1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
বিটিআরসিকেও করদাতা বানাতে মরিয়া এনবিআর! - Swadeshnews24.com
শিরোনাম
‘ফিল্মের মানুষ কোনো দিন আপন হয় না’ ওমরাহ পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল ৭৬ বছরের ইতিহাসে প্রথম, সারা দেশে টানা তাপপ্রবাহের রেকর্ড দেশে নয়, বিদেশে নির্জন দ্বীপে বসছে শাকিব খানের বিয়ের আসর ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের উপ-অপ্যায়ন সম্পাদক হলেন সোহেল চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্যপদ ফিরে পাচ্ছেন জায়েদ খান শাকিবের তৃতীয় বিয়ে, মুখ খুললেন অপু বিশ্বাস ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন

বিটিআরসিকেও করদাতা বানাতে মরিয়া এনবিআর!

  • Update Time : বুধবার, ৫ নভেম্বর, ২০১৪
  • ৬৩৭ Time View

BTRC-Gov_Swadeshnews24অর্থ ও আইন মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা করে সরকারি সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকেও (বিটিআরসি) করদাতা বানাতে মরিয়া হয়ে উঠেছে সরকারের আরেক প্রতিষ্ঠান জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সংস্থাটির বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) বিটিআরসির নামে ই-টিআইএন ইস্যু করে সংস্থাটিকে ২০১৫-১৬ করবর্ষের প্রথম কিস্তির অগ্রিম আয়কর পরিশোধেরও নির্দেশ দিয়েছে। তবে আয়কর অধ্যাদেশ অনুযায়ী সরকারের এ ধরনের কোনো প্রতিষ্ঠানকে করদাতা হিসেবে গণ্য করা হয় না। কেননা, সরকার নিজেকে নিজে কর প্রদানের বিষয়টি দ্বৈততা ও সাংঘর্ষিক।বিটিআরসিকে করদাতা বানানোর বিষয়টি নিশ্চিত করে আয়কর এলটিইউ কমিশনার সনজিত কুমার বিশ্বাস বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিটিআরসি তো নিজেরা করদাতা শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নেয়নি। বণিক বার্তা সূত্রে এ খবর জানা গেছে।

পত্রিকাটি বলছে, বরং এলটিইউই বিটিআরসিকে স্বতঃপ্রণোদিত হয়ে ই-টিআইএন ইস্যু করেছে। তবে বিটিআরসির পরিচালক (অর্থ ও হিসাব) আশীষ কুমার কুণ্ড সম্প্রতি এক পত্রে বিষয়টি ব্যাখ্যা করে বলেন, ‘বিটিআরসির করযোগ্য আয় নেই। করবহির্ভূত যে রাজস্ব বিটিআরসি আদায় করে তা যথারীতি টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১-এর ২১(৪) উপধারা অনুযায়ী প্রজাতন্ত্রের সংযুক্ত তহবিলে জমা করে। এ অবস্থায় বিটিআরসি কর্তৃক সরকারি রাজস্বের ওপর আয়কর ধার্য করা যুক্তিসঙ্গত হবে না।’

এর আগে ২০১২ সালের ৩১ জুলাই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত স্বাক্ষরিত এ-সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকের কার্যপত্রে বিটিআরসির ওপর এনবিআর যে আয়কর আরোপ করেছে, তা প্রত্যাহার করে এনবিআরকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা প্রদান করা হয়। বৈঠকে উপস্থিত সবার সর্বসম্মত সিদ্ধান্তের আলোকে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মতামত গ্রহণের সুপারিশ করা হয়। ওই কার্যপত্রে আরও বলা হয়- ২০১২ সালের মার্চে কর বিভাগ থেকে বিটিআরসিকে অবহিত করা হয় যে, আয়কর আইন অধ্যাদেশ অনুযায়ী সংস্থাটির ৩৭ দশমিক ৫ শতাংশ আয়কর আরোপযোগ্য হবে। এ অবস্থায় জটিলতা কাটাতে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের কাছে অভিমত জানতে চেয়ে পত্র দেয় বিটিআরসি।

এর আগে অর্থ আইন, ২০১১-এর মাধ্যমে আয়কর অধ্যাদেশের ১৮৪/এফ ধারা সংযোজন করা হয়। ফলে অর্থ আইন, ২০১১ অন্যান্য আইনের ওপরও প্রযোজ্যতা দেওয়া হয়েছে। কিন্তু টেলিযোগাযোগ আইন, ২০০১-এর ২৫ ধারায় বিটিআরসিকে আয়কর অব্যাহতি দেওয়া হয়। আবার আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর বিধান অনুযায়ী বিটিআরসির ওপর আয়কর আইন যৌক্তিক বলে মত দেয় আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়। পরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় আইন ও বিচার বিভাগের মতামত পুনর্বিবেচনার জন্য অনুরোধ করে পত্র দেয়। ওই পত্রে বলা হয়- বিটিআরসির নিজস্ব কোনো আয় নেই। টেলিযোগাযোগ আইনের ২৪(৩) ধারার ক্ষমতাবলে করবহির্ভূত রাজস্ব আদায় করত। এ আইনের ২১(৪) ধারার ক্ষমতাবলে প্রজাতন্ত্রের সংযুক্ত তহবিলে এ রাজস্ব প্রদান করা হয়। এরপর পুনরায় আইন ও বিচার বিভাগ মতামত প্রদান করে বলেছে, বিটিআরসি কর্তৃক আদায় করা সরকারি রাজস্বের ওপর আয়কর ধার্য করা যুক্তিসঙ্গত নয়।

বিটিআরসি যেহেতু শুধু সরকারি রাজস্ব সংগ্রহপূর্বক সরকারি কোষাগারে জমা প্রদান করে, সেহেতু আয়কর আরোপ সরকারি প্রক্রিয়ার দ্বৈততা বা জটিলতা সৃষ্টি করতে পারে। তারপর আইন ও বিচার বিভাগের মতামতের আলোকে এ ধরনের দ্বৈততা পরিহারে পদক্ষেপ গ্রহণের জন্য অর্থমন্ত্রীকে ডিও পত্রে অনুরোধ করেছেন টেলিযোগাযোগমন্ত্রী। এদিকে ১৪ আগস্ট ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় থেকে অর্থ মন্ত্রণালয়ের অর্থসচিব ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিবের কাছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের মতামতের আলোকে আয়কর থেকে বিটিআরসির নাম প্রত্যাহারের অনুরোধ করা হয়। কিন্তু ওই একই দিন কর বিভাগের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) বিটিআরসিকে দেওয়া এক পত্রে বলেছে, বিটিআরসি করযোগ্য সত্তা।সংস্থাটির মূলধনী আয় ছাড়া সব ধরনের আয়ের ওপর ২৫ শতাংশ হারে কর প্রদান করতে হবে।

কর প্রদানের এ হার চলতি বছরের ১ জুলাই থেকে কার্যকর হবে। এরপর ২ সেপ্টেম্বর এলটিইউ আরেক পত্রে বলেছে, বিটিআরসিকে ই-টিআইএন বরাদ্দ করেছে এনবিআর। অর্থাৎ এখন থেকে বিটিআরসি এলটিইউর অধিক্ষেত্রাধীন একটি করদাতা প্রতিষ্ঠান। বিটিআরসিকে ই-টিআইএন বরাদ্দের দুই দিন পর ৪ সেপ্টেম্বর তড়িঘড়ি করে আরেক পত্রে এলটিইউ বলেছে, আয়কর অধ্যাদেশের ৬৪ ও ৬৬ ধারার আলোকে ২০১৫-১৬ করবর্ষের অগ্রিম আয়করের প্রথম কিস্তি চলতি বছরের ১৫ সেপ্টেম্বরের মধ্যে পরিশোধ করতে হবে।

আর নির্ধারিত সময়ের মধ্যে বিটিআরসি অগ্রিম কর পরিশোধে ব্যর্থ হলে আয়কর অধ্যাদেশের ৭৩ ধারানুসারে সরল সুদ ও ১২৫ ধারানুসারে জরিমানা আরোপ করা হবে। এলটিইউ আশা করে- বিটিআরসি সম্মানিত করদাতা হিসেবে যথাসময়ে যথানিয়মে জাতীয় রাজস্ব আদায়ে সহযোগিতা করবে।করদাতা বানাতে এমন হয়রানিমূলক চিঠি পেয়ে ১৪ সেপ্টেম্বর এলটিইউকে এ-সংক্রান্ত একটি চিঠি দেয় বিটিআরসি। সংস্থাটির পরিচালক (অর্থ ও হিসাব) আশীষ কুমার কুণ্ড স্বাক্ষরিত ওই চিঠিতে বিভিন্ন বক্তব্য উপস্থাপন করে বলা হয়- ই-টিআইএন ইস্যু বা নিবন্ধীকরণের বিষয়টি স্থগিত করার জন্য এলটিইউকে অনুরোধ করা সত্ত্বেও বিটিআরসিকে করদাতা হিসেবে নিবন্ধিত করা হয়েছে। কিন্তু বিটিআরসি এনবিআরের মতোই সরকারের পক্ষে করবহির্ভূত রাজস্ব আদায় করে।

প্রতিষ্ঠানটির নিজস্ব কোনো আয় নেই। তাই ই-টিআইএন গ্রহণ ও অগ্রিম আয়কর পরিশোধের বিষয়টি বিটিআরসির ক্ষেত্রে প্রযোজ্য নয়। এ অবস্থায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় থেকে সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে বিষয়টি সমাধানের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। সেখানে বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিটিআরসির নামে ইস্যুকৃত ই-টিআইএন ও ২০১৫-১৬ করবর্ষের অগ্রিম আয়কর পরিশোধের দাবিটি স্থগিত করা হোক।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com