1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. rifatkabir582@gmail.com : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান
  7. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  8. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
বিয়েতে উপহার প্রথা - Swadeshnews24.com
শিরোনাম
স্রষ্টার সিদ্ধান্তে সন্তুষ্টিই আধ্যাত্মবাদ ভৈরবে বর্ণাঢ্য আনন্দ আয়োজনে নিরাপদ সড়ক চাই এর ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন মেজবা শরীফের নতুন দুটি গান প্রকাশ গ্রুপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, দলের পারফরম্যান্স নিয়ে যা বললেন মেসি পাঠ্যসূচিতে সমুদ্রবিজ্ঞান অন্তর্ভুক্তির সুপারিশ স্বামীর বিরুদ্ধে মামলা করার কারণ জানালেন সারিকা বিশ্বকাপের শেষ ষোলোয় উঠল ৪ দল, যার সঙ্গে যে দল খেলবে উত্তরপ্রদেশে আগুন লেগে একই পরিবারের ৬ জন নিহত তিন শ্রেণির মানুষকে করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়ার সুপারিশ নতুন সিনেমায় চিত্রনায়িকা রাজ রীপা ‘নির্যাতনের’ জবাব আন্দোলনে দেব: ফখরুল এসএসসির ফল প্রকাশ নতুন মার্সিডিজ বেঞ্জ ফিরিয়ে দিলেন আনোয়ার ইব্রাহিম বুবলীকে ইঙ্গিত করে যা বললেন অপু বিশ্বাস ব্রাজিল সমর্থকদের সুখবর দিল রোবট

বিয়েতে উপহার প্রথা

  • Update Time : সোমবার, ৫ মে, ২০১৪
  • ৩১৮ Time View

meher_3871খুঁজতে গেলে দেখা যাবে প্রত্যেক প্রথারই কোনো না কোনো উৎস আছে। তার পেছনে রয়েছে হৃদয়গ্রাহী রূপকথার মতো কোনো বাস্তব কাহিনী। বিয়েতে উপহার দেওয়ার ঘটনাও ওই রকমই।

যতদূর জানা যায়, বিয়েতে উপহার দেওয়ার প্রথা প্রথম চালু হয়েছিল ইউরোপে। দেখাদেখি সেখান থেকে কালক্রমে ছড়িয়ে পড়ে পৃথিবীর অন্যান্য দেশে। অনেক অনেক কাল আগের কথা। হল্যান্ডে এক অপূর্ব সুন্দরী মেয়ে পছন্দ করত এক মিলার বা জাঁতাকলের মালিককে। মেয়েটি তাকে বিয়ে করতে চাইল। মিলারটি ছিল গরিব। মেয়ের পিতা দরিদ্র ছেলের সঙ্গে তার মেয়ের বিয়ে দিতে রাজি হলো না। কারণ বরপণ দেওয়ার সাধ্য ছেলেটির নেই। গরিব হলেও ছেলেটি খুব দয়ালু স্বভাবের ছিল। অসহায় মানুষের পাশে দাঁড়াত সে, সাহায্য-সহযোগিতা করত, তাই সবাই তাকে ভালোবাসত। এতদিন সে ওদের সাহায্য করে এসেছে, এবার তারা ওকে সাহায্য করার সিদ্ধান্ত নিল। কারও অবস্থাই তেমন ভালো ছিল না। তবুও তারা ঠিক করল বরপণের জিনিসপত্র সবাই মিলে ভাগাভাগি করে দেবে।

সিদ্ধান্ত অনুযায়ী তারা উপহার সামগ্রী নিয়ে বরপক্ষ হয়ে কনে দেখে বিয়ের কথাবার্তা পাকা করে এলো। উপহারসামগ্রীর মধ্যে ছিল ঘর-সংসারের নিত্যব্যবহার্য জিনিসপত্র, কাপড়-চোপড় ইত্যাদি। যাই হোক মানুষগুলোর ওই সুসদ্ধিান্ত আর সহূদয়তার কারণে পাত্র-পাত্রী উভয়েই তাদের ভালোবাসার মানুষকে অবশেষে কাছে পেল। সেই থেকে চালু হয়ে গেল বিয়েতে উপহার দেওয়ার প্রথা এবং আজও তা চলে আসছে।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com