1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. rifatkabir582@gmail.com : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান
  7. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  8. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
এবার বন্ধ হচ্ছে যুক্তরাজ্যের বাজারে সব ধরনে সবজি রপ্তানি - Swadeshnews24.com
শিরোনাম
ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়তে চাই, সরাসরি জানালেন রোনালদো রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ২৯ কর্মস্থলে দ্বিনের দাওয়াত টেস্টের পর টি-টোয়েন্টির রেকর্ডটিও এনামুলের ভিটামিন বি১২ স্বল্পতায় করণীয় টিভি কেনার আগে আল্লাহ প্রকাশ্য আল্লাহ গোপন তীব্র জ্বরে কী খাবেন গ্রামীণফোনে ২০ টাকার নিচে রিচার্জ করা যাবে না ফ্যাশন ডিজাইনার রোজার লোরাটো ব্র্যান্ডের ফ্যাশন শো আজ ইবাদতের জন্য পবিত্রতা অর্জন আবশ্যক কেন ডিবিআইডি ছাড়া ডিজিটাল কমার্স ব্যবসা করা যাবে না ট্রাম্পের অভিবাসন নীতি বদলাতে বললেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট ভাত খাওয়ার মধ্যে বা পরপরই পানি খাওয়া কি ঠিক সংক্রমণ বাড়ছে, তবে হাসপাতালে রোগী কম

এবার বন্ধ হচ্ছে যুক্তরাজ্যের বাজারে সব ধরনে সবজি রপ্তানি

  • Update Time : মঙ্গলবার, ৬ মে, ২০১৪
  • ২৫৬ Time View

Taj_Stores_fruit_and_vegetables-1৩১ জুলাই পর্যন্ত যুক্তরাজ্যে পান রপ্তানি বন্ধ নিশ্চিত করতে বাণিজ্য সচিবকে চিঠি দিয়েছেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার। মানব স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর ব্যকটেরিয়া স্যালমোনেলার উপস্থিতির কারণে প্রায় আড়াই বছর আগে বাংলাদেশ থেকে পান আমদানি নিষিদ্ধ করেছিল যুক্তরাজ্য।

কিন্তু এই নিষেধাজ্ঞা পাশ কাটিয়ে একশ্রেণীর রপ্তানিকারক বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে কৌশলে সবজির সঙ্গে পান রপ্তানি অব্যাহত রেখেছে। এ কারণে যুক্তরাজ্য বাংলাদেশ থেকে সবধরনের সবজির আমদানি নিষিদ্ধ করতে পারে এ আশঙ্কার কথা উল্লেখ করে বাণিজ্য সচিবকে চিঠি দেন হাইকমিশনার।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদকে ১৭ এপ্রিলে লেখা এক চিঠিতে পান রফতানি বন্ধের এ নিশ্চয়তা চেয়েছেন হাইকমিশনার মিজারুল কায়েস। চিঠির শুরুতেই তিনি বলেন, বাংলাদেশ থেকে বছরে প্রায় আট মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পান রপ্তানি হয় যুক্তরাজ্যের বাজারে। কিন্তু মানব স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর ব্যকটেরিয়া স্যালমোনেলার উপস্থিতির কারণে ২০১১ সালের অক্টোবরে বাংলাদেশের পানের ওপর রেড এলার্ট জারি করে ইউরোপীয় ইউনিয়ন। নিষিদ্ধ করে পান আমদানি।

এদিকে যুক্তরাজ্যের সিদ্ধান্তের সঙ্গে সঙ্গে বাংলাদেশ সরকারও সে দেশে পান রপ্তানি বন্ধ ঘোষনা করে। ২০১৩ সালের জানুয়ারিতে বাংলাদেশে পরিদর্শনে আসা যুক্তরাজ্যের ফুড এন্ড ভেটেনারি বিভাগের একটি বিশেষজ্ঞ টিমের সদস্যরা সরকারের এ উদ্যোগে সন্তোষ প্রকাশ করে। এরপরও ২০১৪ সালের ৩১ জুলাই পর্যন্ত বাংলাদেশকে জীবানুমুক্ত পান রপ্তানি নিশ্চিত করতে সময় বেধে দেয় ইউরোপীয় ইউনিয়ন ।

চিঠিতে আরো বলা হয়েছে, পান রপ্তানি বন্ধ হলে যুক্তরাজ্যের এথনিক বাজারে বেড়ে যায় পানের দাম। এ সুযোগে রপ্তানিকারকরা কৌশলে সবজির সঙ্গে পান রপ্তানি করে আসছে। বিষয়টি নজরে আসায় বাজার তদারকি জোরদার করেছে যুক্তরাজ্যের শুল্ক বিভাগ। এ প্রক্রিয়া চলতে থাকলে শুধু পানই নয়; বাংলাদেশ থেকে সবধরনের সবজি আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে দেশটি। এতে করে যুক্তরাজ্যে বাংলাদেশের সবজি ও পানের বাজার ভারত ও থাইল্যান্ডের দখলে চলে যেতে পারে বলে বাণিজ্য সচিবকে লেখা চিঠিতে আশঙ্কা প্রকাশ করেছেন রাষ্ট্রদূত মিজারুল কায়েস।

আগামী ৩১ জুলাই পর্যন্ত পান রপ্তানি বন্ধ রাখার ব্যাপারে ওই চিঠিতে পাঁচটি প্রস্তাবনাও উল্লেখ করা হয়েছে। প্র¯াত্মবনায় বলা হয়েছে, মিথ্যা ঘোষণাসহ সব উপায়ে পান রপ্তানি বন্ধের বিষয়টি শুল্ক বিভাগ ও বিমান বন্দর কর্তৃপক্ষকে অবহিত করা, সবজি রপ্তানিকারকদের এধরনের অনৈতিক কর্মকান্ডে দেশের ভাবমূর্তি ক্ষন্ন হওয়ার ঝুঁকি সম্পর্কে অবহিত করা, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পান জীবানুমুক্ত করার কাজ ৩১ জুলাইয়ের মধ্যে শেষ করার তাগিদ দেয়া হয়েছে।
বাণিজ্য সচিব মাহবুব আহমেদ জানান, সোমবার চিঠিটি হাতে পেয়েছেন তিনি। চিঠিতে উল্লিখিত বিষয়গুলো বাস্তবায়নের জন্য জরুরি ব্যবস্থা নেয়া হচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com