1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
মোদির অবিস্মরণীয় ভারত জয় - Swadeshnews24.com
শিরোনাম
‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ? শাকিব খানের সঙ্গে বিয়ে,দেনমোহর, বিচ্ছেদসহ নানা বিষয় নিয়ে মুখ খুললেন বুবলী দেশের আকাশে চাঁদ দেখা যায়নি, বৃহস্পতিবার ঈদ বাড়তি ভাড়া চাওয়ায় ‘যাত্রীদের মা’র’ধরে’ বাসচালক ও হেলপার নি’হ’ত ওমরাহ পালনে সৌদি আরবে সাকিব

মোদির অবিস্মরণীয় ভারত জয়

  • Update Time : শনিবার, ১৭ মে, ২০১৪
  • ৩৩৫ Time View

1_6263সব জল্পনা-কল্পনা, হিসাব-নিকাশ আর তাত্তি্বক বিশ্লেষণ গঙ্গা জলে ভাসিয়ে দিয়ে অবিস্মরণীয় ব্যালট বিপ্লবে ভারত জয় করলেন নরেন্দ্র মোদি। গোটা দুনিয়া দেখল ১৬তম লোকসভা নির্বাচনে ব্যালট বিপ্লবে নরেন্দ্র মোদির দিলি্ল বিজয়। যে দিলি্লতে কংগ্রেসের দাপট ছিল সেখানে সাতটি আসনেই জয়লাভ করেছেন মোদির প্রার্থীরা। কংগ্রেস প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি। বিজয়ের পর নরেন্দ্র মোদি বলেছেন, ভারতের জয় হয়েছে। সুদিন আসছে। অন্যদিকে দুই মিনিটের প্রেস ব্রিফিংয়ে কংগ্রেস কার্যালয়ে সোনিয়া গান্ধী পরাজয় স্বীকার করে নিয়েছেন। এবারের ভোটযুদ্ধে ডুবন্ত কংগ্রেসের ব্যর্থ সেনাপতি রাহুল ছিলেন তার পাশে। রাহুল বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন। ভারতবাসী তো বটেই, বিজেপিও এমন ফলাফল ভাবতে পারেনি। প্রবীণ বিজেপি নেতা এলকে আদভানি নরেন্দ্র মোদির পরিশ্রমের কথা স্বীকার করলেও ভারতজুড়ে বয়ে যাওয়া মোদি ঝড়ের দিকে না গিয়ে বলেছেন, কংগ্রেস সরকারের দুর্নীতি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, সুশাসনের ব্যর্থতা ও পরিবারতন্ত্রের বিরুদ্ধে ভারতবাসী রায় দিয়েছে। বিদায়ী প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংহ টেলিফোনে নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন। আজ শনিবার তিনি পদত্যাগ করছেন। আগামী ২১ মে মোদি সরকার শপথ নিতে যাচ্ছে। ৪ জুন রাজ্যসভা ও লোকসভার যৌথ অধিবেশনে রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ভাষণ দেবেন। তার আগেই লোকসভার নির্বাচিত সদস্যরা শপথ গ্রহণ করবেন। ২ জুন প্রোটেন স্পিকার নির্বাচিত করা হবে প্রবীণ সংসদ সদস্যদের মধ্য থেকে একজনকে। তার নির্বাচনের সাময়িক সময় পর মূল স্পিকার নির্বাচন করা হবে বলে ধারণা করা হচ্ছে। নতুন স্পিকার হবেন বিজেপির প্রবীণ নেতা এলকে আদভানি। আদভানি এক প্রতিক্রিয়ায় বলেছেন, দেশ মোদিকে আশীর্বাদ করেছে। মোদি ঝড়ে মাটিতে শুয়ে যাওয়া বামফ্রন্ট নেতা বিমান বসু বলেছেন, এই ফলাফল অপ্রত্যাশিত।

গতকাল সকাল ৮টা থেকে ফলাফল ঘোষণা শুরু হতে থাকে। আর দিলি্লর অশোকা রোডের বিজেপি কার্যালয়ের ভেতরে-বাইরে নারী পুরুষরা গেরুয়া টুপি, দলীয় প্রতীক পদ্মফুল অাঁকা ওড়না গায়ে পরে, ঢোল বাদ্য বাজনা নিয়ে নেচে-গেয়ে উল্লাস করেন। রীতিমতো মাস্তি জমেছিল বিজেপি কার্যালয়ের ভেতর-বাইরে। আগের রাতের তৈরি এক লাখ দিলি্লর লাড্ডু পরিবেশন করা হয়েছে কর্মীদের মাঝে। ভিড় সামলাতে অশোকা রোডের দুই প্রবেশমুখ পুলিশ ব্যারিকেড দিয়ে বন্ধ করে দিয়েছিল।

এদিকে দুপুরের দিকে আকবর রোডের কংগ্রেস কার্যালয়ে হতাশাগ্রস্ত কর্মীরা জড়ো হয়ে রাহুলকে বিদায় করে প্রিয়াঙ্কা গান্ধীকে নেতৃত্বে আনার দাবি তুলেছেন। তারা স্লোগান দিয়েছেন, হঠাও রাহুল, লেআও প্রিয়াঙ্কা।

ভারতবর্ষ জুড়ে ভোটের ফলাফলে বিজেপির পদ্মফুল ফুটলেও কংগ্রেসের পাঞ্জা এতটাই দুর্বল হয়েছে যে লড়তেই পারেনি। ১৯৮৪ সালের ৩১ অক্টোবর শিখ দেহরক্ষীর গুলিতে ভারতের গণতন্ত্রের মহান নেত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী নিহত হলে তার রক্তের ওপর দিয়ে ইন্দিরার প্রতি ভারতবাসীর আবেগ কাজে লাগিয়ে পুত্র রাজীব গান্ধী ডিসেম্বরে অনুষ্ঠিত লোকসভা নির্বাচন এককভাবে কংগ্রেসকে ৪২৪টি আসন দিয়ে ইতিহাস গড়েছিলেন। গুজরাটের এক দরিদ্র পরিবারের সন্তান নরেন্দ্র মোদি বাবার সঙ্গে চা বিক্রি করে আরএসএসে যোগ দিয়ে গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবেই অভিষিক্ত হননি, ৩০ বছর পর ইতিহাসের চাকা উল্টে দিয়ে বিজেপিকে সর্বভারতীয় দল হিসেবে আবির্ভূত করলেন। পাশের বাড়িতে কাজ করা মা হীরা বেন সকাল থেকেই পুজোয় বসেছিলেন। অন্যদিকে নরেন্দ্র মোদি গান্ধী নগরের বাড়িতে বসেই টিভিতে দেখছিলেন ভোটের ফলাফল। দুপুর ১২টা ১৫ মিনিটে মায়ের সামনে গেলে পরম স্নেহে ৬৩ বছরের ছেলে মোদিকে আশীর্বাদ করেন বৃদ্ধা মা। তিনি ভারতের আগামী প্রধানমন্ত্রীকে মিষ্টিমুখও করান। সে সময় নরেন্দ্র মোদি আরও বলেছেন, দল ও ব্যক্তির নয়, জয় হয়েছে গণতন্ত্রের, দেশের। দেশ গঠনে সবাইকে তার সঙ্গে থাকার আহ্বান জানিয়েছেন মোদি। রাজ্যসভায়ও আধিপত্য বজায় রাখতে সবাইকে সঙ্গে চান তিনি।

ভারতের ৬০ বছরের ইতিহাসে লোকসভায় সর্বোচ্চ ভোট প্রাপ্তিরও ইতিহাস গড়লেন মোদি। গুজরাটের ভাদোদরা আসনে ৫ লাখ ৭০ হাজার ভোট পেয়ে তিনি জয়লাভ করেছেন। একই সঙ্গে কংগ্রেসের ৬০ বছরের ইতিহাসে কলঙ্কের তিলক পরিয়ে দিলেন নেতৃত্বের কপালে। কারণ ৬০ বছরে এমন করুণ পরাজয় কখনো দেখেনি কংগ্রেস। বেলা ৪টায় দুই মিনিটের প্রেস ব্রিফিংকালে সোনিয়া-রাহুলের চেহারায় উজ্জ্বলতা দেখা যায়নি। ব্রিফিংস্থলে সোনিয়া রাহুলকে নিয়ে এলেন বিষণ্ন চেহারায়। যেন বুকের ভেতর অনেক কান্না। একবার হাসি দিলেও সেটা শুকনো মনে হয়েছে। শুধু কংগ্রেসই নয়, আঞ্চলিক দলগুলোরও বিপর্যয় ঘটেছে মোদি সুনামিতে। এ পর্যন্ত প্রাপ্ত ফলাফলে বিজেপি একাই ২৩৫ আসনে বিজয়ী হয়েছে। এগিয়ে আছে ৪৮টি আসনে। এককভাবে সরকার গঠনের ম্যাজিক সংখ্যা ২৭২ অতিক্রম করেছে বিজেপি। ঐতিহ্যবাহী কংগ্রেস মাত্র ২৬টি আসনে বিজয়ী হয়েছে। এগিয়ে আছে ২০টি আসনে। জোটগতভাবে বিজেপির এনডিএ ৩৩৫ আসন দখল করেছে। বিপরীতে কংগ্রেসের ইউপিএ ৬১ আসন দখলের পথে। ফলাফল যা ঘটছে তাতে ৫৪৩ আসনে লড়াই শেষে রাষ্ট্রপতি দুজনকে মনোনয়নদানের পর ৫৪৫ আসনের লোকসভায় আসন বিন্যাসে টানা ১০ বছরের শাসন থেকে হটিয়ে দেওয়া কংগ্রেসকে খুঁজতে হবে তামিলনাড়ুর জয়ললিতা, ডিএমকে বা মমতার তৃণমূলের পাশে। জয়ললিতার জোট তামিলের ৩৯টি আসনের ৩৭টি দখল করে তৃতীয় শক্তি হিসেবে জায়গা করে নিয়েছে। চতুর্থ অবস্থানেই রয়েছে তৃণমূল। পশ্চিমবঙ্গের ৪২ আসনের মধ্যে ৩৪টিই দখল করেছে তারা। বিগত নির্বাচনে তাদের আসন ছিল ১৮টি। বাঁকুড়ায় সুচিত্রা কন্যা মুনমুন সেন টানা নয়বারের বিজয়ী সিপিআইএমের বর্ষীয়ান পার্লামেন্টারিয়ান বাসুদেব আচার্য্যকে হারিয়ে দিয়েছেন। উত্তর প্রদেশের ৮০টি আসনের ৭৩টি বিজেপির দখলে। সেখানে মুলায়ম সিংহ যাদব জিতলেও তার দলের অবস্থা করুণ। এতদিন মালিকানা দাবি করলেও মায়াবতীর অস্তিত্ব বিলীন করে দিয়েছেন নরেন্দ্র মোদি। তবে মোদি সুনামিতেও জিতে আসতে পারেননি বিজেপির রণকৌশল নির্ধারক খ্যাত প্রভাবশালী নেতা অরুন জেটলি, দুর্ভাগ্য তার, স্বর্ণমন্দির খ্যাত পাঞ্জাবের অমৃতসর আসনে হেরে গেছেন কংগ্রেসের ক্যাপ্টেন অরিন্দমের কাছে। বহুল আলোচিত সাবেক প্রধানমন্ত্রী চরণসিংহ পুত্র অজিত সিংহ হেরে গেছেন।

বিহারের লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দলেরও খবর পাওয়া যাচ্ছে না। লালুর বউ রাবড়ী দেবিও পরাজিত। আম আদমি পার্টির অরবিন্দ কেজরিওয়াল বারানসিতে নরেন্দ্র মোদির কাছে শোচনীয়ভাবে হেরেছেন। ভারতবাসী কংগ্রেস থেকে মুখ ফিরিয়ে নিলেও গান্ধী পরিবার থেকে, আমেথি ও রায়বেরিলি থেকে মুখ ফিরিয়ে নিতে পারেনি। রায়বেরিলিতে বিপুল ভোটে জিতেছেন সোনিয়া গান্ধী। আমেথিবাসী বিজয়মাল্য পরিয়েছেন রাহুলকে। তবে সেখানে জিততে অনেক ঘাম ঝরেছে তার। ইন্দিরা গান্ধীর পুত্রবধূ মেনকা গান্ধী ও নাতি বরুণ গান্ধী জিতেছেন বিজেপি থেকে। আমেথিতে হারলেও ছোট পর্দার নায়িকা স্মৃতি ইরানীর ভবিষ্যৎ উজ্জ্বল।

ডুবন্ত কংগ্রেসের তরীতে ঝড়ের কবলে পতিত পাখির মতো উঠে এসেছেন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ছেলে অভিজিৎ মুখার্জি। পশ্চিমবঙ্গের জঙ্গীপুর থেকে তিনি জিতেছেন। তবে লোকসভায় চারটি আসন নিয়ে নতুন দল হিসেবে নাম লেখাল আম আদমি পার্টি। নরেন্দ্র মোদি এককভাবে দিলি্লই জয় করেননি, নিজ রাজ্য গুজরাটের ২৬ আসনের প্রত্যেকটিতেই বিজেপির পদ্মফুল ফুটিয়েছেন। রাজস্থানের ২৫টির সবকটি দখল করে নিয়েছে বিজেপি। জম্মু কাশ্মিমের ৬টির মধ্যে ৩টি, মধ্যপ্রদেশের ২৯টির মধ্যে ২৭, উড়িষ্যায় ২১টির মধ্যে তিনটি। দমনদিও এবং তাদ্রায় দুটি আসনের দুটিতেই, আসামের ১৪টির অর্ধেক দখল করেছে বিজেপি। সেখানে কংগ্রেসের মুখ্যমন্ত্রী পরাজয়ের দায় মাথায় নিয়ে পদত্যাগ করেছেন। মহারাষ্ট্রের ৪৮টির মধ্যে ৪১টিই বিজেপির। উত্তরখণ্ডের ৫টির সবই বিজেপির। অরুনাচলে দুটির একটি, বিহারে ৪০টির ৩২টি দখল করেছে বিজেপি।

মোদির মন্ত্রিসভায় যারা থাকছেন

লোকসভার নির্বাচনের ফলাফলের পর সর্বত্রই আলোচনা হচ্ছে কারা থাকছেন মোদির মন্ত্রিসভায়। নরেন্দ্র মোদি এনডিএ জোটের শরিকদের সবাইকেই ঠাঁই দেবেন তার সরকারে। আলোচনা হচ্ছে বিজেপির প্রবীণ নেতা এলকে আদভানি হচ্ছেন স্পিকার। বিজেপি সভাপতি রাজনাথ সিংহ হবেন প্রতিরক্ষা বা স্বরাষ্ট্রমন্ত্রী। সুষমা স্বরাজকে বাইরেই নাকি রাখতে চেয়েছিলেন নরেন্দ্র মোদি। কিন্তু খবর পেয়ে সুষমা বেঁকে বসেন। পরে মোদির সঙ্গে বৈঠক করে রাজনাথ আবার বৈঠকে বসেন সুষমার সঙ্গে। আলোচনা হচ্ছে সুষমা কি তাহলে পররাষ্ট্র মন্ত্রী হচ্ছেন? অমৃতসরে পরাজিত দলের রণকৌশল নির্ধারক অরুন জেটলি পররাষ্ট্রমন্ত্রী না হলে হয়তো অর্থমন্ত্রী হতে যাচ্ছেন। আমেথিতে রাহুল গান্ধীর ঘাম ঝরানো ছোট পর্দার নায়িকা স্মৃতি ইরানী তথ্যমন্ত্রী হয়ে যেতে পারেন। সুরমা মনোহর যোসী, যশোবন্ত সিংহ এরাও থাকছেন কেবিনেটে।

গত রাতে বিভিন্ন রাজ্যের দলগুলোকেও তার সরকারে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন মোদি। কিন্তু পর্যবেক্ষকরা বলছেন, দর কষাকষির সুযোগ না থাকায় তাতে যোগ দেওয়ার সম্ভাবনা কম।

আজ শনিবার আভাস পাওয়া যাবে কারা হচ্ছেন মোদি সরকারের সঙ্গী।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com