1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন গণতন্ত্রের ইতিহাসে দীর্ঘতম ইন্টারনেট সেবা বিচ্ছিন্নতার শিকার কাশ্মীর - Swadeshnews24.com
শিরোনাম
সাইকেলে বিশ্ব ভ্রমণ করবেন আব্দুল কুদ্দুস ‘ব্যাড গার্লস’ ওয়েব সিরিজে অনুরূপ আইচের লেখা গানে রাকা জারা ‘ফিল্মের মানুষ কোনো দিন আপন হয় না’ ওমরাহ পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল ৭৬ বছরের ইতিহাসে প্রথম, সারা দেশে টানা তাপপ্রবাহের রেকর্ড দেশে নয়, বিদেশে নির্জন দ্বীপে বসছে শাকিব খানের বিয়ের আসর ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের উপ-অপ্যায়ন সম্পাদক হলেন সোহেল চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্যপদ ফিরে পাচ্ছেন জায়েদ খান শাকিবের তৃতীয় বিয়ে, মুখ খুললেন অপু বিশ্বাস ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন গণতন্ত্রের ইতিহাসে দীর্ঘতম ইন্টারনেট সেবা বিচ্ছিন্নতার শিকার কাশ্মীর

  • Update Time : মঙ্গলবার, ১৭ ডিসেম্বর, ২০১৯
  • ১৭২ Time View

প্রতিদিন সকাল ৮টা ১৫মিনিটে শ্রীনগর থেকে শত শত যাত্রী নিয়ে পাশ্ববর্তী শহরের উদ্দেশ্যে রওনা দেয় একটি ট্রেন। কাশ্মীরিরা ট্রেনটিকে ‘ইন্টারনেট এক্সপ্রেস’ বলে ডাকে। এই ট্রেন তাদের কাশ্মীর উপত্যকার বাইরে জম্মুর বানিহাল শহরে নিয়ে যায়। ট্রেন থেকে নামলেই পাওয়া যায় অনলাইনের সেবা। উপত্যকাটিতে চার মাসের বেশি সময় ধরে বন্ধ রয়েছে ইন্টারনেট। গত আগস্টে ক্ষমতাসীন বিজেপি সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা ও স্বায়ত্ত্বশাসনের অধিকার রদ করে নেয়। মোতায়েন করে অসংখ্য সেনা। তখন থেকেই ইন্টারনেট বিচ্ছিন্ন অবস্থা জারি রয়েছে সেখানে।

সাময়িকভাবে বন্ধ থাকে মোবাইল সেবাও। পরবর্তীতে তা ফিরে এলেও এখনো বন্ধ রয়েছে ইন্টারনেট।
পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, প্রবেশপত্র, ইমেইল চেক করা অনলাইনের সকল সেবার জন্য কাশ্মীরিরা চড়ে বসেন ইন্টারনেট এক্সপ্রেসে। সম্প্রতি ১৬ বছর বয়সী কিশোরি খুশবু ইয়াকুবও এই ট্রেনে চড়ে বানিহালে পৌঁছায়। মেডিক্যাল পরীক্ষা দেবে সে। তার ফরম পূরণ করতেই এতদূর যাত্রা। খুশবুর ভাষ্যমতে, ‘আমার কাছে অন্যকোনো উপায় থাকলে, আমি এখানে আসতাম না।’ খুশবু তবুও তুলনামূলক ভাগ্যবতী। ইউনিভার্সিটি অব কাশ্মীরের পদার্থে পিএইচডি ডিগ্রি প্রার্থী মোহাম্মদ শুনাইদ। ডিগ্রির জন্য আন্তর্জাতিক সাময়িকীতে তার কাজ জমা দিয়েছিলেন। সে কাজ গ্রহণ হয়েছে কিনা, তা জানার জন্য ৩০০ মেইল হেটে লাদাখে যেতে হয়েছিল তাকে। তখনো বানিহালে ট্রেন সেবা চালু হয়নি।
১১ই নভেম্বর থেকে বানিহালে ট্রেন সেবা চালু হয়। ১৬ বছর বয়সী খুশবু ভর্তি পরীক্ষার ফরম পূরণের জন্য কয়েকদিনের মধ্যে দুইবার বানিহালে গেছে। প্রথমবার ইন্টারনেট কাজই করেনি বানিহালে। খুশবুর বাড়ির কাছে জেলা সরকারের সদরদপ্তরে চারটি ক¤িপউটার আছে ইন্টারনেট সেবাসহ। তবে সেখানকার বাসিন্দার সংখ্যা প্রায় ১০ লাখ। প্রতিদিনই অত্যন্ত দীর্ঘ লাইন থাকে। বানিহালে দ্বিতীয় দিনের মতো পৌঁছানোর পর প্রায় তিন ঘণ্টা অপেক্ষা শেষে নিজের প্রয়োজন পূরণের সুযোগ পায় খুশবু। ফরম জমা দেয়ার শেষ সময় ঘনিয়ে আসছিল। এই পরীক্ষার জন্য দুই বছর ধরে কঠোর পড়াশোনা করেছে সে। ফরম জমা দেয়া শেষে কেঁদে দিয়েছিল ওই কিশোরি। বলেছিল, আমি নিশ্চিত ছিলাম না যে, এটা পূরণ করতে পারবো। ইন্টারনেট বন্ধ থাকায় মনে হচ্ছিল আমার স্বপ্ন ভেঙে যাচ্ছে।
মঙ্গলবার ইন্টারনেট বিচ্ছিন্নতার ১৩৫ দিন পূর্ণ হয়েছে কাশ্মীরে। গণতান্ত্রিক দেশগুলোর ইতিহাসে এটা দীর্ঘতম ইন্টারনেট বিচ্ছিন্নতার ঘটনা। ইন্টারনেট সেবা বিচ্ছিন্নতা পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংগঠন একসেস নাউ জানিয়েছে, কেবলমাত্র চীন ও মিয়ানমারের মতো কর্তৃত্ববাদী সরকারই এর চেয়ে বেশি সময় ধরে ইন্টারনেট বন্ধ করে রেখেছে। ভারতীয় কর্তৃপক্ষের দাবি, উপত্যকাটিতে নিরাপত্তা বজায় রাখতেই ইন্টারনেট ফিরিয়ে দেয়া হচ্ছে না।
কাশ্মীরে ৭০ লাখ মানুষের বসবাস। বিগত প্রায় সাড়ে চার মাস ধরে ইন্টারনেটের আগের যুগে ফিরে গেছে তারা। বন্ধ রয়েছে অনলাইন বাণিজ্য। অনলাইন নিউজ ওয়েবসাইটগুলোও অচল হয়ে পড়েছে। ডিসেম্বরের শুরুর দিকে নিউজ ওয়েবসাইটগুলো হোয়াটসঅ্যাপ থেকে উধাও হওয়া শুরু করেছে। টানা ১২০ দিন নিষ্ক্রিয় থাকায় নিরাপত্তা নীতিমালা অনুসারে এমনটা হচ্ছে। সরকার-চালিত একটি কেন্দ্রে মাত্র ১০টি ক¤িপউটার দিয়ে কাজ চালাচ্ছেন গণমাধ্যমকর্মীরা। কাশ্মীর চেম্বার অব কমার্স আশঙ্কা করছে, এখন পর্যন্ত ইন্টারনেট না থাকায় ১৪০কোটি ডলার ক্ষতি হয়েছে ইতিমধ্যে।
বাকস্বাধীনতা বিষয়ক জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টার ডেভিড কায়ে বলেন, যোগাযোগ বন্ধের ক্ষেত্রে সরকারের মূল ব্যাখ্যা ছিল অস্থিরতা ঠেকানো। কিন্তু সে যুক্তি চার মাস ধরে ইন্টারনেট বন্ধ রাখার ব্যাপারে খাটে না। তিনি এই প্রতিবন্ধকতাকে ‘ড্রাকোনিয়ান’ বলে আখ্যায়িত করেছেন। বলেছেন, এটি ‘কালেকটিভ পানিশমেন্ট’ (যে শাস্তিতে আসামীর সঙ্গে তার পরিবার-পরিজনকেও টার্গেট করা হয়) এর চেয়েও জঘন্য। একসেস নাউ এর এশিয়া-প্যাসিফিক অঞ্চলের নীতিমালা বিষয়ক পরিচালক রামান জিত সিং চিমা বলেন, যেকোনো গণতান্ত্রিক সরকারের জন্য এটা নজিরবিহীন ঘটনা। গত সপ্তাহে কাশ্মীরে ইন্টারনেট ফিরিয়ে দিতে ভারতকে আহ্বান জানিয়ে একটি বিল উত্থাপিত হয়েছে মার্কিন কংগ্রেসে।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর ইন্টারনেট বন্ধ রাখার পক্ষে সমর্থন জানিয়ে বলেছেন, পাকিস্তান সমর্থিত জঙ্গি গোষ্ঠীগুলোকে দূরে রাখতেই এই ব্যবস্থা। গত সেপ্টেম্বরে পলিটিকোকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি প্রশ্ন করেন, জনগণের জন্য ইন্টারনেট খোলা রেখে সন্ত্রাসী ও তাদের গুরুদের মধ্যে যোগাযোগ বন্ধ রাখার উপায় কী? দিল্লির এক সরকারি কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে ওয়াশিংটন পোস্টকে বলেছে, সন্ত্রাসীরা ইন্টারনেট সেবার অপব্যবহার করে। সরকার এই বিচ্ছিন্নতার সৃষ্ট দুর্দশা কমাতে কাজ করছে। তবে এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো সাড়া পায়নি দ্য পোস্ট।
শ্রীনগরে স্থানীয় সরকার শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার ফরম পূরণে ইন্টারনেট সেন্টার স্থাপন করেছে। তাদের দাবি, এখন পর্যন্ত লাখ খানেক শিক্ষার্থী এই সেবা গ্রহণ করেছে। তবে বেশিরবভাগ কাশ্মীরিদের জন্য নিকটস্থ ইন্টারনেট সেবা পাওয়ার জায়গা হচ্ছে জম্মুর বানিহাল শহর।
ভারতে ইন্টারনেট বন্ধ করে দেয়া আইনপ্রয়োগকারী সংস্থার জন্য নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। বিশ্বে সবচেয়ে বেশি ইন্টারনেট নিষেধাজ্ঞা জারি হয়েছে দেশটিতে। কর্মকর্তারা নিয়মিতভাবে গুজব রটা মোকাবিলায় ইন্টারনেট বিচ্ছিন্ন করে দেয়। গত সপ্তাহে নাগরিকত্ব সংশোধনী আইন পাসের পর তীব্র বিক্ষোভ ছড়িয়ে পরে ভারতের উত্তরপূর্ব অঞ্চলে। তাৎক্ষণিকভাবে পশ্চিমবঙ্গ ও আসামের বহু অংশে ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়া হয়।
তবে দেশের অন্যান্য অংশের তুলনায় কাশ্মীরে ইন্টারনেট নিয়ন্ত্রণের হার অত্যধিক বেশি। সফটওয়ার ফ্রিডম ল সেন্টার নামে একটি আইনি সংগঠন জানায়, ভারতের ৬০ শতাংশ ইন্টারনেট বন্ধের ঘটনা কাশ্মীরেই ঘটে। ২০১৬ সালে এক জঙ্গি নেতা বুরহান ওয়ানির মৃত্যুর পর সংঘর্ষ ছড়িয়ে পড়ে অঞ্চলটিতে। এর জের ধরে চার মাস ধরে সেখানে বন্ধ ছিল মোবাইল ইন্টারনেট সেবা।
অনলাইন বাণিজ্য, অনলাইন নিউজ ওয়েবসাইট সহ ইন্টারনেট বন্ধের ভুক্তোভোগী হচ্ছেন রোগীরাও। চিকিৎসকরা জানান, ইন্টারনেটের অভাবে জটিল রোগগুলো নিয়ে বিশেষজ্ঞ সহকর্মীদের সঙ্গে বিশদভাবে আলোচনা করতে পারছেন না তারা। এমন কারণে একাধিক রোগীর মৃত্যু হয়েছে।
ইন্টারনেট ফিরে আসার ব্যাপারে আশাহত কাশ্মীরিদের বেশিরভাগই এখন পাশ্ববর্তী শহরে সফর বেছে নিয়েছেন। প্রতিদিন তাদের দল ভারী হচ্ছে। অনলাইন বাণিজ্য ছেড়ে নতুন পেশায় ঢোকার চেষ্টা করছেন অনেকে। কাশ্মীরের জনপ্রিয় ইউটিউবার পারাভিজ আহমেদ ভট। ইন্টারনেট বন্ধের আগে ইউটিউব থেকে মাসে ১ হাজার ৫০০ ডলার করে আয় হতো তার ও তার দলের। এখন তিনি নতুন পেশা চালুর চিন্তা করছেন। তার ভাষ্যমতে, পরিস্থিতিটা এমন যে, কেউ আমাদের অন্ধকার সময়ের দিকে ঠেলে দিয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com