1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. rifatkabir582@gmail.com : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান
  7. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  8. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
নতুন রোগ এনকে ফালাইটিসের প্রাদুর্ভাব - Swadeshnews24.com
শিরোনাম
ইন্টারনেট সেবায় বিটিআরসির নতুন উদ্যোগ সোনার দাম কমছে ভরিতে ১,১৬৬ টাকা ভালো ঘুমের জন্য যেমন বিছানা–বালিশ প্রয়োজন চার বছর পর পরিচালনায় এবার রাজধানী ছাড়বে প্রায় ৮০ লাখ মানুষ কোনো কিছু আল্লাহর জ্ঞানের বাইরে নয় ঈদুল আযহা কে কেন্দ্র করে মোহাম্মদ রাকিব খান ডিজাইনার মোহাম্মদ রাকিব খানের চিন্তাধারা এবারের ঈদুল আযহা কে নিয়ে ফ্যাশন ডিজাইনার মোহাম্মদ রাকিব খানের চিন্তাধারা l চতুর্থ বারের মত “মিঃ এন্ড মিস ফটোজেনিক” ‘অ্যাভাটার’-এর পরিচালনায় আর থাকছেন না ক্যামেরন মূল আকর্ষণ রাজা বাবু, ওজন‌ ৩৭ মণ, দাম ১৫ লাখ টাকা গ্রাফিকস কার্ডের সংকট কেটেছে নতুন ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হলো যুক্তরাজ্যের অর্থমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ, চাপে বরিস জনসন দেবের ‘প্রজাপতি’র শুটিং শুরু, মুক্তি বড়দিনে

নতুন রোগ এনকে ফালাইটিসের প্রাদুর্ভাব

  • Update Time : বুধবার, ৭ মে, ২০১৪
  • ২৬৪ Time View

mosquitosick_5509-300x171বাংলাদেশে সম্প্রতি জাপানি এনকে ফালাইটিস নামে মশাবাহিত একটি নতুন রোগ দেখা দিয়েছে। সম্প্রতি রোগ পর্যবেক্ষণ সংস্থা আইইডিসিআর বলছে, অন্য এলাকার থেকে এর প্রকোপ উত্তারাঞ্চলে বেশি। সংস্থাটির মতে, এটি একমাত্র মশাবাহিত রোগ যা প্রতিরোধের টিকা রয়েছে।

রোগটি বুঝবার উপায় কী এবং কী ধরনের সতর্কতা নিলে এ থেকে বেঁচে থাকা যায়?

এ ব্যাপাে আইইডিসিআর- এর প্রধান ড. মাহমুদুর রহমান বলেন, বাংলাদেশে ছয় ধরনের মশাবাহিত রোগ দেখা যায়। এর মধ্যে ক্যাপ্রিজ এনকে ফালাইটিস একটি রোগ আছে যেটি মস্তিষ্কে প্রদাহ করে। এটিও জনস্বাস্থ্যের জন্য সমস্যা। এতে সাধারণ দেখা যায়, কথা বলতে অসুবিধা হয়। বিরক্তি লাগে। কোনো কিছু বললেই রাগ হয়ে যায়। আবার কখনও কখনও মানসিকভাবেও একটু অন্য রকম লাগে। কোথায় আছে বুঝতে পারে না। কথায় অসংলগ্ন থাকে। একটা পর্যায়ে এসে হয়তো অজ্ঞান হয়ে যায়। কখনও কখনও খিচুনিও হতে পারে। এগুলো হচ্ছে প্রধান উপসর্গ।

এই রোগটির প্রাদুর্ভাব কেমন এবং এ থেকে পরিত্রাণের উপায় কী?

এ ব্যাপারে ডা. মাহমুদুর রহমান বলেন, এটি একটি মশাবাহিত রোগ। ২০০৭ সাল থেকে রোগটি নিয়ে পর্যবেক্ষণ শুরু হয়। তাতে দেখা যায় ৪৮টি জেলায় এই রোগের প্রাদুর্ভাব পাওয়া যায়। এর মধ্যে উত্তরাঞ্চলের রাজশাহী, নওগাঁ ও রংপুর এই জেলাগুলোতে এই রোগের প্রাদুর্ভাব বেশি দেখা যায়।

তিনি বলেন, এই রোগে আক্রান্ত ৩০ ভাগ রোগী মারা যান। আর যারা বেঁচে থাকেন তাদের মধ্যে ২০ থেকে ৩০ ভাগ মানুষ মানসিকভাবে কোনো না কোনো সমস্যা নিয়ে বেঁচে থাকেন। সব মিলিয়ে এটি আশঙ্কাজনক। তবে আশার কথা হচ্ছে এই রোগের জন্য টিকা আছে। টিকা দিলেই এই রোগ থেকে পরিত্রাণ পাওয়া যায়।

যেহেতু টিকা আছে। সেক্ষেত্রে এই রোগটি প্রতিকারের জন্য সরকারের পক্ষ থেকে কী ধরনের ব্যবস্থা নেয়া হচ্ছে?

এমন প্রশ্নের জবাবে আইইডিসির প্রধান ডা. মাহমুদুর রহমান বলেন, আমরা তো সরকারের পক্ষ থেকে কাজ করি। আর যেহেতু আমরা বুঝতে পারছি এই রোগের প্রাদুর্ভাব কোথায় আছে এবং কারা বেশি এতে আক্রান্ত হয়। তো সব মিলিয়ে আমরা এখন বিষয়টি নিয়ে কথাবার্তা বলছি যে, এই রোগের জন্য আমরা কোনো কোনো এলাকায় টিকা ব্যবহার করতে পারি। তাহলে হয়তো আমরা এটি থেকে পরিত্রাণ পাবো।

তিনি বলেন, যেহেতু এটি মশাবাহিত রোগ। মশার কামড় থেকে বেঁচে থাকার জন্য যা যা প্রয়োজন তা করতে হবে। মশা যাতে জন্ম নিতে না পারে সে জন্য ব্যবস্থা নিতে হবে। তবে এই রোগের প্রাদুর্ভাব সাধারণত শহরের চেয়ে গ্রামেই বেশি দেখা যাচ্ছে। যে কারণে মশা খুব বেশি নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না।

ডা. মাহমুদুর রহমান বলেন, শুকরের সঙ্গে এই রোগের জীবাণুর সম্পর্ক আছে। পাখি থেকেও এই রোগ ছড়িয়ে পড়তে পারে। তবে কীসে থেকে হচ্ছে সেটি খুব স্পষ্ট করে এখনই বলা যাচ্ছে না। আরো স্টাডি করলে হয়তো তা জানা যাবে।

তিনি বলেন, টিকা ব্যবহার করে এই রোগ নিয়ন্ত্রণে আনার জন্য চিন্তাভাবনা চলছে। এ ব্যাপারে ডব্লিউএইচও-এর সঙ্গে আলোচনা চলছে। চলতি মাসের শেষে একটি আঞ্চলিক সভা রয়েছে। সেখানে কীভাবে বিষয়টি এগোনো যায় সে ব্যাপারে কিছু সিদ্ধান্ত আসতে পারে।

তিনি আরো বলেন, প্রতিবেশী দেশ ভারতে ২০০৫-০৬ সালে এই রোগের ব্যাপক প্রাদুর্ভাব হয়। তারা ইতোমধ্যে টিকা ব্যবহার শুরু করেছে। নেপালেও টিকা ব্যবহার হচ্ছে। আমরাও এই রোগের টিকার ব্যবহার শুরু করতে চাচ্ছি। বিবিসি

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category

ফটো গ্যালারী

© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com