1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
জেনে নিন অল্প খরচেই স্বাস্থ্যকর ও ভালো খাবার খাওয়ার কৌশল - Swadeshnews24.com
শিরোনাম
শুভ জন্মদিন তৌসিফ আহমেদ বরগুনায় এলজিইডির সিনিয়র সহকারী প্রকৌশলী মনিরুজ্জামানের বিরুদ্ধে আদালতে মামলা কালবৈশাখীর তাণ্ডব মিরসরাইয়ে ৪ দিন ধরে অন্ধকারে ৫০ হাজার গ্রাহক মিরসরাই উপজেলা পরিষদ নির্বাচন : ননদকে হারিয়ে ভাইস চেয়ারম্যান ভাবি এবার পুলিশের দারস্থ হলেন অপু বিশ্বাস নতুন প্রেমের ইঙ্গিত পরীমনির! সুখবর দিলেন শাকিব খান সাইকেলে বিশ্ব ভ্রমণ করবেন আব্দুল কুদ্দুস ‘ব্যাড গার্লস’ ওয়েব সিরিজে অনুরূপ আইচের লেখা গানে রাকা জারা ‘ফিল্মের মানুষ কোনো দিন আপন হয় না’ ওমরাহ পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল ৭৬ বছরের ইতিহাসে প্রথম, সারা দেশে টানা তাপপ্রবাহের রেকর্ড দেশে নয়, বিদেশে নির্জন দ্বীপে বসছে শাকিব খানের বিয়ের আসর ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের উপ-অপ্যায়ন সম্পাদক হলেন সোহেল চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্যপদ ফিরে পাচ্ছেন জায়েদ খান

জেনে নিন অল্প খরচেই স্বাস্থ্যকর ও ভালো খাবার খাওয়ার কৌশল –

  • Update Time : সোমবার, ২ নভেম্বর, ২০১৫
  • ৫৪২ Time View

Eating-Healthy-Food-On-A-Tight-Budget1স্বাস্থ্যকর জীবন যাপন করতে হলেই যে কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করতে হবে এমনটা নয় মোটেই। আর স্বাস্থ্যকর ও ভালো খাবার খাওয়াটাও মোটেও খরচের কোনো ব্যাপার নয়। বরং কিছু কৌশল জেনে নিলেই আপনি দেখবেন একদম কম খরচে ভালো খাবার খাওয়া হচ্ছে এবং আপনার শরীর হয়ে উঠছে আগের চাইতে সুস্থ। জেনে নিন কম খরচে স্বাস্থ্যকর ও ভালো খাবার খাওয়ার কিছু টিপস।

১) প্ল্যানিং

খরচ কমাতে প্ল্যানিং করার জুড়ি নেই। সপ্তাহের একটি দিন বসে প্ল্যান করে ফেলুন আপনি কী কী খাবার খেতে চান সামনের সপ্তাহে। ফ্রিজ এবং রান্নাঘর চেক করে দেখুন কী কী আছে আর কী কী কিনতে হবে। এরপর কাঁচাবাজারে একটা ঢুঁ মেরে শাকসবজি কিনে আনুন। এই কাজটি করলে দেখবেন অপ্রয়োজনীয় কিছু কেনাও হবে না, খাবার নষ্টও হবে না। অবশ্যই লিস্ট মেনে কেনাকাটা করবেন। অযথাই মজাদার খাবার কিনবেন না।

২) বাসায় রান্না করে খান

বাইরে ঘন ঘন খাওয়ার চাইতে বাসায় নিজে রান্না করে খাওয়াটা অনেক বেশি স্বাস্থ্যকর। বাসায় চারজনের জন্য রান্না করাটা বাইরে একজন রেস্টুরেন্টে খাওয়ার চাইতে সস্তা। এই কাজটা করলে আপনি কি খাচ্ছেন, তা স্বাস্থ্যকর কিনা সেদিকেও খেয়াল থাকবে আপনার। একবার রান্না করেই দুই তিন দিন খাওয়া দাওয়া করেন কেউ কেউ। কেউ বা আবার প্রতি বেলায় আলাদা করে রান্না করেন। সেটাই করুন যা আপনার জন্য সুবিধাজনক। তবে বেশি করে রান্না করে সেটা ফ্রিজে রেখে দিতে পারেন এবং কয়েকবার বের করে, গরম করে খেতে পারেন। এতে সময় বাঁচবে, খাবারও নষ্ট হবে না। লাঞ্চটাও রান্না করে নিয়ে যান, বাইরে খেয়ে খরচ বাড়াবেন না।

৩) পেটে ক্ষুধা নিয়ে বাজার করবেন না

ক্ষুধা নিয়ে বাজার করতে গেলে আমাদের মাথায় কেবলই খাবারের চিন্তা থাকে। এ কারণে আমরা এমন খাবার হুট করে কিনে ফেলি যা আমাদের স্বাস্থ্য অথবা বাজেট কোনোটার জন্যই ভালো নয়। তাই বাজার করতে যাবার আগে কিছুটা খেয়ে নিন।

৪) প্রসেসড খাবার কিনবেন না

প্রসেসড খাবার অনেক সময়ে হোল ফুডের চাইতে কমদামী হয়। যেমন স্লাইস চিজের চাইতে ঢাকাই চিজের একটা খন্ড অনেক কমদামী। বিভিন্ন সিরিয়ালের চাইতে চাল এবং ওটমিলের দাম কম পড়ে। শুধু তাই না, প্রসেস করা খাবারের চাইতে এসব হোল ফুড আপনার জন্য স্বাস্থ্যকর বেশি। প্রসেসড বিভিন্ন খাবার, যেমন চিনি আপনার স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর

৫) নামীদামী  ব্র্যান্ডের খাবার না কেনাই ভালো

বেশীরভাগ সময়েই দেখা যায় আমরা মনে করি নামী ব্র্যান্ডের খাবার উপকরন কিনলে সেটা বেশি স্বাস্থ্যকর। কিন্তু অনেক ক্ষেত্রেই তা শুধু শুধুই দামী হয়ে থাকে। ব্র্যান্ডের পেছনে এতো বেশি খরচ না করে সাধারণ একটা ব্র্যান্ডের খাবারই কিনুন।

৬) জাঙ্ক ফুড কিনবেন না

জাঙ্ক ফুডের পেছনে প্রচুর টাকা খরচ হয়ে যায়। এ কারণে যদি সুস্থ থাকতে চান তবে জাঙ্ক ফুড কেনা একেবারেই বন্ধ করে দিন। এগুলোতে তেমন কোনো পুষ্টি নেই অথচ খরচ হয় একগাদা। এর বদলে আপনি অনেক পুষ্টিকর এবং স্বাস্থ্যকর খাবার কিনতে পারবেন।

৭) খাবার কেনার সময়ে মনে রাখুন কিছু ব্যাপার

খাবার কিনতে যাবার সময়ে সেটা হতে হবে কমদামী এবং স্বাস্থ্যকর। এটা মাথায় রেখে করুন কিছু কাজ

–   শাকসবজির ওপর সেল দিলে সেখান থেকে ভালো কিছু কেনার চেষ্টা করুন

–   মাংসের দাম বেশি তাই এর বদলে খেতে পারেন কমদামী প্রোটিন যেমন ডিম, ডাল, মাছ

–   মৌসুমি শাকসবজি কিনুন

–   কিছু কিছু খাবার পাইকারি দামে কিনে রেখে দিতে পারেন সারা বছর ব্যবহারের জন্য

–   সময় পেলে বাসায় টবে বা বাগানে কিছু শাকসবজির চাষ করতে পারেন

– See more at: http://www.priyo.com/2015/Nov/02/176915-%E0%A6%9C%E0%A7%87%E0%A6%A8%E0%A7%87-%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%A8-%E0%A6%85%E0%A6%B2%E0%A7%8D%E0%A6%AA-%E0%A6%96%E0%A6%B0%E0%A6%9A%E0%A7%87%E0%A6%87-%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A5%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%95%E0%A6%B0-%E0%A6%93-%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%8B-%E0%A6%96%E0%A6%BE%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%96%E0%A6%BE%E0%A6%93%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%95%E0%A7%8C%E0%A6%B6%E0%A6%B2#sthash.xsx6uLMQ.dpuf

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com