1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. rifatkabir582@gmail.com : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান
  7. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  8. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
অসময়ে যমুনা-ব্রহ্মপুত্রের তীব্র ভাঙন - Swadeshnews24.com
শিরোনাম
ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছে ফখরুল-আব্বাসকে ৫ নারীর হাতে ‘রোকেয়া পদক’ তুলে দিলেন প্রধানমন্ত্রী বিএনপির সংবাদ সম্মেলন বিকাল ৩টায় পার্সন অব দ্যা ইয়ার সম্মাননা ২০২১ প্রদান সম্পন্ন ফ্ল্যাট থেকে প্রযোজকের লাশ উদ্ধার গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে আছেন যারা টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ দণ্ডিত হাজি সেলিম জামিন পেলেন ৭০ ভাগ মানুষ চায় রোনাল্ডো না খেলুক! নেইমারের ব্রাজিলকেই ফেবারিট মানেন মেসি খেলতে নামার আগে জোড়া সুসংবাদ ব্রাজিলের ভেনিসে শামীম আহমেদ এর আগমন উপলক্ষে সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত কেন্দ্রীয় শহীদ মিনারে নাগরিক সচেতনতায়র্্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত জনপ্রিয় টিকটকারের আকস্মিক মৃত্যু এবার জিৎ এর সিনেমা পরিচালনায় বাংলাদেশের সঞ্জয় সমাদ্দার

অসময়ে যমুনা-ব্রহ্মপুত্রের তীব্র ভাঙন

  • Update Time : রবিবার, ২৫ মে, ২০১৪
  • ২২০ Time View

1_7984অসময়ে যমুনায় ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভাঙনও ব্যাপক আকার ধারণ করছে। গত ১৫ দিনের ভাঙনে ভূঞাপুরের গাবসারা ইউনিয়নের ৮টি গ্রামের প্রায় ৫০০ পরিবার গৃহহীন ও ১০০ একর ফসলি জমি যমুনার গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙনকবলিত এসব নিরীহ মানুষ তাদের ঘরবাড়ি ও জিনিসপত্রও সরাতে পারছে না অর্থের অভাবে। এখন পর্যন্ত সরকারি কোনো সাহায্য সহযোগিতা তাদের কাছে পেঁৗছেনি।

টাঙ্গাইল প্রতিনিধি জানান, ভূঞাপুর উপজেলার গাবসারা ইউনিয়নের চরবিহারী গ্রামের ৮০টি, জুংগীপুর-রুলীপাড়া ১৫০, বেলটিয়া পাড়া ৫০, চাঁনগঞ্জ ৭৫, রেহাই গাবসারা ৭৫, রামপুর ৩০ এবং বিশ্বনাথপুর গ্রামের ২৫টি পরিবারের বসতভিটা এবং ১০০ একর ফসলি জমি যমুনার গর্ভে বিলীন হয়ে গেছে। প্রতিদিনই একের পর এক নতুন পরিবার গৃহহীন ও ফসলি জমি নদীতে হারিয়ে যাচ্ছে। ভাঙনের তীব্রতা এতই বেশি যে, লোকজন ঘর-বাড়ি সরানোর সময়ই পাচ্ছেন না। অসময়ে এমন ভাঙনে দিশাহারা হয়ে পড়েছেন তারা। ভাঙনের শিকার এসব এলাকার লোকজন বঙ্গবন্ধু সেতু রক্ষা গাইড বাঁধের পাদদেশে ও খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছেন। কেউ কেউ আবার আশ্রয় নিয়েছেন আত্দীয়স্বজনের বাড়ি। এখন পর্যন্ত কোনো সাহায্য মেলেনি তাদের।

অপরদিকে কুড়িগ্রাম প্রতিনিধি জানান, উজানী ঢলে ব্রহ্মপুত্রে তীব্র ভাঙন শুরু হয়েছে। গত এক সপ্তাহে কুড়িগ্রাম সদর ও রাজিবপুরে তিন শতাধিক বসতভিটা বিলীন হয়ে গেছে। স্থানীয়দের মতে, ভাঙ্গন অব্যাহত থাকলে ব্রহ্মপুত্র নদের সঙ্গে কুড়িগ্রাম জেলা শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া ধরলা নদী মিশে যাবে। সেই সঙ্গে শতশত একর আবাদি জমি নদীগর্ভে বিলীন হয়ে যাবে। ভাঙন প্রতিরোধে সংশ্লিষ্ট বিভাগ থেকে এখন পর্যন্ত কোনো প্রকল্প গ্রহণ করা হয়নি বলে জানা গেছে। উদ্বেগের বিষয়, এই ভাঙন প্রায় ৬ কিলোমিটার এলাকাজুড়ে চলছে। ব্রহ্মপুত্র পাড়ের গ্রাম কুড়িগ্রাম সদরের যাত্রাপুর ইউনিয়নের চর যাত্রাপুর, চর ঘনেশ্যামপুর, গারুহারা, চর পারবর্তীপুর, ওয়াপদা বাজার, ফারাজী পাড়া এবং রাজিবপুর উপজেলার মোহনগঞ্জ ইউনিয়নের নয়াচর উত্তরপাড়া ও নয়াচর মুন্সিপাড়া গ্রাম দুটি সম্পূর্ণরূপে বিলীন হওয়ার পথে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com