1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
মানব পাচার: আইন আছে, প্রয়োগ নেই - Swadeshnews24.com
শিরোনাম
ওমরাহ পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল ৭৬ বছরের ইতিহাসে প্রথম, সারা দেশে টানা তাপপ্রবাহের রেকর্ড দেশে নয়, বিদেশে নির্জন দ্বীপে বসছে শাকিব খানের বিয়ের আসর ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের উপ-অপ্যায়ন সম্পাদক হলেন সোহেল চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্যপদ ফিরে পাচ্ছেন জায়েদ খান শাকিবের তৃতীয় বিয়ে, মুখ খুললেন অপু বিশ্বাস ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ

মানব পাচার: আইন আছে, প্রয়োগ নেই

  • Update Time : মঙ্গলবার, ৪ আগস্ট, ২০১৫
  • ১২৪ Time View

150515111624-08-rohingya-migrants-140515-super-169মানব পাচার প্রতিরোধ, জড়িতদের গ্রেপ্তার, বিচারের দাবি এবং স্থানীয় পর্যায়ের নাগরিকদের সচেতনতায় ‘রোড মার্চ’ করতে যাচ্ছে আইন সালিশ কেন্দ্রের (আসক)-এর হিউম্যান রাইটস ডিফেন্ডার ফোরাম।

আসক’র তদন্ত ও তথ্য সংরক্ষণ ইউনিটের পরিচালক নূর খান প্রিয়.কমকে জানান, এই কর্মসূচির মাধ্যমে কয়েকটি দাবি তুলে ধরা হবে। তিনি আশাবাদী সরকার এই বিষয়গুলোর প্রতি নজর দিবেন।

আসকের দাবিগুলো হলো- সমুদ্রপথে বিদেশগামী নিখাঁজ ব্যক্তিদের উদ্ধার করে দেশে ফিরিয়ে আনা, মানবপাচার রোধ আইন ২০১২-এর নির্দিষ্ট বিধিমালা কর্যকর করা, পাচারকারী দালালদের আইনের আওতায় আনা, মানব পাচার সম্পর্কে মালয়েশিয়া থাইল্যান্ড, মিয়ানমার, ইন্দোনেশিয়ার সাথে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করা এবং পাচার হওয়া মানুষদের দেশে ফিরিয়ে এনে কর্মসংস্থানের ব্যবস্থা করা।

জাতিসংঘের উদ্বাস্তুবিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসিআর) সর্বশেষ বার্ষিক প্রতিবেদন মতে, সমুদ্রপথে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত হয়ে এক বছরের ব্যবধানে মানব পাচার বেড়েছে ৬১ শতাংশ। প্রধানত মালয়েশিয়ার উদ্দেশে পাচার হওয়া এসব মানুষের মধ্যে বাংলাদেশিদের পাশাপাশি রোহিঙ্গাও রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালের জুলাই থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত মালয়েশিয়ার উদ্দেশে বঙ্গোপসাগর দিয়ে অবৈধভাবে গেছেন ৫৩ হাজার লোক। আগের বছর এ সংখ্যা ছিল প্রায় ৩৩ হাজার। অক্টোবর থেকে জানুয়ারি মাসে সবচেয়ে বেশি পাচারের ঘটনা দেখা গেছে।

পাচার হওয়া মানুষগুলোর মধ্যে যারা উদ্ধার হয়েছে, তাদের ভাষ্য অনুযায়ী, সমুদ্রপথের যাত্রার ভয়াবহতা এবং নির্মম নিষ্ঠুর আচরণ করা হয়।

আসক বলছে, আইন শৃঙ্খলা-বাহিনীর তৎপরতায় হয়তো জড়িতদের আইনের আওতায় আনা সম্ভব। তবে স্থানীয় পর্যায়ে বসবাসকারী নাগরিকদের মধ্যে পাচার রোধে করণীয় বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা দরকার। আর এ জন্যই স্থানীয় পর্যায়ে মানবাধিকার সুরক্ষা নিয়ে কর্মরত নাগরিকবৃন্দ এবং পেশাজীবীদের সমন্বয়ে সচেতনতামূলক এই কর্মসূচি নেয়া হয়েছে।

অভিবাসন ও মানব পাচারবিষয়ক দেশীয় গবেষণা প্রতিষ্ঠান রিফিউজি অ্যান্ড মাইগ্রেটিং মুভমেন্টস রিসার্চ ইউনিট বা রামরুর হিসাবে, ২০১৪ সালে পাচারের সময় বাংলাদেশিদের মধ্যে ৫৪০ জন গভীর সমুদ্রে মারা গেছেন। নিখোঁজ রয়েছেন অনেকেই। তাদের মধ্যে কেবল সিরাজগঞ্জ জেলার বাসিন্দা প্রায় ৫০০। একই জেলার ২৫০ জনের সন্ধান মিলেছে থাইল্যান্ডের বিভিন্ন কারাগারে। তিন হাজার ৫০০ পরিবারের অধিকাংশ থেকেই মোটা অঙ্কের মুক্তিপণ আদায় করেছে পাচারকারীরা।

তবে মানবাধিকার কর্মী নূর খানের দাবি, ‘বাংলাদেশ থেকে পাচার কিংবা অপহরণের সঠিক তালিকা সরকার ইচ্ছা করলেই তৈরি করতে পারবে। কিন্তু সরকার তা করছে না।’

তিনি আরো বলেন, ‘আমার মতে, সরকার মনে করে মানবপাচার তাদের দুর্বলতা। থাইল্যান্ড, মালেশিয়ায় রাজনীতিবিদরা গ্রেপ্তার হলেও বাংলাদেশে কোনো উদ্যোগ চোখে পড়েনি।’

আগামী ৮ মার্চ কক্সবাজার শহর থেকে টেকনাফ পর্যন্ত এ কর্মসূচিতে আসক’র নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সুলতানা কামালসহ দেশের বরেণ্য নাগরিকরা উপস্থিত থাকবেন ।

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com