1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
বন্ধ হয়ে যেতে পারে ফেইসবুকও; প্রযুক্তি ভীতিতে সরকার - Swadeshnews24.com
শিরোনাম
গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ? শাকিব খানের সঙ্গে বিয়ে,দেনমোহর, বিচ্ছেদসহ নানা বিষয় নিয়ে মুখ খুললেন বুবলী

বন্ধ হয়ে যেতে পারে ফেইসবুকও; প্রযুক্তি ভীতিতে সরকার

  • Update Time : বুধবার, ২১ জানুয়ারী, ২০১৫
  • ২৭৬ Time View

Messangerডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে আওয়ামী সরকারেরর পথচলা এবং সফলতা। সেই ডিজিটালই এখন সরকারের আতংক বা ভয়ের কারণ হয়ে দারিয়েছে। সেই আতংকের কারনেই সরকার ইতিমধ্যে ভাইবার ও ট্যাঙ্গো বন্ধ করে দিয়েছে। তারই ধারাবাহিকতায় আরো যুক্ত হয়েছে তিনটি সার্ভিস। সেগুলো হল হোয়াটসঅ্যাপ, মাইপিপল ও লাইন। প্রতিটিই ইন্টারনেটে ফ্রি কল, চ্যাট ও কনটেন্ট আদান প্রদানের সফটওয়্যার।

তবে সরকারের এই পদক্ষেপ কতটুকু যুক্তিসংগত বা কার্যকরী তা নিয়ে দ্বীমত রয়েছে। অনেক প্রযুক্তিবিদদের মতে এভাবে সন্ত্রাসী কার্যকলাপ প্রতিরোধ সম্ভব নয়। সরকারের অদক্ষতা, জ্ঞানহীনতাই এইসব বন্ধের কারন বলে অনেকেই মত প্রকাশ করেছেন। এসম্পর্কে জানতে চাইলে সফটওয়ার ইঞ্জিনিয়ার আহসান উল্লাহ বলেন, “সরকারের প্রযুক্তির প্রতি জ্ঞানের অভাব রয়েছে। যারা এইগুলো বন্ধের জন্য পরামর্শ দিয়েছে তাদের এবিষয় কোন ধারনা নেই বল্লেই চলে।”

প্রতিটি সফটওয়ারি তরুনদের কাছে খুবই জনপ্রিয়। এছাড়া প্রবাসীদের জন্য এগুলো খুবই জনপ্রিয় এবং যোগাযোগের সহজ ও কম খরচের মাধ্যম। সরকার এগুলো বন্ধ করে দেযার ফলে সমস্যায় পরেছেন তারাও। ফেইসবুকে অনেকেই সেই বিরক্তের বা ক্ষোভের বর্হিপ্রকাশ ঘটিয়েছেন নিজের স্ট্যাটাস দেযার মাধ্যমে।

একটি সূত্র জানিয়েছে, এই পাচঁটি সফটওয়্যার বন্ধের পরপরই বাংলাদেশে বন্ধ হয়ে যেতে পারে ফেইসবুক। কারন ফেইসবুকও ঐসব সফটওয়ারের মতই। এছাড়া বন্ধ হবার তালিকায় রয়েছে স্কাইপি, ইয়াহু ম্যাসেন্জার, জিমইল বা হ্যাংআউট, নিমবাজ, মিগ ৩৩।

প্রযুক্তির ব্যবহার বন্ধ করে দিয়ে জননিরাপত্তা নিশ্চিত করা যায় না। এর ফলে সরকার তার দূর্বলতা প্রকাশ করছে এবং জনপ্রিয়তা হারাচ্ছে। অনেকেকই বলতে শুনা গেছে প্রযুক্তি ভিতিতে রয়েছে সরকার।

উল্লেখ্য, ইন্টারনেটে ফ্রি কল, চ্যাট ও কনটেন্ট আদান প্রদানের সফটওয়্যার ভাইবার ও ট্যাঙ্গো বন্ধ করে দিয়েছে সরকার। গত রোববার সকাল থেকেই ব্যবহারকারীরা সফটওয়্যারটি ব্যবহার করতে পারছেন না। এছাড়া গতকাল বন্ধ করে দেয়া হয়েছে, হোয়াটসঅ্যাপ, মাইপিপল, লাইন।

এছাড়া নিষেধাজ্ঞার মেয়াদও বাড়ানো হয়েছে। ভাইবার ও ট্যাঙ্গো রোববার দিবাগত রাত ১২টার পর খুলে দেয়া হলেও এখন সবগুলো সেবা আগামী ২১ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সচিব সারোয়ার আলম জানিয়েছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনার পরিপ্রেক্ষিতে এই পাঁচটি সফটওয়্যারের সেবা বন্ধ করে দেয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com