1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
সংকট সমাধানের উদ্যোগ সরকারকেই নিতে হবে' - Swadeshnews24.com
শিরোনাম
সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান

সংকট সমাধানের উদ্যোগ সরকারকেই নিতে হবে’

  • Update Time : শনিবার, ৭ মার্চ, ২০১৫
  • ১৮৫ Time View

1111111দেশের চলমান রাজনৈতিক সংকট সমাধানে সবার আগে সরকারকেই উদ্যোগী ভূমিকা পালন করতে হবে বলে মনে করেন দেশের বিশিষ্টজনেরা। তারা বলছেন- সহিংসতা বন্ধ করতে না পারলে পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে। এ জন্য সংলাপের মাধ্যমে শান্তিপূর্ণ সমাধানের পক্ষে বিশিষ্ট এসব ব্যক্তিগণ। সংকট সমাধান করতে পারলে সম্ভাবনাময় বাংলাদেশ অল্প সময়ের মধ্যেই মধ্যম আয়ের দেশ হবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তারা। আর চলমান সমস্যা সমাধানের উদ্যোগ সরকারকেই নিতে হবে বলে মনে করেন তারা।
আজ শনিবার রাজধানীর হোটেল লেক শো’রে ‘সহিংসতা, জঙ্গিবাদ, সংলাপ ও বাস্তবতা’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় অংশ নিয়ে বিশিষ্টজনেরা এসব কথা বলেন। রিজিওনাল এন্টি টেরোরিস্ট রিসার্চ ইনস্টিটিউট (আরএটিআরআই)-এ সভার আয়োজন করে।
জাতীয় পার্টির (জাপা) প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী জিএম কাদের গোলটেবিল আলোচনায় অংশ নিয়ে বলেন- চলমান সহিংসতা বন্ধ করা না গেলে দেশে জঙ্গিবাদের উত্থান হতে পারে।
যুরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির একটি উক্তিকে উদাহরণ টেনে সাবেক এ মন্ত্রী বলেন, জন কেরি মন্তব্য করেছেন, ‘ক্ষোভের কারণ দূর করা না হলে প্রতিটি সন্ত্রাসীকে মেরে ফেললেও সন্ত্রাসবাদ বন্ধ হয় না। নতুন করে সন্ত্রাসী জন্ম নিবে’। তিনি বলেন- এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য সংলাপের কোনো বিকল্প নেই। সংলাপের মাধ্যমেই সমস্যার সমাধান করতে হবে।
বিএনপিদলীয় সাবেক সংসদ সদস্য মেজর (অব.) আখতারুজ্জামান বলেন- চলমান সংকট নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মধ্যেই সংলাপ হতে হবে।
তিনি বলেন- আমাকে আপনি বালুর ট্রাক দিয়ে আটকে রাখবেন, সভা-সমাবেশ করেতে দেবেন না, শুধু আঘাত করবেন, আর আমি বসে বসে মার খাবো, তা হতে পারে না।
এ কে আজাদ চৌধুরী বলেন, যারা গণতন্ত্র রক্ষার কথা বলছেন, তারাই সহিংসতায় মদদ দিচ্ছেন। আপনাকে একটি সভা করতে দেয়া হলো না, আর আপনি এজন্য সহিংস পথ বেছে নেবেন, তা হতে পারে না।
সাবেক পররাষ্ট্র সচিব ওয়ালিউর রহমান ‘ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল’ গঠনের আহ্বান জানিয়ে বলেন- আজ আমাদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও নিরাপদ নয়। একটা লিগ্যাল ফ্রেমওয়ার্ক গঠন করে তাদের এর মধ্যে আনতে হবে। যাতে তারা নিজেদের এবং জনগণের নিরাপত্তা বিধান করতে পারে।
এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ বলেছেন- সম্ভাবনাময় বাংলাদেশকে আমরা ধ্বংস করে দিচ্ছি। শুধু সংলাপ নয়, আজ আমরা এর শেষ দেখতে চাই। দুই মাসের হরতাল অবরোধে ২ লাখ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান বলেছেন- দেশে কোনো রাজনৈতিক সংকট চলছে না। ক্ষমতায় যেতে সহিংসতার মতো অবৈধপন্থা বেছে নেয়া হয়েছে। তিনি বলেন- শিক্ষার্থীরা যদি সঠিকভাবে শিক্ষিত হতে না পারেন তা হবে বড় ধরনের ক্ষতি। এটি যে কতবড় ক্ষতি তা বুঝতে আরো কয়েক বছর সময় লাগবে।
অধ্যাপক নাজমুল আহসান কলিম উল্লাহ বলেন, সংলাপের নতুন ফর্ম নিয়ে চিন্তা করতে হবে। যারা প্রকাশ্যে রাজনীতি করছেন তাদের কোনো অবস্থাতেই সহিংসতার পথে যাওয়া যাবে না।
বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম সহিংস পরিস্থিতির অবসান ঘটিয়ে গঠনমূলক রাজনীতি চেয়েছেন। যে রাজনীতিতে দেশ এগিয়ে যাবে, ব্যবসার প্রসার ঘটাবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক প্রশ্ন করে বলেন- কোন স্বার্থে শিক্ষা ব্যবস্থাকে বিপর্যয়ের মধ্যে ফেলা হয়েছে।
এফবিসিসিআই সহ-সভাপতি হেলাল উদ্দিন বলেন- যারা সংলাপের কথা বলছে, তাদের কয়েকজনকে বসিয়ে দেন। ওনারা যদি প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন থেকে শুরু করে কয়েকটি বিষয়ে একমত হতে পারেন তাহলেই বোঝা যাবে তারা কি পারে।
বিকেএমইএ এর প্রথম সহ-সভাপতি এসএম আসলাম সানি বলেন, যখন আমরা স্বপ্ন দেখছি স্বাধীনতার ৫০ বছরে রপ্তানি ৫০ বিলিয়ন ডলারে নিয়ে যাবো, মধ্য আয়ের দেশে পরিণত হবো। সেই সময় রাজনীতির নামে যা হচ্ছে তাকে রাজনীতি বলা কঠিন।
বিএনপি এখন পিকিংপন্থি টেরোরিস্ট এবং ইসলামপন্থি টেরোরিস্টদের হাতে বন্দি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহমেদ।
আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনি বলেন- পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সরকারকে আরও উদ্যোগী, আরও কৌশলী হতে হবে। না হলে দুর্ভোগ আরও বাড়বে। সরকার মহাবিপদে পড়বে।
মনজুরুল আহসান বুলবুল বলেন- আমার কেন যেন মনে হয় পাকিস্তানের ধারায় বাংলাদেশকে ফিরিয়ে নেয়ার চেষ্টা করা হচ্ছে।
আজকের গোলটেবিল আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আরএটিআরআই’র নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অব.) একে মোহম্মদ আলী শিকদার। আলোচনা সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জিনাত হুদা।
এতে অংশ নিয়েছেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক এ কে আজাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন অর রশিদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মিজানুর রহমান, ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির উপাচার্য ড. মুহাম্মদ সামাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড ইনভায়রনমেন্টাল সায়েন্স ডিপার্টমেন্টের ডিন অধ্যাপক মাকসুদ কামাল, ক্রিমিনোলজি বিভাগের ডিন ড. জিয়া রহমান, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. আহিদুজ্জামান চাঁন, সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যপক ড. জিনাত হুদা, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মেসবাহ কামাল, জাপান স্টাডি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ প্রমুখ।
কূটনীতিক ও রাজনীতিবিদদের মধ্যে ছিলেন- সাবেক পররাষ্ট্র সচিব ওয়ালিউর রহমান, সাবেক মন্ত্রী জি এম কাদের, জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান, সাবেক সংসদ সদস্য মেজর (অব.) আখতারুজ্জামান, আবু হেনা, শহীদুল হক জামাল, গোলাম মাওলা রনি ও বাসদের প্রেসিডিয়াম সদস্য রাজেকুজ্জামান রতন, হাফেজ মওলানা জিয়াউল হাসান ও শোলাকিয়া ঈদগাহ ময়দানের পেশ ইমাম মাওলানা ফরিদউদ্দীন মাসুদ প্রমুখ।
সাংবাদিক ও অর্থনীতিবিদদের মধ্যে উপস্থিত ছিলেন- বিশিষ্ট সাংবাদিক আবেদ খান, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহমেদ, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ও অভিনেত্রী শমী কায়সার।
আইনজীবীদের মধ্যে ছিলেন- সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট স ম রেজাউল করিম, এম এম আমিনুদ্দিন ও অ্যাডভোকেট মো. মহসিন।
ব্যবসায়ী নেতাদের মধ্যে ছিলেন- ল্যান্ড ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তফা কামাল মহিউদ্দিন, এফবিসিসিআই’র সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ, সহ-সভাপতি হেলাল উদ্দিন, বিজিএমইএ’র সভাপতি আতিকুল ইসলাম, সহ-সভাপতি শহীদুল্লাহ আজিম, বিকেএমইএ সহ-সভাপতি এসএম আসলাম সানি, ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বারের বিশেষ উপদেষ্টা আব্দুল মতলুব আহমেদ, উইমেন চেম্বারের সাবেক সভাপতি সঙ্গীতা আহমেদ, বিজেএমইএ’র সাবেক সভাপতি শফিউল আলম মহিউদ্দিন ও আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com