1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
সম্মানার্থে দাঁড়িয়ে যাওয়া কতটুকু সঠিক? - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

সম্মানার্থে দাঁড়িয়ে যাওয়া কতটুকু সঠিক?

  • Update Time : শুক্রবার, ৫ ডিসেম্বর, ২০১৪
  • ৩০৩ Time View

is-it-ok-to-show-respect-by-standing-up-1380992849-stand-up-straightআজকে আমাদের এই সমাজে, আমরা দাঁড়িয়ে সম্মান জানানোকে আদবের অংশ হিসেবে বিবেচনা করি। আর, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, অফিস-আদালত সহ প্রায় সব যায়গায়ই এর প্রচলন অহরহ দেখতে পাই এবং এমন না করাটাকে বেয়াদবি হিসেবে গন্য করি। অথচ, আমাদের অনেকের কাছেই একটি ব্যাপার স্পষ্ট নয় ! তা হলো আমরা অনেকেই জানিনা যে, কোন বিশিষ্ট ব্যাক্তি বা ব্যাক্তিবর্গের সম্মানার্থে দাঁড়ানো কত বড় গুনাহ ! আর, যে ব্যাক্তি অন্যদের কাছ থেকে সম্মান প্রদর্শনের/গ্রহনের প্রতীক হিসেবে এমনটা আশা করবেন তিনি আরো বড় গুনাহ করবেন। অন্যদিকে, হক্কানী ওলামায়ে কিরামের নিকট এই দাঁড়ানো বা ক্বিয়াম করাটা বিদ’আত ও নাজায়িয। এমনটা না করার ব্যাপারে, সহীহ হাদীস দ্বারা স্পষ্ট প্রমাণ ও রয়েছে।

 

عن انس رض قال لم يكن شخص احب اليهم من رسول لله صلي الله عليه وسلم وكانوا اذا رأوه لم يقوموا لما يعلمون من كراهيته لذالك অর্থ: হযরত আনাস রাযিঃ হতে বর্ণিত সাহাবায়ে কিরামের নিকট রসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের চেয়ে প্রিয় আর কেউ ছিল না। এতদসত্বেও তারা যখন রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দেখতেন, দাঁড়িয়ে যেতেন না। কেননা তারা জানতেন যে তিনি দাঁড়িয়ে সম্মান করাকে অপছন্দ করেন। (তিরমীযী, মেশকাত শরীফ : পৃষ্ঠা-৪০৩)

 

অন্য হাদীসে আছে, হযরত আবু উমামা রাযিঃ হতে বর্ণিত, একবার রসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লাঠিতে ভর দিয়ে বের হন, আমরা দাঁড়িয়ে গেলাম। রসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে নিষেধ করে বললেন, لاتقوموا كما يقوم الاعاجم يعظم بعضها بعضا অর্থ: “অনারবরা একে অপরকে দাঁড়িয়ে সম্মান করে, তোমরা তাদের মত দাঁড়াবে না।” (আবু দাউদ, মেশকাত শরীফ : পৃষ্ঠা-৪০৩)

 

আরেকটি হাদীসে বর্ণিত আছে, রসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন: من سره ان يتمثل له الرجل قياما فليتبوأ مقعده من النار অর্থ: যে ব্যক্তি তার সম্মানার্থে লোকদের দাঁড়িয়ে যাওয়াকে পছন্দ করে, সে যেন তার ঠিকানা জাহান্নামে বানিয়ে নিল। (আবু দাউদ, মেশকাত শরীফ : পৃষ্ঠা-৪০৩)

 

উল্লেখিত হাদীস দ্বারা বুঝা গেল, রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দাঁড়িয়ে সম্মান করাকে নিষেধ করতেন, কেউ দাঁড়ালে অপছন্দ করতেন এবং এভাবে যে ব্যক্তি নিজেকে দাঁড়িয়ে সম্মান করাতে আনন্দ বোধ করে তার জন্য জাহান্নামের ধমকি শুনিয়েছেন। এ সমস্ত হাদীসের মুকাবেলায় বিদ’আতীদের খোড়া যুক্তি ও প্রমাণ বাতিল হওয়া সকলের নিকট স্পষ্ট।

 

আল্লাহ্‌ সুব’হালাল্লাহু তা’আল্লা আমাদেরকে সকল প্রকার গোমরাহী থেকে হেফাযত করুন। (আমীন)

 

Posted by Ab Emon

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com