1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. rifatkabir582@gmail.com : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান
  7. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  8. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
ইইউ’র বাজারে নিষিদ্ধ ভারতীয় আম এখন বাংলাদেশে - Swadeshnews24.com
শিরোনাম
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ২৯ কর্মস্থলে দ্বিনের দাওয়াত টেস্টের পর টি-টোয়েন্টির রেকর্ডটিও এনামুলের ভিটামিন বি১২ স্বল্পতায় করণীয় টিভি কেনার আগে আল্লাহ প্রকাশ্য আল্লাহ গোপন তীব্র জ্বরে কী খাবেন গ্রামীণফোনে ২০ টাকার নিচে রিচার্জ করা যাবে না ফ্যাশন ডিজাইনার রোজার লোরাটো ব্র্যান্ডের ফ্যাশন শো আজ ইবাদতের জন্য পবিত্রতা অর্জন আবশ্যক কেন ডিবিআইডি ছাড়া ডিজিটাল কমার্স ব্যবসা করা যাবে না ট্রাম্পের অভিবাসন নীতি বদলাতে বললেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট ভাত খাওয়ার মধ্যে বা পরপরই পানি খাওয়া কি ঠিক সংক্রমণ বাড়ছে, তবে হাসপাতালে রোগী কম ভারতের বিপক্ষে ১০০ উইকেট নিয়ে অ্যান্ডারসনের রেকর্ড

ইইউ’র বাজারে নিষিদ্ধ ভারতীয় আম এখন বাংলাদেশে

  • Update Time : সোমবার, ৫ মে, ২০১৪
  • ২১১ Time View

image_80168_0ভারতের উড়িষ্যার আম আমদানিতে যখন ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা জারি করলো ঠিক তখনই ওই আম বাজার তৈরি করে নিল বাংলাদেশে। ভারতের প্রভাবশালী দৈনিক টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ফলের রাজা হিসেবে প্রতিবেশী দুই দেশ বাংলাদেশ ও ভারতের সব জায়গাতেই আম বেশ সমাদৃত। প্রচুর পরিমাণ আম উৎপাদনের কারণে এই দুই দেশই অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পরে বিদেশেও রফতানি করে। কিন্তু ভারতের রফতানিকৃত আমের চালানের সঙ্গে বিপুল পরিমাণ মাছি পাওয়ার কারণে সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন ভারতের আম আমদানিতে সদস্য দেশগুলোর প্রতি নিষেধাজ্ঞা জারি করে।

ইউরোপীয় ইউনিয়নের এই নিষেধাজ্ঞার ফলে ভারতের আম এখন আসছে বাংলাদেশে। ভারতের দুসেরি এবং আম্রপল্লি জাতের আমের প্রথম চালানটি গত শুক্রবার বাংলাদেশের উদ্দেশ্যে পাঠানো হয়েছে।

আমের অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্য ভারত দীর্ঘদিন ধরে উত্তরাঞ্চলের ওপরেই নির্ভরশীল হয়ে আছে। চলতি মৌসুমেও রাজধানী দিল্লিসহ ভারতের অন্যান্য অঞ্চলে ৫০০ মেট্রিক টন আম রফতানি করবে উড়িষ্যা।

দেশটির উদ্যান পালনবিদ্যা অধিদফতরের পরিচালক সঞ্জীব চাধা জানান, পরীক্ষামূলকভাবে বাংলাদেশে আপাতত তিন মেট্রিক টন আম পাঠাচ্ছে ভারত। বাংলাদেশে ভারতের আমের চাহিদা ও বাজারের বিস্তার যাচাই করে প্রয়োজনে পরে ভারত আরো আম পাঠাবে বাংলাদেশে।

এদিকে দেশটির আলফাঁসো জাতের আমের ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা জারি হওয়ার পর দেশের অভ্যন্তরীণ চাহিদাসহ আন্তর্জাতিক চাহিদা মেটানোর জন্য আমের বাণিজ্যিকীকরণের ব্যাপারে কৌশলী হচ্ছে ভারত। বিশেষ করে আমের প্রক্রিয়াজাতকরণ ও প্যাকেটজাতকরণের ব্যাপারে বিশেষ সতর্কতা অবলম্বন করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category

ফটো গ্যালারী

© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com