1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
২০২৪ সালে নভোমণ্ডলে আর জলের অতলে! - Swadeshnews24.com
শিরোনাম
ঈদে ইজি ফ্যাশনে নান্দনিক পাঞ্জাবি ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত?

২০২৪ সালে নভোমণ্ডলে আর জলের অতলে!

  • Update Time : বৃহস্পতিবার, ৯ অক্টোবর, ২০১৪
  • ৫৮৮ Time View

4f08b6333901a6b6edbf0b7abc2ae9e6-TOURISMআগামী এক দশকেই নাকি পর্যটনশিল্প মানবজাতিকে ইতিহাসের নতুন অধ্যায়ে নিয়ে যাবে। পর্যটন ভবিষ্যতে ডানা মেলে দেবে দূর নভোমণ্ডলে আর ডুব দেবে মহাসাগরের অতল জলের তলে। পৃথিবীর পর্যটনশিল্পের ভবিষ্যৎ গতি-প্রকৃতি নিয়ে গবেষণার পর এমনটাই জানিয়েছেন কয়েকজন ভবিষ্যৎ-তত্ত্ববিদ ও পর্যটনশিল্প বিশেষজ্ঞ। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস এ কথা জানিয়েছে।

সাহসী পর্যটকদের যাঁরা ইতিমধ্যেই অ্যান্টার্কটিকার মেরু অঞ্চলে গিয়ে শীল মাছেদের সঙ্গে সময় কাটিয়েছেন কিংবা পাপুয়া নিউগিনির দুর্গম বনাঞ্চলের আদিবাসীদের সঙ্গেও বন্ধুত্ব করে এসেছেন, তাঁরা আগামী দিনে কোথায় যাবেন! বিশেষজ্ঞরা বলছেন, অতল জলের আহ্বানে মহাসাগরের তলায় ডুব দিতে পারেন তাঁরা। কিংবা সত্যি সত্যিই উড়ে যেতে পারেন মহাশূন্যে! যদিও এমন দুঃসাহসী যাত্রায় বিত্ত আর সক্ষমতার প্রশ্নটি বড় হয়ে দেখা দেবে। কিন্তু এটা ঠিক যে, আগামী এক দশকেই পর্যটনশিল্পের এই দুই নতুন গন্তব্যে নিয়মিত ভ্রমণের সুযোগ তৈরি হয়ে যাচ্ছে। ‘স্কাইস্ক্যানার রিপোর্ট ২০১৪’-তে এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ইতিমধ্যেই সাগরতলে পর্যটনের অনেক সুযোগ তৈরি হয়েছে। আগামী দশকে এটা অনেকটাই প্রসারিত হবে। ছবি: হিন্দুস্তান টাইমসমহাশূন্যে যাত্রা
কয়েক বছর ধরেই বেসরকারি কোম্পানিগুলো পর্যটকদের নিয়ে মহাশূন্যে নিয়মিত নভোযান পরিচালনার প্রস্তুতি নিচ্ছে। বিভিন্ন কোম্পানির মধ্যে এই প্রস্তুতি নিয়ে ইতিমধ্যেই তুমুল প্রতিযোগিতাও শুরু হয়ে গেছে। কিন্তু ২০১৪ সালের মধ্যেই হয়তো ভার্জিন গ্যালাকটিক এবং ওয়ার্ল্ড ভিউ এন্টারপ্রাইজের মতো প্রকল্পগুলো আলোর মুখ দেখতে শুরু করবে। অন্ততপক্ষে পৃথিবীর কক্ষপথে নিয়মিত পর্যটক পরিবহনের সুযোগ পেয়ে যাবে তারা। স্কাইস্ক্যানারের প্রতিবেদনের অন্যতম ভাষ্যকার ভবিষ্যৎ-তত্ত্ববিদ ড্যানিয়েল বুররুস এক বিবৃতিতে বলেছেন, ‘১০ বছরের সীমারেখার মধ্যেই আমরা এমন মহাকাশযাত্রার বুকিং শুরু করতে পারব, যেখানে মহাকাশের উত্তেজনাময় পরিবেশে সময় কাটিয়ে হাসি-আনন্দে ফিরে আসতে পারব আমরা।’

সাগরতলে ভ্রমণ

জলের তলে ভ্রমণে আগ্রহ বাড়ছে অনেক দিন ধরেই। কিন্তু সাগরতলে ভ্রমণ নিয়ে আগামী ১০ বছরেই পর্যটনশিল্পের পুরোদস্তুর বাজার দাঁড়িয়ে যাবে বলে মন্তব্য করা হয়েছে স্কাইস্ক্যানার প্রতিবেদনে। উদাহরণ হিসেবে পোল্যান্ডের কোম্পানি ডিপ ওয়াটার টেকনোলজির কথা বলা যেতে পারে। এরা মহাকাশযানের মতো দেখতে গোলাকৃতির আংশিক জলে ডোবা হোটেল বানিয়েছেন। যেখানে গিয়ে সাগরতলের পরিবেশ উপভোগ করতে পারবেন অতিথিরা। দুবাই এবং মালদ্বীপে ভ্রমণের জন্য বিশেষভাবে বানানো এই ওয়াটার ডিসকাস হোটেলের তলার দিকে একটা আন্ডারওয়াটার ডেক থাকবে। প্রায় ৩০ ফুট উচ্চতার এই ডেকে বসে অ্যাকুরিয়ামে বসে থাকার মতো করে সাগরের তলদেশ দেখা যাবে।

পর্যটনশিল্পের এই দুই ভবিষ্যৎ গন্তব্যের মধ্যে তুলনা করতে গিয়ে অবশ্য স্কাইস্ক্যানারের প্রধান নির্বাহী কর্মকর্তা গ্যারেথ উইলিয়ামস বলেছেন, তিনি বাজি ধরতে পারেন, মানুষ আগে সাগরের তলাতেই বেশি যাবে। কেননা, মহাকাশযাত্রার বিপুল খরচের কারণেই জলের তলের চেয়ে নভোমণ্ডলে মানুষের পদচারণ তুলনামূলকভাবে কম হবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com