1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
অর্থাভাবে ইন্দোনেশিয়ার ভূমিকম্প ও সুনামি সতর্কতা ব্যর্থ! - Swadeshnews24.com
শিরোনাম
ওমরাহ পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল ৭৬ বছরের ইতিহাসে প্রথম, সারা দেশে টানা তাপপ্রবাহের রেকর্ড দেশে নয়, বিদেশে নির্জন দ্বীপে বসছে শাকিব খানের বিয়ের আসর ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের উপ-অপ্যায়ন সম্পাদক হলেন সোহেল চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্যপদ ফিরে পাচ্ছেন জায়েদ খান শাকিবের তৃতীয় বিয়ে, মুখ খুললেন অপু বিশ্বাস ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ

অর্থাভাবে ইন্দোনেশিয়ার ভূমিকম্প ও সুনামি সতর্কতা ব্যর্থ!

  • Update Time : মঙ্গলবার, ২ অক্টোবর, ২০১৮
  • ১৫৩ Time View

শরিফ উদ্দিন আহমেদ : ইন্দোনেশিয়ায় আঘাত হানা ভূমিকম্প এবং সুনামি থেকে রক্ষায় উপকূলবাসীদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য সতর্ক কোন সঙ্কেত ছিলনা বলে অনেকেই অভিযোগ করেছেন। গত শুক্রবারের এই ভয়াবহ দুর্যোগে আট শতাধিক মানুষ নিহত হয়েছেন এবং বহুসংখক মানুষ এখনো নিখোঁজ রয়েছেন। ৩০মিনিটের একটি সুনামি সতর্কতা পাঠানো হয়েছিল তবে এর মাত্রাটি ছিল খুবই ক্ষীণ। কিন্তু এর কারণ কি ছিল?
আসলে কি ঘটেছিল : ৭.৫ ম্যাগনিটিউট শক্তির ভূমিকম্পটি শুক্রবার স্থানীয় সময় ১৮:০৩ সময় সুলাবেসি দ্বীপে কয়েক ডজন ভূমিকম্প পরবর্তী ঝাঁকুনিসহ আঘাত হানে।
ইন্দোনেশিয়ার আবহাওয়া এবং ভূ-তত্ব সংস্থা বিএমকেজি প্রথম ভূ-কম্পের পরই ০.৫ থেকে ৩ মিটার উচ্চতার একটি সুনামি সর্তকতা জারি করে। কিন্তু ৩০ মিনিট পরই এই সতর্ক সঙ্কেতটি তুলে নেয়।
সুলাবেসি দ্বীপের একটি সংকীর্ণ দ্বীপে অবস্থিত পলু শহরটিতে ৬ মিটার উচ্চতার জলোচ্ছাস আঘাত হানে। বিপুল জলরাশি শহরের দালানকোঠাকে ডুবিয়ে দেয় এবং ব্যাপক ধ্বংসযজ্ঞ ঘটে। শত শত মানুষ সমুদ্র উপকূলে একটি উৎসবে জড়ো হয়েছিল। এটা ছিল খুবই ভয়ানক একটি ব্যাপার যে এই জলোচ্ছাসটি তারপথে সবকিছুকে ভাসিয়ে নেয়।
ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ এবং প্রশমন সংস্থা বলেছে পলুর নিহতদের বেশিরভাগই সুনামির কারণে।
সুনামি সম্পর্কে কি সবাই অবগত ছিল : অনেক সমালোচক বিএমকেজিকে এত তাড়াতাড়ি সুনামি সতর্কতা তুলে নেওয়ার জন্য দায়ী করেছেন। যদিও সংস্থাটি বলছে সতর্কতা জারি থাকা অবস্থাতেই সুনামি আঘাত হানে।

বিএমকেজি প্রধান দিকোরিতা কর্ণবতী সংবাদ মাধ্যম জাকার্তা পোস্টকে বলেন যে তার সংস্থা সুনামি সম্পর্কে যথাযথ তথ্য পাওয়ার পরই সতর্ক সঙ্কেত শেষ করে; বিশেষ করে পলুতে বিএমকেজির একজন কর্মকর্তার সরেজমিন পর্যবেক্ষণের ভিত্তিতেই এটা করা হয়েছিল।
তিনি আরও বলেন সতর্কতা শেষ হয়েছিল তৃতীয় এবং শেষ জলোচ্ছাস আঘাত হানার মিনিট খানেক পর স্থানীয় সময় ১৮:৩৭ মিনিটে। সতর্কতা শেষ হওয়ার পর আর কোন জলোচ্ছাস আঘাত হানেনি।
কিন্তু বড় সমস্যা ছিল-যদিও সতর্ক সঙ্কেত পাঠানো হয়েছিল কিন্তু যোগাযোাগ মন্ত্রণালয়ের মতে পুনরায় সুনামির আঘাতের খবর ক্ষুদে বার্তায় জনগণকে জানানো হয়েছিল। কিন্তু সেটি হয়ত তারা পায়নি।
দুর্যোগ বিভাগের একজন মুখপাত্র বলেন ভূমিকম্পের আঘাতে বিদ্যুত এবং সরবরাহ লাইন ভেঙ্গে পড়ায় উপকূলে সতর্ক সঙ্কেত ব্যবস্থা অকেজো হওয়ায় তা বাজেনি।
ইন্দোনেশিয়ায় সুনামি পূর্ব শতর্কতা ব্যবস্থা কি আছে : ইন্দোনেশিয়ায় সুনামি পূর্ব শতর্কতা ব্যবস্থা আছে। এটি ১৭০ সিসমিক ব্রডব্যান্ড স্টেশন, ২৩৮টি এক্সেলরোমিটার স্টেশন এবং ১৩৭টি টাইডাল গজেস নিয়ে গঠিত। কিন্তু বিএমকেজির ভূমিকম্প এবং সুনামি সেন্টারের প্রধানের মতে বর্তমানের পদ্ধতিটি বেশ “সীমিত”। “আমাদের যন্ত্রপাতির বেশ অপ্রতুলতা আছে” বলেন রহমত ত্রিয়োনো। “সত্যি বলতে কি আমাদের ১৭০টি ভূমিকম্প সেন্সর আছে কিন্তু আমাদের কেবলমাত্র ৭০টি সেন্সরের পরিচালনার অর্থ আছে” বলেন রহমত ত্রিয়োনো। বিবিসি

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com