1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. rifatkabir582@gmail.com : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান
  7. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  8. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
এই গরমে অতিরিক্ত ঘাম হলে যা করবেন - Swadeshnews24.com
শিরোনাম
ভারতে গিয়ে আমি এই সরকারকে টিকিয়ে রাখতে বলেছি: পররাষ্ট্রমন্ত্রী সন্দেহ সব শেষ করে দেয় তেল চিটচিটে কেবিনেট পরিষ্কারের উপায় গ্রিলড বা ঝলসানো মাংস ও ক্যান্সার নিয়ে বিজ্ঞান কী বলে? কাঁধ ভালো রাখতে যেসব ব্যায়াম গুরুত্বপূর্ণ পোশাক পরিধানে ইসলামের নীতিমালা যুবলীগ নেতা সাইফুলের নেতৃত্বে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল তেলাপিয়া,পাঙাশ মাছও এখন ২০০ টাকা কেজি চোখর ভেতরে লাল দাগ? হতে পারে রোগের লক্ষণ প্রতিবেশীকে সহযোগিতা করার পুরস্কার জান্নাত যে কারণে সাংবাদিকতায় ভর্তি হলেন দীঘি ক্রিমিয়ার বিস্ফোরণের বিষয় যা বলল রাশিয়া গার্ডারচাপায় নিহত ৪ জনের দাফন সম্পন্ন উত্তরায় প্রাইভেটকারে গার্ডার: ৫ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট ৮০ রানে অলআউট ‘এ’ দল, ব্যর্থ সাব্বির-সৌম্য

এই গরমে অতিরিক্ত ঘাম হলে যা করবেন

  • Update Time : রবিবার, ২৪ জুলাই, ২০২২
  • ৯৬ Time View

গরমকালের কাঠফাটা রোদে বের হলে ঘামতেই হবে। অতিরিক্ত ঘামে কাপড় ভিজে গিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়ার অভিজ্ঞতা অনেকেরই আছে। অত্যধিক ঘামের সমস্যাকে ইংরেজিতে বলে ‘হাইপার হাইড্রোসিস’। এটাও দুই ধরনের হতে পারে।

 

শরীরের কিছু অংশ যেমন : হাত ও পায়ের তালু, বগল, দুই ঊরুর মধ্যকার অংশ ও পেছনে মলদ্বারের আশপাশের জায়গা, নাকের অগ্রভাগ, কপাল ইত্যাদি স্থানে ঘামতে পারে। আবেগপ্রবণতা ও মানসিক চাপ—এটির প্রথম ও প্রধান কারণ। স্নায়ুতন্ত্রের কিছু রোগের কারণেও হতে পারে।

দ্বিতীয় ধরনটি হলো পুরো শরীর ঘেমে যাওয়া। খুব গরম, অত্যধিক আর্দ্র পরিবেশ, ব্যায়াম ও পরিশ্রমের জন্য বেশি ঘাম হতে পারে। তবে অসুখের জন্যও হতে পারে। যেমন : জ্বর ছেড়ে দেওয়ার সময়ের ঘাম। শরীরের হরমোনের তারতম্যের কারণেও হতে পারে। যেমন : ডায়াবেটিস, থাইরয়েড গ্ল্যান্ডের অতিরিক্ত হরমোন নিঃসরণ, গর্ভাবস্থা, মাসিক বন্ধের পরবর্তী পর্যায়ে, স্নায়ুতন্ত্রের অসুখ ও বিভিন্ন ধরনের ক্যান্সার।

শরীরের ভেতরের কোনো দুর্বলতা, উদ্বেগ, থাইরয়েড ও হৃদরোগের সমস্যা থেকে অতিরিক্ত ঘাম হচ্ছে কি না তা জানতে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

আর্দ্র পরিবেশের কারণে ঘাম হলে-

♦ পাতলা ও সুতি কাপড় পরতে হবে

♦ বগলের লোম পরিষ্কার রাখতে হবে

♦ অন্তর্বাস বা আন্ডারওয়্যার নিয়মিত বদলাতে হবে

♦ প্রতিদিন অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে গোসল করতে হবে। কারণ ঘামের ব্যাকটেরিয়া থেকে দুর্গন্ধ হয়। গোসলের পর শরীর ভালো করে শুকাবেন। তারপর অ্যান্টিপার্সপিরেন্ট স্প্রে ব্যবহার করতে পারেন

♦ জুতা পরার আগে পা ভালো করে ধুয়ে শুকিয়ে নিতে হবে। পাতলা মোজা পরতে হবে

♦ ঝাল খাবার, গরম চা বা কফি খাওয়ার মাত্রা কমতে হবে। এগুলো শরীরে তাপ বাড়ায়

অতিরিক্ত ঘামের জন্যও ওষুধ আছে। তবে এটির পার্শ্বপ্রতিক্রিয়া থাকার কারণে এগুলোর ব্যবহার খুবই সীমাবদ্ধ। কিছু ক্ষেত্রে ঘুম ও মানসিক প্রশান্তির ওষুধও কিছুটা কাজ করে। এসব ওষুধ ব্যবহারের আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

মায়ো ক্লিনিক অবলম্বনে দাওয়াই ডেস্ক

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com