1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
সিলেটে অপরাধ দমনে নামছে ‘সিআরটি’ টিম - Swadeshnews24.com
শিরোনাম
ওমরাহ পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল ৭৬ বছরের ইতিহাসে প্রথম, সারা দেশে টানা তাপপ্রবাহের রেকর্ড দেশে নয়, বিদেশে নির্জন দ্বীপে বসছে শাকিব খানের বিয়ের আসর ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের উপ-অপ্যায়ন সম্পাদক হলেন সোহেল চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্যপদ ফিরে পাচ্ছেন জায়েদ খান শাকিবের তৃতীয় বিয়ে, মুখ খুললেন অপু বিশ্বাস ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ

সিলেটে অপরাধ দমনে নামছে ‘সিআরটি’ টিম

  • Update Time : বৃহস্পতিবার, ৩০ আগস্ট, ২০১৮
  • ১৪৮ Time View

জঙ্গি নির্মূল, চোরাচালান বন্ধে সিলেটে কার্যক্রম শুরু করেছে পুলিশের বিশেষায়িত ইউনিট ক্রাইসিস রেসপন্স টিম-   সিআরটি। তাদের নজরে থাকবে মোস্ট ওয়ান্টেড অপরাধীরাও। সোয়াতের আদলে গঠিত পুলিশের এই টিম জরুরি অভিযানে নামবে। গতকাল বুধবার সিলেটে সমাপনী মহড়া শেষে পুলিশের নতুন এই ইউনিটের কার্যক্রম শুরুর ঘোষণা দেন সিলেট মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ।

তিনি জানান- সিআরটি সিলেট মহানগর পুলিশ কমিশনারের অধীনে তাদের কার্যক্রম পরিচালিত করবে। একজন এডিসি রয়েছেন এই ইউনিটের নেতৃত্বে।ইতিমধ্যে ওই টিমের সদস্যদের জঙ্গি দমনে উন্নতমানের প্রশিক্ষণ দেয়া হয়েছে। সিআরটি সিলেটে এরই মধ্যে তাদের যাত্রা শুরুর জানান দিয়েছে।

গত ১১ই আগস্ট সিলেটের দুটি কেন্দ্রে পুনঃভোট গ্রহণের দিন টহল দিয়েছে। দুই কেন্দ্রের নিরাপত্তার বিষয়টি টহল দেয়ার পর তারা আবার ফিরে আসে। সিলেট মহানগর পুলিশের সিনিয়র কর্মকর্তারা  জানিয়েছেন- সিআরটি হচ্ছে পুলিশের একটি বিশেষায়িত ইউনিট।

এই ইউনিট জরুরি অভিযানে কার্যকর ভূমিকা রাখবে। এটি শুধু সিলেটেই নয় চট্টগ্রাম ও রাজশাহী বিভাগীয় শহরে তাদের যাত্রা শুরু করেছে। তাদের ইতিমধ্যে অত্যাধুনিক অস্ত্র চালানোর প্রশিক্ষণও দেয়া হয়েছে। সিলেটের টিমে রয়েছেন ২৪ জন সদস্য। তারা উন্নত প্রশিক্ষণ গ্রহণ করায় সন্ত্রাস ও জঙ্গি দমনে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম। সিলেটের সদস্যরা বিজিবিরি ফায়ারিং গ্রাউন্ডেও প্র্যাকটিস করেছে।

এতেও তারা নৈপুণ্য দেখান। তারা বলেন- সিলেটের আতিয়া মহলে জঙ্গিদের উপস্থিতি টের পাওয়ার পর দ্রুত অভিযান পরিচালনা করতে সিলেটে পুলিশের কোনো বিশেষায়িত টিম ছিল না। এ কারণে সোয়াতকে ঢাকা থেকে নিয়ে আসা হয়েছিল। এই ধরনের ঘটনায় দ্রুত রেসপেন্স দিতে পুলিশের পক্ষ থেকে এই নতুন ইউনিট গঠন করা হয়েছে। আধুনিক প্রযুক্তিনির্ভর অভিযানে তারা সক্ষম। এদিকে- গতকাল যাত্রা শুরুর দিন সিলেট পুলিশ লাইন্সের শামসুল হক মিলনায়তনে সিলেট মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সামনে সিআরটির বিভিন্ন কৌশলের মহড়া প্রদর্শন করে।

সিআরটি সিলেট ইউনিটের চৌকস সদস্যরা জঙ্গি নির্মূলে ও মাদক চোরাচালান প্রতিরোধের নানা দিক তুলে ধরেন। এ সময় উপস্থিত ছিলেন, সিলেট মেট্রোপলিটন পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ, উপকমিশনার ফয়সল মাহমুদ, অতিরিক্ত উপকমিশনার শাহরিয়ার আল মামুন, সিআরটি’র দুই প্রশিক্ষকসহ এসএমপির ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা। সিলেট মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ এ সময় সাংবাদিকদের বলেন, সোয়াতের আদলেই বিশেষায়িত এ টিম গড়ে তোলা হয়েছে। এই টিমের কাজ হলো জঙ্গি, মাদক, সন্ত্রাস, চোরাচালান প্রতিরোধ করা। মোস্ট ওয়ান্টেড আসামি গ্রেপ্তারে এ টিম কাজ করবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সোয়াতের প্রশিক্ষকরা আমাদের টিমকে জর্ডানে প্রশিক্ষণ দিয়েছেন।

বর্তমানে সিলেটেও যুক্তরাষ্ট্রের প্রশিক্ষকরা প্রশিক্ষণ দিচ্ছেন তাদের। পুলিশের এ কর্মকর্তা বলেন, প্রশিক্ষণের ফলে যে কোনো পরিস্থিতি মোকাবিলায় তাদের সক্ষমতা বেড়েছে। সিলেট মহানগর পুলিশ সূত্র জানিয়েছে- ২৪ সদস্যের একটি টিমকে বিশেষ প্রশিক্ষণে ২৪শে জুন জর্ডানে পাঠানো হয়েছিল। জর্ডান পুলিশ ট্রেনিং কলেজে ২৬শে জুলাই পর্যন্ত প্রশিক্ষণ প্রহণ করেন তারা। আমেরিকার বিশেষায়িত টিম সোয়াতের ৮ জন প্রশিক্ষক এসএমপি’র ২৪ সদস্যের এ টিমকে পুরো সময় বিশেষ প্রশিক্ষণ প্রদান করেন।

যেকোনো পরিস্থিতিতে অত্যন্ত সাহসিকতার সঙ্গে পদক্ষেপ নেয়া, অস্ত্র পরিচালনা, জঙ্গি দমন, মাদক ও চোরাচালানীদের গ্রেপ্তার অভিযান, সন্ত্রাসীদের গ্রেপ্তার অভিযানসহ তাদের নানা বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রশিক্ষক দল। গতকাল কার্যক্রম শুরুর দিনও যুক্তরাষ্ট্রের দুই কর্মকর্তা সিলেট মেট্রোপলিটন পুলিশ লাইনে উপস্থিত ছিলেন। তারাও এ সময় সাংবাদিকদের কাছে প্রশিক্ষণের নানা দিক তুলে ধরে বক্তব্য রাখেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com