1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
কেমন হবে মুনকার-নাকিরের জিজ্ঞাসাবাদ - Swadeshnews24.com
শিরোনাম
আজ টুঙ্গিপাড়া যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ইফতার-সেহরিতে কী খাবেন রোজায় কম দামে মাছ মাংস দুধ ডিম মিলবে যেখানে শনিবার দেশে ফিরছেন ওবায়দুল কাদের এফডিসিতে কাজের পরিবেশ ফিরে আসুক: শাকিব খান ২০২৪ সালে টিকটকে আয়ের নতুন সুযোগ এবার ঈদে চমক দেখাবেন বুবলী ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়াতে যে নতুন কৌশল নিচ্ছে বিএনপি শাকিব যেভাবে খেলছে খেলতে থাকুক: ওমর সানী বিপাকে পড়েছেন নিপুণ প্রয়োজনে আমরাও স্যাংশন দিতে পারি: প্রধানমন্ত্রী ফেসবুক বিভ্রাটের শিকার ৫ লাখের বেশি ব্যবহারকারী জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হলেন মেহের আফরোজ চুমকি চৌদ্দগ্রাম প্রেসক্লাবের বার্ষিক বনভোজন ২০২৪ অনুষ্ঠিত ভ্রমণে নামাজ যেভাবে পড়বেন

কেমন হবে মুনকার-নাকিরের জিজ্ঞাসাবাদ

  • Update Time : রবিবার, ১৪ আগস্ট, ২০২২
  • ১৩৫ Time View

কবর মানুষের পরকালীন জীবনের প্রথম ধাপ। কবরেই শুরু হবে মানুষের জিজ্ঞাসাবাদ। মানুষকে জিজ্ঞাসা করা হবে তার প্রতিপালক, দ্বিন ও নবী সম্পর্কে। আল্লাহ মানুষকে জিজ্ঞাসাবাদের জন্য মুনকার ও নাকির নামক দুজন ফেরেশতা প্রেরণ করবেন।

আবু হুরায়রা (রা.) বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, মৃত লোককে বা তোমাদের কাউকে যখন কবরের মধ্যে রাখা হয় তখন কালো বর্ণের এবং নীল চোখ বিশিষ্ট দুজন ফেরেশতা আসে তার কাছে। তাদের মধ্যে একজনকে মুনকার এবং অন্যজনকে নাকির বলা হয়। তারা উভয়ে (মৃত ব্যক্তিকে) প্রশ্ন করে : তুমি এই ব্যক্তির (নবীজি) প্রসঙ্গে কি বলতে? মৃত ব্যক্তি (মুমিন হলে) পূর্বে যা বলত তাই বলবে, তিনি আল্লাহর বান্দা ও তাঁর রাসুল। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া আর কোনো উপাস্য নেই এবং মুহাম্মদ (সা.) তাঁর বান্দা ও রাসুল। তাঁরা উভয়ে তখন বলবেন, আমরা জানতাম তুমি এ কথাই বলবে। তারপর সে ব্যক্তির কবর দৈর্ঘ্য-প্রস্থে ৭০ গজ করে প্রশস্ত হবে এবং তার জন্য এখানে আলোর ব্যবস্থা করা হবে। তারপর সে লোককে বলা হবে, তুমি ঘুমিয়ে থাকো। তখন সে বলবে, আমার পরিবার-পরিজনকে সুসংবাদ দেওয়ার জন্য আমি তাদের  কাছে ফিরে যেতে চাই। তারা উভয়ে বলবেন, বাসর ঘরের বরের মতো তুমি এখানে এমন গভীর ঘুম দাও, যাকে তার পরিবারের সবচেয়ে প্রিয়জন ছাড়া আর কোনো ব্যক্তি জাগিয়ে তুলতে পারে না। অবশেষে আল্লাহ কিয়ামতের দিন তাকে তার বিছানা থেকে জাগিয়ে তুলবেন। মৃত লোকটি মুনাফিক হলে বলবে, তার প্রসঙ্গে লোকেরা একটা কথা বলত আমিও তাই বলতাম। এর বেশি কিছুই আমি জানি না। ফেরেশতা দুজন তখন বলবেন, আমরা জানতাম, এ কথাই তুমি বলবে। তারপর জমিনকে বলা হবে, একে চাপ দাও। মাটি লোকটিকে এমন শক্ত করে চাপ দেবে যে, তার পাঁজরের হাড়গুলো পরস্পরের মধ্যে ঢুকে পড়বে। (কিয়ামতের দিন) আল্লাহ তাকে তার এ বিছানা হতে উঠানো পর্যন্ত ওই ব্যক্তি এভাবেই শাস্তি পেতে থাকবে। (সুনানে তিরমিজি, হাদিস : ১০৭১)

 

ইমাম আহমদ ইবনে হাম্বল (রহ.) কবরের জীবন ও মুনকার-নাকির বিষয়ে আহলুস সুন্নাহ ওয়াল জামাতের বিশ্বাস এভাবে তুলে ধরেছেন, ‘কবরের শাস্তি বিষয়ে ঈমান রাখা আবশ্যক। নিশ্চয়ই বান্দা কবরে ঈমান ও ইসলাম, রব ও নবী বিষয়ে জিজ্ঞাসিত হবে এবং পরীক্ষার মুখোমুখি হবে। তার কাছে মুনকার ও নাকির আগমন করবে আল্লাহ যেভাবে চান ঠিক সেভাবে। ’ (উসুলুস সুন্নাহ, পৃষ্ঠা ৩০)

আল-মাউসুয়াতুল আকাদিয়া

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com