1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. rifatkabir582@gmail.com : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান
  7. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  8. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
সংখ্যাগরিষ্ট বিজেপি, স্বাগত জানাবে পরাজিত কংগ্রেস - Swadeshnews24.com

সংখ্যাগরিষ্ট বিজেপি, স্বাগত জানাবে পরাজিত কংগ্রেস

  • Update Time : শুক্রবার, ১৬ মে, ২০১৪
  • ২২৬ Time View

soniamondiঅপ্রত্যাশিত ভাবেই একক সংখ্যাগরিষ্ট দল হিসেবে সরকার গঠন করতে পারবে বিজেপি। সরকার গঠনের সুযোগ তৈরি হয়েছে বিজেপির সামনে। ফল গণনার আগের দিনও অনিশ্চয়তার ছিল বিজেপি। তাই দৌড়ঝাঁপ করতে দেখা গেছে, অন্যদের সমর্থন আদায়ের জন্য। কিন্তু সেটা ছিল গতকাল। আজ দলগতভাবে রেকর্ড সংখ্যক আসন পেয়ে কিভাবে সরকার গঠন করবে সেই চিন্তাই করছে বিজেপি।
ভারত বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ। এই দেশে সরকার গঠনের জন্য যে কোন দলের ২৭২ আসন প্রয়োজন হয়। কিন্তু শুক্রবার ১৬তম লোকসভা নির্বাচনের ঘোষিত বেসরকারি ফলে দেখা গেছে, এককভাবে ২৮৪ আসন পেয়েছে নরেন্দ্র মোদীর দল বিজেপি। আর জোটগতভাবে পেয়েছে ৩৩৬টি। কিন্তু এখন আর জোটের আসন প্রয়োজন হবে না। এখন চাইলে একাই সরকার গঠন করতে পারে বিজেপি।
দলীয় সূত্র জানিয়েছে, বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) কেউ ছেড়ে যেতে চাইলে তাদের ফেরানোর এখন আর কোনো তোড়জোড় থাকবে না মোদীর দলের। পাশাপাশি নতুন সরকারের মন্ত্রিসভায় দলের অবস্থান অনেক বেশি সংহত রাখতে জোট সরকার গঠনের ব্যাপারে বিজেপি নেতাদের নতুন করে চিন্তা-ভাবনায় বসতে হচ্ছে।

এবারের ভোটে তৃতীয় স্থানে রয়েছে তামিলনাড়ুর জয়াললিতার এডিএমকে। তারা জিতেছে ৩৬টি আসনে। চতুর্থ স্থানে রয়েছে পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেস। তারা পেয়েছে ৩৩টি আসন। গত নির্বাচনে মোদীর দল বিজেপি পেয়েছিল ১৫৯টি আসন। আর ২৬২টি আসন জিতে সরকার গঠন করেছিল সোনিয়া গান্ধী-রাহুলের কংগ্রেস। সরকার গঠনের পর জোট শরিকদের যথাযোগ্য মর্যাদা দিয়েছিলো কংগ্রেস।
এদিকে পরাজয় মেনে নিয়ে বিজেপিকে স্বাগত জানানোর ঘোষনা দিয়েছে ক্ষমতাসীন কংগ্রেস। আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার আগেই এ পরাজয় মেনে নিয়েছে কংগ্রেস জোট। নয়াদিল্লিতে দলের প্রধান কার্যালয়ে কংগ্রেস নেতা ও মুখপাত্র রাজীব শুক্লা সাংবাদিকদের বলেন, ‘আমরা পরাজয় মেনে নিচ্ছি। আমরা বিরোধী দলে বসতে রাজি।’ তিনি বলেন, মোদি জনগণের কাছে আকাশের চাঁদতারা এনে দেওয়ার স্বপ্ন দেখিয়েছেন। জনগণ সেই স্বপ্ন লুফে নিয়েছে।
জয়ের পর বিজেপি ভারতে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানো ও দুর্নীতি দমন করার অঙ্গীকার করেছে। গত ৩০ বছরের মধ্যে এবার বিজেপি প্রথমবারের মতো লোকসভায় সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হতে যাচ্ছে। গত এক দশকের মধ্যে কংগ্রেস এবার নির্বাচনে সবচেয়ে খারাপ ফলাফল করেছে। ভারতে বছরের পর বছর ধরে চলা দুর্নীতি, অর্থনীতির ধীর গতি, দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে সুস্পষ্ট হতাশা থেকেই নির্বাচনে ফলাফলের মোড় ঘুরে গেছে বলে ধারণা করছেন বিশ্লেষকেরা।(বিজেপি) এনডিএ জোট বলছে, এ বিজয় তাদের জন্য হবে নতুন যুগের সূচনা। ক্ষমতাসীন কংগ্রেস এর মধ্যে পরাজয় মেনে নেওয়ার কথা ঘোষণা করেছে।
এএফপির খবরে জানানো হয়, নয়াদিল্লিতে দলের প্রধান কার্যালয়ে বিজেপির জ্যেষ্ঠ নেতা প্রকাশ জাভাদেকার বলেন, এটি পরিবর্তনের শুরু“, গণমানুষের একটি বিপ্লব এবং নতুন যুগের সূচনা।
মোদীকে অভিনন্দন আম আদমির
নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের পথে থাকা ভারতীয় জনতা পার্টি-বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানিয়েছে আম আদমি পার্টি-এএপি। শুক্রবার দলের প্রধান অরবিন্দ কেজরিওয়াল বারানসী আসনে নরেন্দ্র মোদীর সঙ্গে লড়াইয়ে ৫০ হাজার ভোটের ব্যবধানে পরাজিত হওয়ার পর দলটির এক শীর্ষ নেতা মোদীকে অভিনন্দন জানান।
এএপির নেতা যুগেন্দ্র যাদব সাংবাদিকদের বলেন, “ভারতের জনগণ তার (নরেন্দ্র মোদী) প্রতি তাদের আস্থা রেখেছেন।” এ সময় তিনি আরো বলেন, এটা আম আদমির প্রথম লোকসভা নির্বাচন। সারাদেশে আমরা এক কোটির বেশি ভোট পেয়েছি, এটি আমাদের অস্তিত্বকে জানান দিয়েছে। সুত্র : বিভিন্ন জাতীয় পত্রিকা

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com