1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
বিপুল আমদানিতে পেঁয়াজের দামে ধস - Swadeshnews24.com
শিরোনাম
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ? শাকিব খানের সঙ্গে বিয়ে,দেনমোহর, বিচ্ছেদসহ নানা বিষয় নিয়ে মুখ খুললেন বুবলী দেশের আকাশে চাঁদ দেখা যায়নি, বৃহস্পতিবার ঈদ বাড়তি ভাড়া চাওয়ায় ‘যাত্রীদের মা’র’ধরে’ বাসচালক ও হেলপার নি’হ’ত ওমরাহ পালনে সৌদি আরবে সাকিব ‘শাকিবের সঙ্গে আমার বিবাহবিচ্ছেদ হয়নি’ কেন নিপুণের প্যানেলে নির্বাচন করছেন জানালেন হেলেনা জাহাঙ্গীর তসিবা’র ঈদ ধামাকা “জানু স্বামী”

বিপুল আমদানিতে পেঁয়াজের দামে ধস

  • Update Time : বুধবার, ২০ জুলাই, ২০২২
  • ১৯৮ Time View

ভারত থেকে পেঁয়াজ আমদানির সরকারি অনুমতি পেয়েছে পৌনে ছয় লাখ টন আর গত সোমবার পর্যন্ত ২৬ হাজার টন পেঁয়াজ স্থলবন্দর দিয়ে প্রবেশ করেছে দেশে। বিপুল পরিমাণ পেঁয়াজ বাজারে আসায় দামে ধস নেমেছে।

খাতুনগঞ্জের পাইকারি বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছিল কেজি ৩০ থেকে ৩২ টাকায় আর ভারতীয় পেঁয়াজ ২৮ থেকে ২৯ টাকা এবং নাসিক জাতের পেঁয়াজ ৩৪ থেকে ৩৫ টাকায়। পেঁয়াজ আমদানির অনুমতির আগে ২ জুলাই দেশি পেঁয়াজ বিক্রি হয়েছিল ৫০ টাকায়।

 

১৫ দিনের ব্যবধানে দাম কমে হাতের নাগালে এলেও পাইকারি বাজারে পেঁয়াজের ক্রেতা মিলছে না।
কেন জানতে চাইলে খাতুনগঞ্জের আড়তদার মোহাম্মদ ইদ্রিস কালের কণ্ঠকে বলেন, ‘এত দাম কমার পরও পাইকারি বাজারে আশ্চর্যজনকভাবে ক্রেতা নেই। দাম আরো কমবে—এমন শঙ্কায় একেবারে মেপে মেপে পেঁয়াজ কিনছেন খুচরা বিক্রেতারা। ফলে বাজারে সরবরাহ প্রচুর থাকলেও বিক্রি নেই বললেই চলে। ’

তিনি বলেন, ‘চট্টগ্রামের মানুষ এমনিতেই দেশি পেঁয়াজ কম পছন্দ করে, কিন্তু বিকল্প না থাকায় এত দিন দেশীয় পেঁয়াজে নির্ভরশীল হয়েছিল। এখন ভারতীয় পেঁয়াজ আসায় খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের কদর কমেছে। ফলে দামও কমেছে। আমদানি অনুমতির আগে দেশীয় পেঁয়াজ ৫০ টাকা বিক্রি হলেও এখন ২৮ টাকায় বিক্রি হচ্ছে। ’

উল্লেখ্য, পেঁয়াজ আমদানির অনুমতি দেয় সরকারের কৃষি বিভাগের উদ্ভিদ সংগনিরোধ দপ্তর। প্রতিষ্ঠানটির কেন্দ্রীয় ভারপ্রাপ্ত পরিচালক নিতাই চন্দ্র বণিক কালের কণ্ঠকে বলেন, ‘৩ জুলাই আমদানির অনুমতি দেওয়ার পর থেকে গত ১৭ জুলাই পর্যন্ত পৌনে ছয় লাখ টন পেঁয়াজ আমদানির অনুমতি বা আইপি দিয়েছি। প্রথমদিকে যে পরিমাণ অনুমতির আবেদন ছিল এখন সেটি কমে এসেছে। আমার মনে হয় চাহিদা অনুযায়ী অনুমতি নেওয়া শেষ। সেই কারণে আবেদন কমেছে। ’

তিনি বলেন, ‘আইপির বিপরীতে গত ১৭ জুলাই পর্যন্ত প্রায় ২৬ হাজার টন পেঁয়াজ দেশে ট্রাকে করে স্থলবন্দর দিয়ে প্রবেশ করেছে। প্রতিদিনই পেঁয়াজ আসছে দেশে। এর প্রভাব দেশের বাজারে এর মধ্যেই পড়েছে।

দেশে পেঁয়াজের ভালো উৎপাদন হওয়ায় সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি বন্ধ রেখেছিল। ফলে কয়েক মাস দেশীয় পেঁয়াজ একচেটিয়া বাজার দখল করে ছিল। দামও অন্য যেকোনো বছরের তুলনায় ভালো পেয়েছিল কৃষক। কিন্তু কোরবানির ঈদকে সামনে রেখে হঠাৎ করেই অস্থির হতে থাকে দেশের পেঁয়াজ বাজার। ফলে দাম বেড়ে ৫০ টাকা ছাড়িয়ে যায় পাইকারিতেই। এই অবস্থায় সরকারের জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরামর্শে সরকার ৩ জুলাই থেকে ভারতের পেঁয়াজ আমদানির অনুমোদন দেয়। এরপর থেকেই মূলত দাম নাগালের মধ্যে চলে আসে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com