1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. rifatkabir582@gmail.com : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান
  7. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  8. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  9. alextanzilx10@gmail.com : তানজিল, সম্পাদনায়-আরজে সাইমুর: : তানজিল, সম্পাদনায়-আরজে সাইমুর:
দলীয় প্রধানের বিপক্ষে কেউ থাকেন না: সিপিডি - Swadeshnews24.com
শিরোনাম
বাবর আজমের যত পুরস্কার মোবাইল ব্যবহারে বাধা দেওয়ায় মাদ্রাসাছাত্রীর আত্মহত্যা ‘মিস্টার পার্ফেকশনিস্ট’ সিনেমায় প্রধান চরিত্রে সালমান যুক্তরাষ্ট্রের আকাশে চীনা নজরদারি বেলুন ভিডিওতে একসঙ্গে প্রথম ইমরান-কোনাল বিশ্বকাপে কোচের যে সিদ্ধান্তে বিস্মিত হন ডি মারিয়া শুটিংয়ে আহত সানি লিওন কয়লাবোঝাই ট্রলার ডুবে মাঝি নিখোঁজ এবার ইউক্রেনকে যুদ্ধবিমান না দেওয়ার ঘোষণা ব্রিটেনের দুই নায়কের উচ্ছ্বসিত প্রশংসা মেহজাবীনের মুখে অবৈধভাবে রাষ্ট্রক্ষমতা দখলের পথ বন্ধ, সিদ্ধান্ত নেবে জনগণ: প্রধানমন্ত্রী সময় শেষ হয়ে আসছে: মির্জা ফখরুল বইমেলা শুরু কাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী সিরিয়ায় বিমান হামলা, নিহত ৭ মানবতায় উদাহরণ এসআই জাহাঙ্গীর আলম

দলীয় প্রধানের বিপক্ষে কেউ থাকেন না: সিপিডি

  • Update Time : শনিবার, ১৭ মে, ২০১৪
  • ২৫৪ Time View

CPD1অাওয়ামীলীগের বেশিরভাগ নেতাকর্মীই তত্বাবধায়ক সরকার ব্যবস্থার পক্ষে ছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী এ পদ্ধতিটির বিপক্ষে অবস্থান নেওয়ায় তারাও পরে ওই বিলের বিপক্ষে অবস্থান নে। অাসলে দলীয় প্রধানের বিপক্ষে দলের কোনো নেতাকর্মী অবস্থান নেন না।

শনিবার সকালে রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টার ইনে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডিঅায়োজিত ‌‌রাজনৈতিক দলসমূহ এবং বাংলা‌‌‌দেশে গণতন্ত্র” শীর্ষক এক সেমিনারে উপস্থাপিত মূল প্রবন্ধে এ কথা বলা হয়। সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহানের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রতিষ্ঠানটির সম্মাত ফেলো ডরওনক জাহান।

সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল অাহমেদপানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার অানিসুল ইসলাম মাহমুদবিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ অাহমদসাবেক সিইসি ডশামসুল হুদাঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমতিয়াজ অাহমেদসুশাসনের জন্য নাগরিকের (সুজন)সম্পাদক ডবদিউল অালম মজুমদারসাবেক বাণিজ্যমন্ত্রী ও বিএনপি নেতা অামীর খসরু মাহমুদ চৌধুরীসিপিডির এক্সিকিউটিভ ডিরেক্টর অধ্যাপক মোস্তাফিজুর রহমানসহ অারো অনেকে।

রওনক জাহান মূল প্রবন্ধে বলেনদলগুলোর তহবিল সংগ্রহকে কেন্দ্র করে দ্বন্দ্বের সৃষ্টি হয়। সেখান থেকেই উৎপত্তি হয় সন্ত্রাসের। তখন দ্বন্দ্ব বেড়ে যায়। অাদর্শের কারণে নয়অর্থের কারণেই দলগুলোর মধ্যে দ্বন্দ্ব বাড়ে। শাসক ও দলের মধ্যে কোনো পার্থক্য থাকে না। তিনি অারো বলেনরাজনীতিবিদরা পরিবারকে বাঁচিয়ে রাখতেই দুদলে যোগ দেয়। উদাহরণ দিয়ে তিনি বলেনরাশেদ খান মেনন ও সেলিমা রহমান অাপন দুই ভাই বোন। কৌশলগত কারণে এবং পরিবারের স্ব‌‌‌ার্থে দুদলে অংশ নিয়েছেন।

শামসুল হুদা বলেনরাজনৈতিক দলগুলো নিজে থেকে দায়িত্ব নিয়ে কিছুই করে না। বাইরে থেকে চাপ দিয়ে করাতে হবে। গণতন্ত্রের জন্যই অবাধ ও সুষ্ঠু ইলেকশন হতে হবে। ইসিপিএসসিসহ সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো ধ্বংস করা হয়েছে। এ প্রতিষ্ঠানগুলো পুনরুদ্ধার করতে না পারলে দেশ ধ্বংস হয়ে যাবে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল অাহমেদ বিএনপির উদ্যেশে বলেনঅাবারো সংলাপ হবে তবে এজন্য অপেক্ষা করতে হবে। বাংলাদেশে অার কখনো ইলেকশনে কারচুপির সুযোগ আসবে না।

ব্যারিস্টার অানিসুল ইসলাম মাহমুদ বলেনপ্রধানমন্ত্রী শেখ হাসিনাও তত্ত্বাবধায়ক সরকারের পক্ষে ছিলেন। কিন্তু সর্বোচ্চ আদালতের রায়ের বাধ্যবাধকতার কারণে এটি রাখা সম্ভব হয়নি। আর এক্ষেত্রে বিএনপির পক্ষে গেলে তারা বলতোআইনের শাসন মানা হচ্ছে না।

ব্যারিস্টার মওদুদ অাহমদ সরকারি দলের প্রতি আহ্বান জানিয়ে বলেনবিএনপির বিরুদ্ধে দায়ের করা মামলাগুলো তুলে নিন,দেশের রাজনীতির চেহারা পাল্টে যাবে। দুই দলের মধ্যে সমঝোতা হওয়ার প্রয়োজন আছে বলেও তিনি মত দেন। ভবিষ্যতে বিএনপি ক্ষমতায় গেলে অার হরতাল কর্মসূচি দেয়া হবে না বলেও তিনি প্রতিশ্রুতি দেন।

অধ্যাপক ইমতিয়াজ অাহমেদ বলেনযারা বড় বড় নেতা হয়েছেনতারা কেউই রাজনৈতিক পরিবারের সদস্য নয়। এতো বড় বড় নেতা যখন পরিবারের বাইরে থেকে হয়েছেনতাহলে এখন কেন সম্ভব নয়তিনি অারো বলেনবড় বড় দলগুলোর মধ্যেই গণতন্ত্রের চর্চা নেই।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com