1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
মাদ্রিদে চোখ ফুটবলবিশ্বের - Swadeshnews24.com
শিরোনাম
ওমরাহ পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল ৭৬ বছরের ইতিহাসে প্রথম, সারা দেশে টানা তাপপ্রবাহের রেকর্ড দেশে নয়, বিদেশে নির্জন দ্বীপে বসছে শাকিব খানের বিয়ের আসর ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের উপ-অপ্যায়ন সম্পাদক হলেন সোহেল চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্যপদ ফিরে পাচ্ছেন জায়েদ খান শাকিবের তৃতীয় বিয়ে, মুখ খুললেন অপু বিশ্বাস ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ

মাদ্রিদে চোখ ফুটবলবিশ্বের

  • Update Time : শনিবার, ২১ নভেম্বর, ২০১৫
  • ১৯৬ Time View

102383_s1নিজেদের ডি বক্সে প্রতিপক্ষ কোন ফুটবলারকে সবচেয়ে ভয়? বিশ্বসেরা কোচদের অনেকেই জবাবে বলবেন লুইজ সুয়ারেজ। আর এফসি বার্সেলোনার এ উরুগুইয়ান স্ট্রাইকার বললেন, রিয়াল মাদ্রিদের ডিফেন্স ভেদ করাটাই তার কাছে সবচেয়ে কঠিন মনে হয়। এ মুহূর্তে ফুটবল বিশ্বের চোখ বছরের প্রথম এল-ক্লাসিকোর দিকে। আগামীকাল স্প্যানিশ এল-ক্লাসিকো লড়াইয়ে মাঠে নামছে বিশ্বসেরা দুই ক্লাব দল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। মাদ্রিদের সান্টিয়াগো বার্নাব্যু মাঠে খেলা শুরু রাত সোয়া ১১টায়। এ ম্যাচের আগে আলোচনায় দুদলের খেলোয়াড়দের চোট-আঘাত এবং ভ্রমণ ক্লান্তি। সদ্য আন্তর্জাতিক বিরতিতে জাতীয় দলের জার্সি গায়ে ঘাম ঝরিয়েছেন রিয়াল মাদ্রিদ ও এফসি বার্সেলোনার ১৭ জন ফুটবলার। তবে ব্যতিক্রম সুইজ সুয়ারেজ। এ মুহূর্তে দুদলে সবচেয়ে সতেজ খেলোয়াড়টি তিনিই। ফিফার নিষেধাজ্ঞা নিয়ে এখনও জাতীয় দলের বাইরে কাটছে এ উরুগুইয়ান স্ট্রাইকারের। তবে সদ্য আন্তর্জাতিক বিরতিতে রিয়াল মাদ্রিদ তারকার তুলনায় বেশি ধকল সামলাতে হয়েছে বার্সা ফুটবলারদের। এফসি বার্সেলোনার চার লাতিন আমেরিকান তারকা দানি আলভেজ, নেইমার, হাভিয়ের মাসচেরানো ও ক্লাউদিও ব্রাভো খেলছিলেন বিশ্বকাপ বাছাইপর্বে। ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব ও প্রীতি ফুটবলে ঘাম ঝরছিল জেরার্ড পিকে, মার্ক বার্ত্রা, জর্ডি আলবা, সার্জিও বুসকেটস, আন্দ্রেস ইনিয়েস্তা ও থমাস ভারমলেনের। আন্তর্জাতিক বিরতিতে বার্সেলোনার এ ১০ ফুটবলার বিমানে পাড়ি দেন ১১৩৩২৭৪ কিলোমিটার পথ, যা রিয়াল মাদ্রিদ তারকাদের চেয়ে ৪৬০৭২ কিলোমিটার বেশি। রিয়াল মাদ্রিদের সার্জিও রামোস, ইসকো, রাফায়েল ভারান, পেপে, হামেস রদ্রিগেজ, দানিলো ও মাতেও কোভাচিচ এতে পাড়ি দেন ৬৭২০২ কিমি পথ। রিয়াল মাদ্রিদের কোস্টারিকান গোলরক্ষক কেইলর নাভাস, স্প্যানিয়ার্ড ডিফেন্ডার ড্যানিয়েল কারভাহাল, ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো-কাসামিরো, জার্মান মিডফিল্ডার টনি ক্রুস, ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ আর বিবিসিখ্যাত আক্রমণভাগের তিন তারকা ক্রিস্টিয়ানো রোনালদো, গ্যারেথ বেল ও করিম বেনজেমাকে জাতীয় দলের জার্সিতে এ দফায় ঘাম ঝরাতে হয়নি ভিন্ন ভিন্ন কারণে। এল ক্লাসিকো সামনে রেখে ফুটবল বিশ্বের তিক্ষ্ণ নজর লিওনেল মেসি, সার্জিও রামোস ও বেনজেমার দিকে। দেড় মাস আগে স্প্যানিশ লা-লিগার ম্যাচে ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন বার্সার আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি। তবে পুনর্বাসন প্রক্রিয়া শেষে অনুশীলনে ফিরেছেন রেকর্ড চারবারের ফিফা বিশ্বসেরা এ ফুটবলার। সর্বশেষ ম্যাচে কাঁধের পুরনো ইনজুরিতে আঘাত নিয়ে মাঠ ছাড়েন রিয়াল মাদ্রিদ অধিনায়ক ও বিশ্বসেরা ডিফেন্ডার সার্জিও রামোস। ইনজুরির ভোগান্তি রয়েছে রিয়ালের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমারও। আর ফ্রান্সের সর্বশেষ ম্যাচে দল থেকে বাদপড়া স্ট্রাইকার বেনজেমা সম্প্রতি খবরের শিরোনাম হন যৌন ইস্যু নিয়ে। এক মহিলার সঙ্গে যৌনকর্মের ভিডিওচিত্র নিয়ে ফ্রান্স দলের অপর তারকা ম্যাথিউ ভালবুয়েনার কাছে সম্প্রতি ৭০০০০ পাউন্ড দাবি করে ব্ল্যাকমেইলাররা। এ ঘটনায় বেনজেমা জড়িত বলে ফ্রান্স পুলিশের সন্দেহ। লা লিগায় পরস্পর মোকাবিলায় ৬৭ হারের বিপরীতে ৭১ জয় রিয়াল মাদ্রিদের। তবে মোট দ্বৈরথে এগিয়ে বার্সেলোনা ২৬২ ম্যাচে ৯৮ হারের বিপরীতে বার্সা জয় দেখেছে ১০৮ বার।
ক্লাসিকোয় মেসি
বনাম রোনালদো
মেসি     রোনালদো
ম্যাচ     ৩০     ২৩
জয়     ১৪     ৬
ড্র     ৭     ৬
হার     ৯     ১১
গোল     ২১     ১৫
রেকর্ড কর্নার

দ্রুততম গোল: ২০১১ সালের ১০ই ডিসেম্বর বার্সেলোনার বিপক্ষে ম্যাচের মাত্র ২২ সেকেন্ডে গোল আদায় করেন মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। মাদ্রিদের সান্টিয়াগো বার্নাব্যু মাঠে অবশ্য ম্যাচ শেষে ৩-১ গোলের হার দেখে স্বাগতিকরা।
সর্বাধিক গোল: এল ক্লাসিকোর সর্বাধিক ২১ গোলের রেকর্ড বার্সেলোনা তারকা লিওনেল মেসির। মর্যাদার এ দ্বৈরথে রিয়াল মাদ্রিদের আর্জেন্টাইন লিজেন্ড আলফ্রেডো ডি স্টেফানোর রয়েছে ১৮ গোল। তৃতীয় সর্বাধিক ১৫ গোলের কৃতিত্ব রিয়াল স্ট্রাইকার রাউল গঞ্জালেস ও ক্রিস্টিয়ানো রোনালদোর।
সর্বাধিক অ্যাসিস্ট: রিয়াল-বার্সা দ্বৈরথে সর্বাধিক ১৩ অ্যাসিস্টের কৃতিত্ব লিওনেল মেসির।
হেডের গোল: স্প্যানিশ এল ক্লাসিকোতে হেডে সর্বাধিক ৩ গোলের রেকর্ড রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার সার্জিও রামোসের। এ দ্বৈরথে হেডে দুই গোল রয়েছে বার্সেলোনার ডাচ স্ট্রাইকার প্যাট্রিক ক্লাইভার্ট ও স্প্যানিয়ার্ড ডিফেন্ডার কার্লোস পুওলের।
সর্বাধিক পেনাল্টি গোল: এল ক্লাসিকো ইতিহাসে সর্বাধিক ৪টি করে পেনাল্টি গোলের রেকর্ড রিয়াল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও বার্সেলোনার লিওনেল মেসির।
টানা ম্যাচে গোল: ক্রিস্টিয়ানো রোনালদো টানা ৬ ম্যাচে পান ৭ গোল। রিয়াল মাদ্রিদের সাবেক চিলিয়ান স্ট্রাইকার ইভান জামারানোর রয়েছে টানা পাঁচ ম্যাচে ৫ গোলের রেকর্ড।
সর্বাধিক ম্যাচ: ৪২ ম্যাচের কৃতিত্ব বার্সেলোনার জাভি হারনানদেজ ও রিয়ান মাদ্রিদের সাবেক তারকাম্যানুয়েল সানচিস ও ফ্যান্সিসকো জেন্তোর।
বেল-রোনালদোতে চোখ মাদ্রিদিস্তাদের

রিয়াল মাদ্রিদ দলকে আলোকিত করছেন বিশ্বের সবচেয়ে দামি দুই ফুটবলার গ্যারেথ ও ক্রিস্টিয়ানো রোনালদো। তবে চলতি মওসুম মাঠে এ দুই ফুটবলারের আলোকিত নৈপুণ্য দেখা গেছে কমই। গত ১৮ মাসে চোট-আঘাত নিয়ে মাঠে বেলের উপস্থিতিটা ছিল অনিয়মিত। চলতি মওসুম রিয়াল মাদ্রিদের ১৫ ম্যাচের অর্ধেকটাই খেলতে পেরেছেন গ্যারেথ বেল। তার অনুপস্থিতিতে ৮ ম্যাচে ৬টি জয় ও দুই ড্র দেখে রিয়াল মাদ্রিদ। আর তার উপস্থিতিতে ৪ জয় দুই ড্রর সঙ্গে রিয়াল মাদ্রিদ পায় এক ম্যাচে হারের স্বাদ। চলতি মওসুম ১৫ ম্যাচে ১৩ গোল পেয়েছেন রোনালদো। তবে অপেক্ষাকৃত দুর্বল দলগুলোর বিপক্ষেই গোল সাফল্য পেতে দেখা গেছে ফিফা বর্ষসেরা এ ফুটবলারকে। রোনালদো ১৩ গোল পান ৬ ম্যাচে। বাকি ৯ ম্যাচে গোলশূন্য থাকেন রোনালদো। এতে ছিল স্প্যানিশ লা লিগায় অ্যাটলেটিকো মাদ্রিদ, সেভিয়া ও ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগে প্যারিস সেইন্ট জার্মেইয়ের বিপক্ষে দুই লেগে রিয়ালের পয়েন্ট খোয়ানো চার ম্যাচ।

লা লিগা পয়েন্ট তালিকা
দল     ম্যাচ     গোল     প.
বার্সেলোনা     ১১     ১৩     ২৭
রিয়াল মাদ্রিদ     ১১     ১৯     ২৪
অ্যাটলেটিকো মাদ্রিদ     ১১     ১০     ২৩
সেল্টা ভিগো     ১১     ৪     ২১
ভিয়ারিয়াল     ১১     ৪     ২০
হেড টু হেড
বার্সেলোনা    রিয়াল মা.
ম্যাচ     ২৬২     ২৬২
জয়     ১০৮     ৯৮
টানা জয়     ৫     ৬
টানা অপরাজিত     ১৩     ১০
লা লিগায় জয়     ৬৭     ৭১
লা লিগায় গোল     ২৬৮     ২৭৮

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com