1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
পাপ বর্জনই রমজানের বড় ইবাদত - Swadeshnews24.com
শিরোনাম
সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান

পাপ বর্জনই রমজানের বড় ইবাদত

  • Update Time : শনিবার, ৫ জুলাই, ২০১৪
  • ৮৬৮ Time View

islam_swadeshnews24রমজানুল মোবারকের রোজার উদ্দেশ্য হচ্ছে তাকওয়ার গুণে গুণান্বিত হওয়া। আর তাকওয়ার মূল কথা হচ্ছে পাপ কাজ বর্জন করা। রোজা বা সিয়ামের উদ্দেশ্য প্রসঙ্গে পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে- হে মুমিনগণ! তোমাদের ওপর সিয়াম ফরজ করা হলো যেমন তোমাদের পূর্ববর্তীদের ওপর ফরজ করা হয়েছিল যাতে তোমরা মুত্তাকী হতে পার। (বাকারা : ১৮৩)। রোজার মাধ্যমে প্রকৃতির তাড়না নিয়ন্ত্রণের শক্তি অর্জিত হয়। আর প্রকৃত অর্থে সেটাই তাকওয়া খোদাভীতির মূলভিত্তি।

রমজান মাসে অধিক হারে নেক কাজের প্রতি মনোযোগী হতে হবে। তবে এরচেয়ে আরও অধিক গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, রমজানে পাপ কাজ বর্জনের প্রাণান্তকর চেষ্টা করতে হবে। রমজান একটি মহান পবিত্র মাস। এ মাসে নেক কাজ করলে যেমন অধিক ছওয়াব হয় তদ্রূপ পাপকর্ম করলে অপরাধটাও হয় গুরুতর ও জঘন্য। এ বিষয়টিও সব মুসলমানকে স্মরণ রাখতে হবে। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, হজরত রসুলুল্লাহ (সা.) বলেন, রমজান মাসের প্রথম রাতেই শয়তান ও দুষ্ট জিনদের শৃঙ্খলাবদ্ধ করে ফেলা হয়। জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেওয়া হয়। এর একটি দরজাও তখন আর খোলা হয় না। জান্নাতের দরজাগুলো খুলে দেওয়া হয়। এর একটি দরজাও তখন আর বন্ধ করা হয় না। আর একজন ঘোষণাকারী ঘোষণা দিতে থাকেন : হে কল্যাণকামী! অগ্রসর হও। হে পাপাসক্ত বিরত হও।… (তিরমিযী ১/১৪৭ মিশকাত ১/১৭৩)। এ হাদিসে উল্লেখ রয়েছে যে, রমজানে আল্লাহর পক্ষ থেকে একজন ঘোষণাকারী পাপ কাজ থেকে বিরত থাকার জন্য মানুষকে আহ্বান করতে থাকেন। বিশেষত মিথ্যা কথা এবং গীবত-পরনিন্দা রমজানে সম্পূর্ণ বর্জন করা প্রত্যেক রোজাদারের কর্তব্য। রসুল (সা.) ইরশাদ করেন, যে মিথ্যা কথা বলা এবং সে অনুযায়ী কাজ করা বর্জন করল না তার পানাহার বর্জনের আল্লাহতায়ালার কোনোই প্রয়োজন নেই। (বুখারি)। রমজানে জিহ্বা, চোখ, কানকেও গোনাহ থেকে হেফাজত করতে হবে। এসব অঙ্গ দ্বারা যেন কোনো পাপ না হয় সেদিকে সতর্ক দৃষ্টি দিতে হবে। সর্বোপরি অধিক হারে নেক আমলের পাশাপাশি রমজানে বিশেষত পাপ থেকে বিরত থাকার সর্বাত্দক চেষ্টা চালাতে হবে। তবেই রোজা সার্থক হবে।

লেখক : খতিব, মুহাম্মাদিয়া দারুল উলূম জামে মসজিদ, ওয়াপদা রোড, পশ্চিম রামপুরা, ঢাকা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com