1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
মূল্যবান সময় বাঁচান সহজ ৬টি উপায়ে! - Swadeshnews24.com
শিরোনাম
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ?

মূল্যবান সময় বাঁচান সহজ ৬টি উপায়ে!

  • Update Time : বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০১৫
  • ৩৮৪ Time View

time_management_swadeshnews24ইশ! দিনটা যদি আরেকটু বড় হত! দিন যদি ২৪ ঘণ্টা না হয়ে ৪৮ ঘন্টা হলে অনেক ভাল হত! সময় নিয়ে এমন আক্ষেপ আমাদের সবার। সারাদিন কাজ করার পরও থেকে যায় অনেকগুলো কাজ। “আপনি ঘন্টা পরিবর্তন করতে পারবেন না, কিন্তু ঘন্টাকে আরও দক্ষতার সাথে ব্যবহার করতে পারেবন”- এমন ধারণা পাওয়া যায় huffington post থেকে। এই সময়কে বাঁচানোর কিছু উপায় বলে দিয়েছে huffingtonpost.com, sbinfocanada.about.com, forbes.com

১। সহজ কাজগুলো আগে করুন

প্রথমে যে কাজগুলো করতে সময় কম লাগে সেগুলো আগে শেষ করে ফেলুন। “একজন মানুষের মস্তিষ্ক একই সময়ে সাত ধরণের তথ্য রাখতে পারে” এমনটি মনে করেন Carnegie Mellon psychologist David Creswell। “ আপনি যখন অন্যকোন কাজ শুরু করেন তখন আগের কাজের তথ্য মস্তিষ্ক মুছে ফেলে। আর এটি আপনার সময় নষ্ট করে দেয়। তাই একসাথে দুইটি কাজ করবেন না”। Carnegie Mellon তাই পরামর্শ দিয়ে থাকেন।

২। ক্যালেন্ডার ব্যবহার করুন

গুরুত্বপূর্ণ দিন, কাজ বা কোন তথ্য ক্যালেন্ডারে মার্ক করে রাখেন। এতে আপনি দুটি সুবিধা পাবেন এক আপনি কোন কিছু ভুলে যাবেন না আর দুই আপনার নিত্যদিনের কাজের তালিকা সহজে তৈরি করে নিতে পারবেন। আপনার অফিসের ডেস্কে একটি টেবিল ক্যালেন্ডার ব্যবহার করতে পারেন।

৩। জটিল কাজের সময় বিরতি নিন

কঠিন ও সময়সাপেক্ষ কাজ করার সময় কিছুটা বিরতি নিয়ে তারপর আবার কাজ শুরু করুন। কাজের মাঝে ২ মিনিটের বিরতি কাজকে আরও দ্রুত করতে সাহায্য করে। “কাজের বিরতির সময় আপনার মস্তিষ্ক কাজের তথ্যগুলো সাজিয়ে ফেলে, যা আপনার কাজকে আরও সহজ করে তোলে” Creswell এমনটি বলেছেন। তবে তিনি মাল্টি টাস্কিং করা থেকে বিরত থাকতে বলেছেন।

৪। না বলুন

অনেক সময় অন্যরা আপনাকে বাড়তি কাজের কথা বলে থাকবে। তাদেরকে “না” বলুন। অন্যের কাজ করতে করতে দেখবেন নিজের কাজ জমে গেছে। এতে করে আপনার কাজের সময় নষ্ট হওয়ার পাশপাশি আপনার কাজের গতিও কমে যাবে অনেকখানি। তাই অন্যকে “না” বলুন।

৫। আগের রাতে কাজের প্রস্তুতি নিয়ে রাখুন

পরের দিনের কাজের কিছু প্রস্তুতি আগের রাতে করে রাখুন। এতে করে আপনার সময় বাঁচার পাশাপাশি কাজের দক্ষতাও বৃদ্ধি পাবে। একটি সুন্দর দিন শুরু করার জন্য রাতের ঘুম অনেক বেশি গুরুত্বপূর্ণ। আপনি যদি কাজ কিছুটা করে রাখেন তবে রাতে নিশ্চিন্তে ঘুমাতে পারবেন। তবে হ্যাঁ ঘুমের মধ্যে মস্তিষ্ক সমস্যার সমধান করে থাকে। তাই ঘুমাতে যাওয়া আগে পরের দিনে কাজের সমস্যার কিছুটা চিন্তা করে রাখেন, দেখবেন দারুন একটা সমাধান পেয়ে গেছেন ঘুমের মধ্যে।

৬। সিদ্ধান্ত কম নিন

যেকোন সিদ্ধান্ত সময় অনেকখানি নষ্ট করে। ছোট খাটো সিদ্ধান্ত নেওয়া ছেড়ে দিন। আপনি জানেন কি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা মাত্র দুটি রঙের স্যুট পড়েন? এতে তার সিদ্ধান্ত নেওয়া অনেক খানি কমে যায়। এমনকি তিনি মাত্র তিন ধরনের সিদ্ধান্ত নিতে পছন্দ করেন। একমত, ভিন্নমত এবং আলোচনা। “ খুব বেশী পছন্দ আপনাকে পঙ্গু করে দিবে” এমন ধারণা দিয়েছেন Sheena Iyengar, a Columbia University business professor।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com