ম নেই।

এর আগে সর্বশেষ ২০১৫ সালে ঢাকা ও চট্টগ্রাম মহানগরে পরিবহণে বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা এবং মিনিবাসের জন্য ১ টাকা ৬০ পয়সা নির্ধারণ করে দেয় সরকার। আর ২০১৬ সালে দূরপাল্লায় ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ করা হয় ১ টাকা ৪২ পয়সা।

১৭ ধরনের ব্যয় ধরে ভাড়া নির্ধারণ : ভাড়া বাড়ানোর নথি পর্যালোচনা করে দেখা গেছে, জ্বালানি তেল ছাড়াও বাস পরিচালনায় আরও ১৬ ধরনের ব্যয় যুক্ত করে ঢাকা ও চট্টগ্রামের বাসের ভাড়া নির্ধারণ করা হয়েছে।

আর দূরপাল্লার বাসের ভাড়া নির্ধারণ করা হয়েছে ১২ ধরনের ব্যয় বিবেচনা করে। এসব ব্যয়ের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বাসের ক্রয় মূল্য ও ঋণের সুদ, রক্ষণাবেক্ষণ, গ্যারেজ-টার্মিনাল ভাড়া, প্রতিবছর ১৪টি টিউব ও দুটি ব্যাটারি পরিবর্তন ও শ্রমিকের বেতন।

ব্যয় বিশ্লেষণ কমিটির হিসাব অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রামে চলাচল করা ৫২ আসনের একটি বাসে প্রতি ২৫ দিনে নিয়মিত রক্ষণাবেক্ষণ খাতে ১১ হাজার ৪০০ টাকা খরচ হয়।

প্রতি তিন মাসে ব্রেক সু, লাইট ও ক্লাচ প্লেট পরিবর্তনে ২০ হাজার ৩০০ টাকা খরচ হয়। বছরে একবার ইঞ্জিন ওভারহোলিংয়ে আড়াই লাখ টাকা। যদিও এসব রক্ষণাবেক্ষণ নিয়ে প্রশ্ন রয়েছে।

রাজধানীর বেশির ভাগ বাসই লক্কড়ঝক্কড় ও অপরিষ্কার। দৈনিক হেলপার, সুপারভাইজার ও চালককে দুই হাজার ১০০ টাকা মজুরি দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে।

মূলত এই দুই সিটিতে চালক ও হেলপারের কাছে গাড়ি চুক্তিতে দেওয়া হয়। এ কারণে চালকরা বেপরোয়া গাড়ি চালান ও প্রায়ই দুর্ঘটনা ঘটায়। একইভাবে দূরপাল্লার বাসের ভাড়াও নির্ধারণ করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com