1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. aktarbd239@gmail.com : আক্তারুজ্জামান, সম্পাদনায়-আরজে সাইমুর : আক্তারুজ্জামান, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. arifkhan.freshmedia@gmail.com : আরিফ, সম্পাদনায়-আরজে সাইমুর: : আরিফ, সম্পাদনায়-আরজে সাইমুর:
  4. esmatsweet@gmail.com : ইসমত দোহা, সম্পাদনায়-সাইমুর রহমান : ইসমত দোহা, সম্পাদনায়-সাইমুর রহমান
  5. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  6. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  7. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  8. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  9. rifatkabir582@gmail.com : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান
  10. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  11. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
ভারতে ভোট শেষ - Swadeshnews24.com
শিরোনাম
অবশেষে ২ আটা ব্যবসায়ীকে জরিমানা শতবর্ষী রণজিতের ‘জীবন ঘোরে’ রিকশার প্যাডেলে লিচুতে স্বপ্ন বুনছে চাষিরা! ২৬ মাস পর চালু হচ্ছে বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল এবার বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বন্ধ অ্যান্টিবায়োটিক চেনাতে নতুন সিদ্ধান্ত সরকারের গরু-ছাগলের মাংসে যক্ষ্মার জীবাণু, সতর্কতায় নেই ঝুঁকি আমদানি পণ্যের দাম বাড়ছে হুহু করে নিত্যব্যবহার্যসহ সব পণ্যের দামে আগুন, নাভিশ্বাস লাঞ্চের পর ছন্দপতন, প্রথম দুই বলে আউট লিটন-তামিম বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ বাংলাদেশ ভারত-আন্তর্জাতিক সৌন্দর্য প্রতিযোগিতা- মিস অ্যান্ড মিসেস ইন্ডিয়া গ্লোবাল কুইন 2021 তেল নিষেধাজ্ঞা নিয়ে মুখ খুললেন পুতিন সড়কি দিয়ে কুপিয়ে কৃষককে হত্যা সুনামগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত ওমানের জাহাজ উদ্ধার করল ইরান

ভারতে ভোট শেষ

  • Update Time : সোমবার, ১২ মে, ২০১৪
  • ২৬৫ Time View

5420140512201626শেষ হলো ভারতের সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ। এখন ফলের অপেক্ষায় পুরো ভারত। প্রশ্ন একটাই- কে আসছেন ক্ষমতায়? মোদি, না রাহুল? নাকি মমতা, মায়াবতী অথবা অরবিন্দ কেজরিওয়াল?

দীর্ঘ এক মাসেরও বেশি সময় ধরে নয় দফায় ভোট গ্রহণ হলো ভারতে। এবার দেশটির ১৬তম সাধারণ নির্বাচনের মাধ্যমে রাজনীতিতে বড় ধরনের পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছে।

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক রাষ্ট্র হওয়ায় ভারতের সাধারণ নির্বাচনের ওপর নজর রয়েছে আন্তর্জাতিক মহলের। কয়েক লাখ পর্যবেক্ষক এসেছেন দেশের বাইরে থেকে।

তবে এবার ভারতের নির্বাচনে উল্লেখযোগ্য দিক হলো- শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের বিষয়টি। উত্তর-পশ্চিমাঞ্চলের রাজ্যগুলোতে বিচ্ছিন্ন কিছু সহিংসতা ছাড়া ভোট গ্রহণের প্রক্রিয়া ছিল স্বাভাবিক ও শান্তিপূর্ণ।

ভারতের লোকসভায় আসনসংখ্যা ৫৪৩। এসব আসনে লড়ছেন রাজনৈতিক দলগুলোর প্রার্থীরা। নির্বাচনী মাঠে তুমুল লড়াই দেখা গেছে প্রার্থীদের মধ্যে।

এককভাবে সরকার গঠন করতে কোনো দলের প্রয়োজন ২৭২ আসন। পর পর দুইবার ক্ষমতায় থাকা কংগ্রেস এবার এত সংখ্যক আসন পাবে কি না, তা নিয়ে ঘোর সংশয় তৈরি হয়েছে। তাদের বিরুদ্ধে এবার শক্ত অবস্থানে রয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

নির্বাচনপূর্ব সব জরিপে দেখা গেছে, বিজেপি এবার কংগ্রেসের চেয়ে অনেক এগিয়ে থাকবে। বিজেপির অর্ধেক আসন পেতে পারে কংগ্রেস। কিন্তু গত দুবারের লোকসভা নির্বাচনেও এমন পূর্বাভাস পাওয়া গিয়েছিল। ‘শেষ পর্যন্ত সরকার গঠন করে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ)।

বলা হচ্ছে, ভারতে কংগ্রেসের বিরুদ্ধে বহুদিন পরে জনগণের সমর্থন আদায়ে সক্ষম হয়েছেন গুজরাটের হ্যাটট্রিক মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদি। গুজরাটের উন্নয়ন মডেলের আদলে তিনি দেশকে পাল্টে দিতে চান- এই তার পণ।

এদিকে কংগ্রেসের নেতৃত্বে এসেছে নতুন মুখ। গান্ধী পরিবারের উত্তরাধিকার হিসেবে রাহুল গান্ধী কংগ্রেসের হাল ধরবেন- এমনটিই ধারণা করা হচ্ছে। তিনিই সম্ভাব্য প্রাধানমন্ত্রী পদপ্রার্থী। তার মা কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী নির্বাচনে জিততে মরিয়া হয়ে রাজনীতির বিরোধী পক্ষকে মোকাবিলা করেছেন।

এ ছাড়া ভারতের নির্বাচনে এবার ম্যাজিক ম্যান হিসেবে হাজির হয়েছেন অহিংসতাবাদী নেতা অরবিন্দ কেজরিওয়াল। দুর্নীতির বিরুদ্ধে জেহাদ ঘোষণা করে তিনি লোকসভা নির্বাচনে তার দল আম আদমি পার্টিকে মাঠে নামিয়েছেন।

ভোট গ্রহণের শেষ দিন সোমবার ১২ মে উত্তর প্রদেশের বারাণসী আসনে ভোটে লড়েছেন কেজরিওয়াল। সেখানে তার প্রতিদ্বন্দ্বী নরেন্দ্র মোদি। কংগ্রেস থেকে লড়েছেন অজয় রায়। এ আসনে জয়টা শুধু জয়ই নয়, অনেক বেশি সম্মানের-  এমনটিই মনে করে ভারতবাসী।

শেষ দফার ভোটে ৪১টি আসনে ভোট গ্রহণ করা হয়েছে। পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশে ও বিহারে এ ৪১টি আসন। শেষ দিনেই যেন নির্বাচনের উৎসবে সবচেয়ে বেশি রং ছড়িয়েছে।

একে অপরের বিরুদ্ধে অভিযোগ আর পাল্টা অভিযোগের তির ছুড়লেও এখন সবাই অপেক্ষায়। ১৬ মে শুক্রবার ভোটের ফলাফল ঘোষণা করা হবে। সেদিনই দেখা যাবে- দিল্লির মসনদে কে বসছেন?

– See more at: http://www.risingbd.com/detailsnews.php?nssl=f2f3317a5ab09cfc369091bf08f239a4#sthash.rFIXVZFA.dpuf

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com