1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
আগামী জুনের শেষে বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি হতে যাচ্ছে :বাণিজ্যমন্ত্রী - Swadeshnews24.com
শিরোনাম
সাইকেলে বিশ্ব ভ্রমণ করবেন আব্দুল কুদ্দুস ‘ব্যাড গার্লস’ ওয়েব সিরিজে অনুরূপ আইচের লেখা গানে রাকা জারা ‘ফিল্মের মানুষ কোনো দিন আপন হয় না’ ওমরাহ পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল ৭৬ বছরের ইতিহাসে প্রথম, সারা দেশে টানা তাপপ্রবাহের রেকর্ড দেশে নয়, বিদেশে নির্জন দ্বীপে বসছে শাকিব খানের বিয়ের আসর ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের উপ-অপ্যায়ন সম্পাদক হলেন সোহেল চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্যপদ ফিরে পাচ্ছেন জায়েদ খান শাকিবের তৃতীয় বিয়ে, মুখ খুললেন অপু বিশ্বাস ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি

আগামী জুনের শেষে বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি হতে যাচ্ছে :বাণিজ্যমন্ত্রী

  • Update Time : বৃহস্পতিবার, ২৬ এপ্রিল, ২০১৮
  • ৩৪৫ Time View

বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে বাণিজ্য বাড়াতে দ্বি-পাক্ষিক বাণিজ্য চুক্তি (বিটিএ) হতে যাচ্ছে। আগামী জুনের শেষে অথবা জুলাইয়ের প্রথম দিকে এ চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।
কম্বোডিয়ায় সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সেদেশের বাণিজ্যমন্ত্রীকে আগামী জুনের শেষে বা জুলাইয়ের প্রথম দিকে বাইলেটারেল ট্রেড এগ্রিমেন্ট (বিটিএ) স্বাক্ষরের জন্য ঢাকা সফরের আমন্ত্রণ জানিয়েছেন।বুধবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, বুধবার নমপেন হোটেলে কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রী প্যান সোরাসাকের সাথে পূর্ব নির্ধারিত দ্বি-পাক্ষিক বৈঠকে তোফায়েল আহমেদ বলেন, কম্বোডিয়ার সাথে বাংলাদেশে বিপুল বাণিজ্য সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ ও কম্বোডিয়া বাণিজ্য চুক্তি স্বাক্ষর করলে বাণিজ্য বৃদ্ধি পাবে। এতে করে উভয় দেশ উপকৃত হবে। বাণিজ্যমন্ত্রী ২০১৭ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কম্বোডিয়া সফরের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ-কম্বোডিয়ার মধ্যে ১টি চুক্তি এবং ৯টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। বর্তমানে উভয় দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। উল্লিখিত চুক্তি এবং সমঝোতাগুলো যথাযথ ভাবে কাজে লাগিয়ে উভয় দেশ উপকৃত হতে পারে এবং সম্পর্ক আরো সুদৃড় হবে।

এ সময় কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের ব্যবসায়ীদের সেদেশে বিনিয়োগের আহবান জানিয়ে বলেন, কম্বোডিয়ায় উৎপাদিত কাসাডো থেকে উন্নত মানের ওষুধ (ক্যাপ্সুল) তৈরী করা সম্ভব। ওষুধ শিল্পের কাঁচামাল হিসেবে এগুলো ব্যবহার করে অতি অল্প খরচে উন্নমানের ওষুধ উৎপাদন করা সম্ভব। তিনি কম্বোডিয়ায় বিনিয়োগের জন্য বাংলাদেশের ব্যবসায়ীদের প্রতি আহবান জানান।

উল্লেখ্য, বর্তমানে কম্বোডিয়ার সাথে বাংলাদেশের প্রায় ৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের দ্বিপাক্ষিক বাণিজ্য রয়েছে। গত অর্থবছর বাংলাদেশ কম্বোডিয়ায় ৫ দশমিক ৩৯ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে মাত্র দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। বাংলাদেশ প্রধাণত ওষুধ, তৈরী পোশাক, প্লাষ্টিক পণ্য, চামড়াজাত পণ্য এবং তামাক রপ্তানি করে আসছে।
ইন্টারন্যাশনাল চেম্বার অফ কমার্স বাংলাদেশের প্রেসিডেন্ট মো. মাহবুবুর রহমান, ভাইস প্রেসিডেন্ট মিসেস রোকেয়া আফজাল রহমান, আজিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এবং ঢাকা চেম্বারের সাবেক প্রেসিডেন্ট মতিউর রহমানসহ বাংলাদেশ ব্যবসায়ী প্রতিনিধিদলের সদস্যগণ এবং থাইল্যান্ড ও কম্বোডিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিসেস সাঈদা মুনা তাসনিম এ সময় উপস্থিত ছিলেন।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের আজ (২৫ এপ্রিল) কম্বোডিয়ার ফোম প্যান হোটেলে ‘ইন্টারন্যাশনাল ট্রেড, ফাইনান্স এ ডেভেলপমেন্ট অফ গ্লোবাল ভেলু চেইন’ শীর্ষক কর্মশালার উদ্বোধন করার কথা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com