1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
ইইউ’র বাজারে নিষিদ্ধ ভারতীয় আম এখন বাংলাদেশে - Swadeshnews24.com
শিরোনাম
সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী

ইইউ’র বাজারে নিষিদ্ধ ভারতীয় আম এখন বাংলাদেশে

  • Update Time : সোমবার, ৫ মে, ২০১৪
  • ৩২৪ Time View

image_80168_0ভারতের উড়িষ্যার আম আমদানিতে যখন ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা জারি করলো ঠিক তখনই ওই আম বাজার তৈরি করে নিল বাংলাদেশে। ভারতের প্রভাবশালী দৈনিক টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ফলের রাজা হিসেবে প্রতিবেশী দুই দেশ বাংলাদেশ ও ভারতের সব জায়গাতেই আম বেশ সমাদৃত। প্রচুর পরিমাণ আম উৎপাদনের কারণে এই দুই দেশই অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পরে বিদেশেও রফতানি করে। কিন্তু ভারতের রফতানিকৃত আমের চালানের সঙ্গে বিপুল পরিমাণ মাছি পাওয়ার কারণে সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন ভারতের আম আমদানিতে সদস্য দেশগুলোর প্রতি নিষেধাজ্ঞা জারি করে।

ইউরোপীয় ইউনিয়নের এই নিষেধাজ্ঞার ফলে ভারতের আম এখন আসছে বাংলাদেশে। ভারতের দুসেরি এবং আম্রপল্লি জাতের আমের প্রথম চালানটি গত শুক্রবার বাংলাদেশের উদ্দেশ্যে পাঠানো হয়েছে।

আমের অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্য ভারত দীর্ঘদিন ধরে উত্তরাঞ্চলের ওপরেই নির্ভরশীল হয়ে আছে। চলতি মৌসুমেও রাজধানী দিল্লিসহ ভারতের অন্যান্য অঞ্চলে ৫০০ মেট্রিক টন আম রফতানি করবে উড়িষ্যা।

দেশটির উদ্যান পালনবিদ্যা অধিদফতরের পরিচালক সঞ্জীব চাধা জানান, পরীক্ষামূলকভাবে বাংলাদেশে আপাতত তিন মেট্রিক টন আম পাঠাচ্ছে ভারত। বাংলাদেশে ভারতের আমের চাহিদা ও বাজারের বিস্তার যাচাই করে প্রয়োজনে পরে ভারত আরো আম পাঠাবে বাংলাদেশে।

এদিকে দেশটির আলফাঁসো জাতের আমের ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা জারি হওয়ার পর দেশের অভ্যন্তরীণ চাহিদাসহ আন্তর্জাতিক চাহিদা মেটানোর জন্য আমের বাণিজ্যিকীকরণের ব্যাপারে কৌশলী হচ্ছে ভারত। বিশেষ করে আমের প্রক্রিয়াজাতকরণ ও প্যাকেটজাতকরণের ব্যাপারে বিশেষ সতর্কতা অবলম্বন করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com