1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. rifatkabir582@gmail.com : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান
  7. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  8. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
রাজধানীতে কমছে জলাশয়, ধরা ছোঁয়ার বাইরে ভুমি দস্যুরা - Swadeshnews24.com
শিরোনাম
দণ্ডিত হাজি সেলিম জামিন পেলেন ৭০ ভাগ মানুষ চায় রোনাল্ডো না খেলুক! নেইমারের ব্রাজিলকেই ফেবারিট মানেন মেসি খেলতে নামার আগে জোড়া সুসংবাদ ব্রাজিলের ভেনিসে শামীম আহমেদ এর আগমন উপলক্ষে সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত কেন্দ্রীয় শহীদ মিনারে নাগরিক সচেতনতায়র্্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত জনপ্রিয় টিকটকারের আকস্মিক মৃত্যু এবার জিৎ এর সিনেমা পরিচালনায় বাংলাদেশের সঞ্জয় সমাদ্দার এবার মেসির প্রেমে নায়িকা পূজা চেরি গাজায় বিমান হামলা চালাচ্ছে ইসরাইল পিইসি বাতিল, ফিরে এলো প্রাথমিক বৃত্তি পরীক্ষা খালেদা জিয়ার ওপর নির্যাতনের আরেকটি নতুনমাত্রা যুক্ত হয়েছে: রিজভী নিজ বাড়ি থেকে স্কুলছাত্রীর লাশ উদ্ধার রাজধানীর বিভিন্ন স্থানে পুলিশের ব্লক রেইড ম্যাচ জয়ের পর যা বললেন মেসি

রাজধানীতে কমছে জলাশয়, ধরা ছোঁয়ার বাইরে ভুমি দস্যুরা

  • Update Time : রবিবার, ১৮ মে, ২০১৪
  • ২৪০ Time View

images14রাজধানীতে পুকুর বা জলাশয়ের সংখ্যা খুবই কম। যা-ও বা আছে নাদী, খালের মত সেগুলো ও চলে যাচ্ছে ভূমি দস্যুদের দখলে। সংক্ষণের কথা থাকলেও আইনের ফাঁক গলে অপরাধীরা থেকে যাচ্ছে ধরা ছোঁয়ার বাইরে। এ অবস্থায় পুকুর, ডোবা, নালা, রক্ষায় স্বতন্ত্র জলাশয় সংরক্ষণ প্রতিষ্ঠান গড়ে তোলার দাবি জানিয়েছেন পরিবেশবিদরা।

গৃহস্থলীর বর্জ্য, কল কারখানার আবর্জনা, রাস্তা নির্মাণের ইট-সুড়কি, ফেলা হচ্ছে রাজধানীর লালবাগের প্রায় ২০০ বছরের পুরনো এই পুষ্প সাহা পুকুরে। এক পাশে উঠেছে টিনের ঘর, অন্যদিকে নির্মিত হয়েছে বহুতল ভবন। অথচ একসময় এলাকাবসীর দৈনন্দিন পানির প্রয়োজন মেটাতো এই পুকুর। এলাকাবাসী জানালেন, পানির অভাবে আগুনে পুড়ে মারা গেছে এক যুবক। পুকুরটা থাকলে অন্তত তাকে বাঁচানো যেতো বলে মনে করেন তারা। নিমতলীর মতো কোনো ঘটনা যেন না ঘটে সেই জন্য অবিলম্বে দখলকৃত পুকুর ফেরত চান স্থানীয়রা।

অভিয্ক্তু দখলদাররা বলছেন, এই জমির বৈধ দাবিদার তারা। দাবিদার সময় সংবাদকে জানালেন, এটা ক্রয়কৃত সম্পত্তি এবং পুকুরটি নিয়ে হাইকোর্টে মামলা চলছে। এলাকা ঘুরে দেখা গেছে, প্রশাসনের চোখের সামনে স্থায়ী স্থাপনা গড়ে ওঠেছে ভরাট করা পুকুরে। পরিবেশবিদদের দাবি, সাম্প্রতিক সময়ে গরমের যে তীব্রতা বেড়েছে এর সঙ্গে যোগ আছে পুকুর জলাশয় ভরাট হয়ে যাওয়ার। পবার যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুস সোবহান বলেন, ঢাকায় যে গরম বেড়ে যাচ্ছে সেটা আবার প্রাকৃতিকভাবে প্রতিফলিত হয়, যার কারণে এ গরম একটু বেশি মনে হয়।

প্রাকৃতিক জলাধার আইন ২০০০ অনুযায়ী অভিয্ক্তু ব্যক্তি বা প্রতিষ্ঠানেক ৫ বছরের সর্বোচ্চ কারাদ-সহ ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দ-ের বিধান রাখা হয়েছে। তবে অজ্ঞাতসারে দখল করলে শাস্তি মওকুফের বিধান থাকায় অনেক অপরাধী তার সুযোগে পার পেয়ে যাচ্ছে। অন্যদিকে রাজউক বলছে, তদারকির ব্যবস্থা না থাকায় ভুমি দস্যুদের হাতে চলে যাচ্ছে প্রাকৃতিক জলাধার।

রাজউকের প্রধান প্রকৌশলী মোঃ এমদাদুল ইসলাম বলেন, রাজউক কেউ খাল, পুকুর ভরাট করলে তাদের নোর্টিশ পাঠায় কিন্তু ওই সকল দখলদাররা কোর্টের আশ্রয় নেয়। অনেকে আবার আইনের তোয়াক্কা না করেই পুকুর ভরাট করে ফেলে। এটা তদারকি করার জন্য যদি আলাদা কোনো সংস্থা থাকতো তাহলে আর এভাবে কেউ পুকুর বা খাল ভরাট করতে পারতো না বলেও জানান তিনি। তাই পৃথক সংস্থা গঠনের তাদিগ দিয়েছেন এই কর্মকর্তা।

মৎস অধিদপ্তরের গবেষণায় ১৯৮৪-৮৫ সালে ঢাকা শহরের পুকুরের সংখ্যা ছিল দুই হাজার, আর বর্তমানে রাজধানীতে পুকুর নেই বললেই চলে। সময় টিভি

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com