1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
ওষুধ কোম্পানির প্রতিনিধিদের দৌরাত্ম্যে অতিষ্ঠ রোগীরা - Swadeshnews24.com
শিরোনাম
মানবিক সেনা অফিসার ক্যাপ্টেন আবির হাসান গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় স্বামী- নিহত, স্ত্রী আহত গাইবান্ধার করতোয়া, তিস্তাসহ সব নদ-নদীর পানি বৃদ্ধিঃনিম্নঞ্চল প্লাবিত লক্ষ্য ছিল সুপার এইট, এখন যা পাব সবই বোনাস: হাথুরুসিংহে ঘুমিয়েও ওজন কমানোর সেরা উপায় বচ্চন পরিবারে ফাটল স্পষ্ট! এক্সে বিষয়টি পরিষ্কার করলেন অমিতাভ রপ্তানি আয় বাড়লেও কাঁচা চামড়ার মূল্যে ধস শুক্রবার ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী বিশ্ব বাবা দিবসে কন্ঠ শিল্পী লিজা ও রফিকুল ইসলামের “বাবা তুমি আমার” সফল উদ্যোক্তার সম্মাননা পেলেন পারফেক্ট ইলেকট্রনিক্স এর প্রতিষ্ঠাতা গোলাম শাহরিয়ার কবীর মেডিকেল শিক্ষকদের নিয়ে এ কেমন মন্তব্য নায়িকা মিষ্টি জান্নাতের! দুদকে হাজির হতে সময় পেলেন বেনজীর এমপি আজিমকে যেভাবে হত্যা করা হয়, জানালেন তানভীর দ্বিতীয় সন্তানের ছবি প্রকাশ করে যা বললেন পরীমনি এখন থেকে এসএসসিতে ফেল করলেও কলেজে ভর্তি হওয়া যাবে

ওষুধ কোম্পানির প্রতিনিধিদের দৌরাত্ম্যে অতিষ্ঠ রোগীরা

  • Update Time : বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৪১ Time View

শিমুল হোসেন, লক্ষ্মীপুর প্রতিনিধিঃ
লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার ৫০ শয্যাবিশিষ্ট সরকারি হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে বিভিন্ন ওষুধ কোম্পানির প্রতিনিধিদের দৌরাত্ম্যে অতিষ্ঠ হয়ে পড়েছেন রোগী ও তাদের স্বজনরা। বিশেষ করে বিভিন্ন বেসরকারি হাসপাতাল, ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের সামনে তাদের দৌরাত্ম্য দিনদিন বেড়েই চলেছে। নাছোড়বান্দা মেডিক্যাল রিপ্রেজেনটেটিভদের চাপে চিকিৎসকদের ব্যবস্থাপত্র তাদের দেখাতে বাধ্য হচ্ছেন রোগী ও তাদের স্বজনরা। এতে রোগীদের গোপনীয়তা রক্ষা হচ্ছে না। হাসপাতাল কর্তৃপক্ষ এবং প্রশাসনের নজরদারি না থাকায় বিভিন্ন ওষুধ কোম্পানির প্রতিনিধিদের দৌরাত্ম্য দিনদিন বেড়েই চলেছে। এতে হাসপাতালে চিকিত্সার পরিবেশও নষ্ট হচ্ছে।

মঙ্গলবার সরকারি হাসপাতালসহ, উপজেলা সদরের বেশ কয়েকটি বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে গিয়ে দেখা গেছে, বিভিন্ন ওষুধ কোম্পানির প্রতিনিধিরা কয়েকটি দলে ভাগ হয়ে জোট বেঁধে দাঁড়িয়ে আছেন। তারা সংখ্যায় কমপক্ষে ২০-২৫ জন। তাদের হাতে ও কাঁধে ব্যাগ ঝোলানো, আছে ব্রিফকেস এবং চিকিত্সকদের জন্য আনা নানা উপহার সামগ্রী।

ভুক্তভোগী ও এলাকাবাসী অভিযোগ করেন ক্লিনিকের মালিক, চিকিত্সক এবং ওয়ার্ড বয় থেকে শুরু করে কর্মচারীদের সঙ্গে তাদের গভীর সখ্য রয়েছে। তাদের কাছ থেকে নিয়মিত মাসোহারা ও উপহার সামগ্রী নিয়ে ডাক্তাররা নিম্নমানের ওষুধ লিখে থাকেন বলেও অভিযোগ রয়েছে। কোনো রোগী ও তাদের স্বজনরা চিকিত্সকদের চেম্বার থেকে বের হতেই তাদের ঘিরে ধরে মেডিক্যাল রিপ্রেজেনটেটিভরা। তাদের নানারকম প্রশ্নে রোগী ও স্বজনরা হন বিব্রত। উপজেলা মর্ডান হাসপাতাল (প্রাই.), জনসেবা হাসপাতাল (প্রাই.), সেবা হাসপাতাল (প্রাই.), নিরাময়,মেঘনা,মাতৃ ছায়া .,মাও শিশু হাসপাতাল )সহ বেশ কয়েকটি হাসপাতাল ও ক্লিনিক ঘুরে দেখা গেছে একই চিত্র।
রায়পুর সরকারি হাসপাতালে (মেডিসিন ও সার্জারি) চিকিত্সা নিতে আসা মাকছুদুন তহুরা, সামছুন নাহার,হাবিবুর রহমান,নির্মল সাহা ও হাইস্কুলের পাঁচ-ছয় জন ছাত্রী নাম প্রকাশ না করার শর্তে অভিযোগ করেন, তারা শারীরিক সমস্যা নিয়ে এই হাসপাতালে চিকিত্সার জন্য এসেছিলেন। সরকারি হাসপাতালের চিকিত্সকের চেম্বার থেকে হাসপাতাল করিডোরে বাইরে বের হতেই বিভিন্ন ওষুধ কোম্পানির ২০-২৫ জন প্রতিনিধি বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে রোগীদের প্রেসক্রিপশন নিয়ে ছবি তুলে তাদের নানারকম প্রশ্ন করতে থাকে। এতে তারা বিব্রত হন এবং এক পর্যায়ে ভয় পেয়ে যান। সরকারি হাসপাতালের প্রধান গেট ও জরুরি বিভাগের এবং নিরাময় হাসপাতাল ও বিভিন্ন ক্লিনিক পর্যন্ত আসতে এই তিন ছাত্রী ৫/৬টি গ্রুপের নানা ধরনের প্রশ্নের সম্মুখীন হন বলে অভিযোগ করেন। তাদের মতো অন্তত শতাধিক রোগী ও তাদের স্বজনরা মেডিক্যাল রিপ্রেজেনটেটিভ চক্রের হাতে নাজেহাল হওয়ার অভিযোগ তুলে ধরেন গণমাধ্যম কর্মিদের কাছে।

সাংবাদিকের পরিচয় গোপন রেখে রায়পুর সরকারি হাসপাতাল এবং বেসরকারি হাসপাতালের সামনে দাঁড়িয়ে থাকা ওষুধ কোম্পানির ২০-২৫ জন মেডিক্যাল রিপ্রেজেনটেটিভের সঙ্গে কথা হলে নাম প্রকাশ না করার শর্তে তারা বলেন, আমরা কোম্পানির নির্দেশনায় হাসপাতাল কর্তৃপক্ষের অনুমতি নিয়ে চিকিত্সকদের সঙ্গে দেখা করি এবং রোগীদের সঙ্গে কথা বলি। রোগী ও স্বজনদের হয়রানি করাসহ বিভিন্ন অভিযোগ তারা অস্বীকার করেন।
এ ব্যাপার রায়পুর উপজেলা স্বাস্থ্যও পরিবার কল্পনা কর্মকর্তা ড়াঃ বাহারুল আলম বলেন, সরকারি হাসপাতাল চিকিত্সাসেবার জন্য একটি স্বনামধন্য প্রতিষ্ঠান। এখানে বিভিন্ন বিভাগে চিকিত্সা নিতে আসা রোগীরা উন্নত সেবা পেয়ে থাকেন। অফিস চলাকালিন হাসপাতালের ভেতরে কোনো ওষুধ কোম্পানির প্রতিনিধি আসার সুযোগ নেই। দুপুর ১টার পর এবং দুপুর ২টার পর হাসপাতালের প্রশাসনের অনুমতি নিয়ে ওয়ার্ডের বাইরে ওষুধ কোম্পানির প্রতিনিধিরা চিকিত্সকদের সঙ্গে স্বল্প সময়ের জন্য দেখা করতে পারেন। এর বাইরে কোনো অনিয়ম হয়ে থাকলে তদন্তসাপেক্ষে প্রশাসনের পক্ষ থেকে ওষুধ কোম্পানির প্রতিনিধিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরো বলেন,
সরকারি হাসপাতালে কোনো অবস্থাতেই ওষুধ কোম্পানির প্রতিনিধিদের আসার সুযোগ নেই। তবে রোগীদের ব্যবস্থাপত্রের ছবি তোলা এবং তাদের বিভিন্ন প্রশ্নে জর্জরিত করা বেআইনি ও দণ্ডনীয় অপরাধ। এ বিষয়ে হাসপাতালের পক্ষ থেকে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অনজন চন্দ্র দাস এবং রায়পুর থানার ওসি শিপন বড়ুয়া বলেন, ওষুধ কোম্পানির কোনো প্রতিনিধি চিকিত্সা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের হয়রানি করলে সেটা দণ্ডনীয় অপরাধ। কেউ অভিযোগ করলে তদন্তসাপেক্ষে অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করে এই চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com