1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
সৈয়দ সিরাজুল হুদার ৩য় মৃত্যু বার্ষিকী পালিত - Swadeshnews24.com
শিরোনাম
ঈদে ইজি ফ্যাশনে নান্দনিক পাঞ্জাবি ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত?

সৈয়দ সিরাজুল হুদার ৩য় মৃত্যু বার্ষিকী পালিত

  • Update Time : শনিবার, ১০ জানুয়ারী, ২০১৫
  • ১৭০ Time View

মোহাম্মদ খলিলুর রহমানঃ দেশের বিশিষ্ট আইনজীবী, রাজনীতিবিদ, হক কথা মঞ্চের আহ্বায়ক, বাংলাদেশ জাতীয় দলের প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম এডভোকেট সৈয়দ সিরাজুল হুদা সাহেবের ৩য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে গত ২ জানুয়ারি -১৫( ) মরহুমের গ্রামের বাড়ি কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলার মোল্লাপাড়া গ্রামে কবর জিয়ারত, কোরানখানি ও বাদ আছর দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দোয়া মাহফিলে মরহুমের রাজনৈতিক সহকর্মী, বন্ধু, আÍীয়স্বজন ও শূভানুধ্যায়ী শরিক হয়ে তার রুহের মাগফিরাতের জন্য দোয়া করে। গত ৬ জানুয়ারি মরহুমের ৩৮/১, সড়ক নং ২, ধানমন্ডিস্থ বাসভবনে দিনব্যাপী কোরানখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে রাজনৈতিক সহকর্মী, আÍীয় স্বজন, সাংবাদিক এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংক্ষিপ্ত পরিচয়
জন্ম এবং বংশ পরিচয়ঃ- হক ও সত্যের প্রতি অবিচল জনাব সৈয়দ সিরাজুল হুদা ১৯৩৬ সনে ৩ ডিসেম্বর দিলালপুর ইউনিয়নের মোল্ল¬াপাড়া গ্রামে সৈয়দ পরিবারে জন্মগ্রহণ করেন, পিতা মরহম সৈয়দ নজমুল হুদা , মাতা রওশন আরা বেগম।
শিক্ষা জীবন ঃ- জনাব সৈয়াদ সিরাজুল হুদা ১৯৫৫ সনে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে কুমিল¬া কলেজ হতে এইচ.এস.সি, জগন্নাথ কলেজ হতে গ্রাজুয়েশন। ১৯৬৭ সনে আইন শাস্ত্রে øাতক ডিগ্রি লাভ করেন।
কর্ম জীবন ঃ- কর্মজীবনের শুরুতে সৈয়াদ সিরাজুল হুদা ষ্টেট ব্যাংক অব পাকিস্তানে চাকুরীতে যোগদান করেন। ১৯৬৮ সালে আইনজীবি হিসেবে কর্মজীবনে প্রবেশ করার আগে কিছু দিন শিক্ষকতা করেন। মৃত্যুর আগ পযন্ত তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ছিলেন।
রাজনীতিঃ- ১৯৬৩ সনে তৎকালীন পাকিস্তানের জাতীয় পরিষদ সদস্য জনাব আবদুল মোনয়েম খান পূর্ব পাকিস্তানে গভর্ণর নিযুক্ত হলে তাঁর শূণ্য আসনে উপ-নির্বাচনে অংশ গ্রহণের মধ্য দিয়ে জনাব সৈয়দ সিরজুল হুদা রাজনৈতিক জীবনের সুএপাত ঘটে। তরুণ বয়সেই অনলবষী বক্তা হিসেবে জনাব সৈয়দ সৈরজুল হুদা সর্বত্র সুপরিচিত হয়ে ওঠেন। ১৯৬৫ সনে তিনি মিসেস ফাতেমা জিন্নাহ্র নেতৃত্বাধীন সম্মিলিত রিরোধী দলীয় প্রাথী হিসেবে নির্বাচনে অংশ গ্রহণ করেন । ৬ দফ আন্দোলন ও ১৯৬৯ এর গণঅভ্যুথানে তিনি বাজিতপুর , ভৈবর ও কুলিয়ারচর এলাকায় ঐতিহাসিক ভূমিকা পালন করেন এরং এতদ্অঞ্চলের অবিসংবাদিত নেতা হিসেবে নিজের অবস্থান সুদৃঢ় করেন। বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানে সংগে তাঁর ঘনিষ্ট সম্পর্ক ছেল। তিনি ১৯৭০ সনে জাতীয় পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করেন । ১৯৭৩ সন তিনি গঠন করেন ’জাতীয় গণতন্তী দল’। ১৯৭৫ গনে বাকশাল গঠিত হলে তাঁর দলটির বিলুপ্তি ঘটে। ১৯৬৭ সনে ‘বাংলাদেশ জাতীয় দল’ গঠন করেন। বাংলাদেশের রাজনীতির অংগনে প্রজ্ঞাবান রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে পরিচিত জনাব সৈয়দ সিরজুল হুদা ১৯৭৮ সনে রাষ্ট্রপতি পদপ্রাথী হিসেবে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানে সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেন। তিনি ১৯৯২ সনে ‘হক কথা মঞ্চ ’ আহব্বয়ক এরং “বাংলাদেশ জাতীয় দল ” এর সভাপতি হন। জনাব সৈয়দ সিরজুল হুদা ১৯৬৫ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় দিলালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।
বিবাহ ও পরিবারঃ- ব্যক্তি জীবননে জনাব সৈয়দ সিরজলুল হুদা এক পুত্র এক কন্যা সন্তানের জনক। পুত্র সৈয়দ এহসানুল হুদা একজন আইনজীবী ও “বাংলাদেশ জাতীয় দল ” এর সভাপতি । কন্য সৈয়দা তাহসিনা তাজীন বিবাহিতা । স্ত্রী আয়েশা আক্তার একজন আদর্শ গৃহিণী ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com