1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
অলিপুরের কুমড়া চট্টগ্রাম ও আশপাশের বাজার দখলে নিয়েছে - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

অলিপুরের কুমড়া চট্টগ্রাম ও আশপাশের বাজার দখলে নিয়েছে

  • Update Time : মঙ্গলবার, ২ ডিসেম্বর, ২০১৪
  • ৩৯০ Time View

pic kumraএনায়েত মজুমদার,চাঁদপুর প্রতিনিধি-
চাঁদপুরের হাজীগঞ্জের অলিপুরের কুমড়া চট্রগ্রামের বাজার দখল করে নিয়েছে। চট্টগ্রামের কাঁচা বাজারগুলোতে শীত মৌসুমে চাঁদপুরের কুমড়া দেদার বিক্রি হচ্ছে। সরকারি পৃষ্ঠপোষকতা না পেলেও শুধুমাত্র ব্যক্তি উদ্যোগে চাষকৃত কুমড়া গত কয়েক বছর ধরে অলিপুরে উৎপাদন হচ্ছে যা চাঁদপুরের সুনাম কুড়িয়ে আসছে। শুধুমাত্র শীত মৌসুমে এ এলাকায় প্রায় ১০ লাখ কুমড়া উৎপাদিত হয়। এ কুমড়া উৎপাদন করতে গিয়ে কোনো ধরনের কীটনাশক বা কেমিক্যাল ব্যবহার করতে হয় না বলে বেশ কজন কুমড়া চাষী জানিয়েছেন।
সরজমিনে অলিপুরে গেলে দেখা যায়, প্রতিদিন এলাকার জমি থেকে তুলে এনে হাজার হাজার কুমড়া সড়কের পাশে স্তুপ করে রাখা হচ্ছে। ভালো ফলনের কারণে এ এলাকায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। কুমড়ার স্তুপ পাইকারী দামে কিনে নেন স্থানীয় বেশ কিছু ব্যবসায়ী। এরাই ট্রাক ভাড়া করে কুমড়া নিয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে পাড়ি জমান। চট্টগ্রামে পাইকারী বিক্রি শেষে আবারপ ট্রাক নিয়ে ফিরতেই কৃষককূল ফের কুমড়া জমিয়ে স্তুপ করে রাখেন সড়কের পাশে। এভাবেই শীত মৌসুম ব্যস্ত সময় কাটাবে এ এলাকার কুমড়া চাষী আর পাইকারী ব্যবসায়ীরা।
হাজীগঞ্জ উপজেলার দক্ষিণ-পশ্চিম পাশে ডাকাতিয়ার কোল ঘেঁষা গ্রামগুলো হলো উচ্চঙ্গা-অলিপুর, উচ্চঙ্গা-দক্ষিণ, অলিপুর, দক্ষিণ বলাখাল, শমেশপুর আর চাঁদপুর সদর উপজেলার মনিহার-কামরাঙ্গা। এ গ্রামসমূহের কৃষকরা সাধারণত ইরি-বোরো মৌসুম ব্যতীত সকল সময়ে সবজির আবাদ করে থাকেন। এর মধ্যে মুলা, টমেটো, ফুলকপি, বাঁধা কপি, আলু, সিম, কুমড়া,শসা, ক্ষিরাই অন্যতম। তবে এবারে এ এলাকাসমূহে ব্যাপক ফলন হয়েছে কুমড়া আর লাউয়ের। আবার এ দুটির মধ্যে বেশি চাষ হয়েছে কুমড়ার।
প্রায় ২০ বছর ধরে নিজের জমিতে কুমড়া চাষ করছেন দক্ষিণ বলাখাল এলাকার আবুল খায়ের খান। তিনি জানান, এবারে আমি প্রায় ১শ’ ২০ শতাংশ জমিতে কুমড়া চাষ করেছি। প্রথম দু ধাপে ১৪ হাজার টাকার কুমড়া পাইকারী বিক্রি হয়েছে। তবে অন্যবারের থেকে এবারে দামটা একটু কম।
কুমড়া চাষের বিষয়ে আবুল খায়ের আরো বলেন, কুমড়া চাষে খরচ তেমন একটা হয় না। তবে কচুরিপানার মূল জমাতে গিয়ে দিনমজুরের খরচাই বেশি হচ্ছে। সার সামান্য পরিমাণ দিলেই হয়। তবে কোনো ধরনের কেমিক্যাল বা কীটনাশক কুমড়ার গাছে দিতে হয় না। আবুল খায়ের এবার আশা করছেন তার জমিতে ইরি ধান লাগানোর আগেই প্রায় অর্ধ লক্ষ টাকার কুমড়া বিক্রি করা সম্ভব হবে।
উচ্চঙ্গা এলাকার মিজি বাড়ির আঃ লতিফ বলেন, বলাখাল-অলিপুর-উচ্চঙ্গা এলাকায় প্রায় ১ হাজার একর জমিতে এবার কুমড়া চাষ হয়েছে। এ জন্য কৃষি অফিস থেকে কুমড়া চাষের উপরে কোনো ধরনের দিক নির্দেশনা পাওয়া যায়নি। পর্যাপ্ত পরামর্শ পাওয়া গেলে আরো ভালো মানের কুমড়া উৎপাদন করা সম্ভব হতো।
আঃ লতিফ আরো বলেন, আমরা সাধারণত আইডিয়ার মধ্যে কেজি প্রতি ১০/১২ টাকা হলেই কুমড়া বিক্রি করে দেই। এভাবে প্রতিটি কুমড়া ৩ কেজি হলে এর বিক্রি দাম দাঁড়ায় ৩০ থেকে ৩৫ টাকায়।
অলিপুর এলাকা থেকে পাইকারী কুমড়া কিনে ট্রাক ভাড়া করে চট্টগ্রামে নিয়ে বিক্রি করেন এমন একজন ব্যবসায়ী এই এলাকার দাই বাড়ির সোহরাব। তিনি জানান, প্রায় ৩ কেজি ওজনের একটি কুমড়া কৃষক থেকে গড়ে ৩৫ টাকায় কিনে নেই। যা চট্টগ্রামে নিয়ে বিক্রি হয় ৪৫ থেকে ৫০ টাকায়। এর মধ্যে সকল ব্যয় ধরা হয়ে থাকে।
সোহরাব আরো বলেন, চট্টগ্রামের বিভিন্ন পাইকারী বাজারের আড়তদারের কাছে আমরা শ’ হিসেবে কুমড়া বিক্রি করে দেই। এভাবেই সপ্তাহে আমরা প্রায় ৪ বার কুমড়া নিয়ে যাই চট্টগ্রামে। আর প্রতিটি ট্রাকে প্রায় ৩০ হাজার পিচ কুমড়া নেয়া হয়। চাঁদপুরের ইলিশ, আখ-এর মতো চাঁদপুরের কুমড়ার ব্যাপক চাহিদা চট্টগ্রামের বাজারগুলোতে।
কুমড়া চাষীদের পৃষ্ঠপোষকতার বিষয়ে হাজীগঞ্জ উপজেলা কৃষি অফিসার আমানুল ইসলাম বলেন, আমরা পরামর্শ দিয়ে তাদের সহযোগিতা করে থাকি। এর বাইরে আর কোনো সুযোগ আমাদের নেই।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com