1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জাতীয় জরিপে অগ্রগামিতা ধরে রেখেছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন। - Swadeshnews24.com
শিরোনাম
সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জাতীয় জরিপে অগ্রগামিতা ধরে রেখেছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন।

  • Update Time : রবিবার, ৬ নভেম্বর, ২০১৬
  • ২১০ Time View

image_1713_263139যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দোদুল্যমান রাজ্যগুলোতে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেলেও জাতীয় জরিপে অগ্রগামিতা ধরে রেখেছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন।
শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোসের সর্বশেষ জরিপের প্রকাশিত ফলাফলে দেখা গেছে, প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে পাঁচ শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন হিলারি।
আগামী ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। এর মাত্র কয়েকদিন আগে ৩০ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত করা এই মতামত জরিপে, ৪৪ শতাংশ সম্ভাব্য ভোটার হিলারির পক্ষে এবং ৩৯ শতাংশ ট্রাম্পের পক্ষে ভোট দেবেন বলে জানিয়েছেন।
এই জরিপে দেখা গেছে, সপ্তাহজুড়ে হিলারির অগ্রগামিতা চার শতাংশ থেকে সাত শতাংশ পয়েন্ট পর্যন্ত ওঠানামা করেছে। তবে অন্যান্য মতামত জরিপে দেখা গেছে, প্রতিদ্বন্দ্বিতা ক্রমেই হাড্ডাহাড্ডি লড়াইয়ে রূপ নিচ্ছে।
জাতীয় জরিপগুলোর গড় করে প্রকাশ করা রিয়েল ক্লিয়ার পলিটিকসের হিসাব অনুযায়ী, হিলারির অগ্রগামিতা গত সপ্তাহের পাঁচ শতাংশ পয়েন্ট থেকে হ্রাস পেয়ে শুক্রবার দুই পয়েন্টেরও নিচে নেমে গেছে।
এটা অনেকটা ২০১২-এর প্রেসিডেন্ট নির্বাচন পূর্ববর্তী সময়ের মতো অবস্থা। ওই সময়ে নির্বাচনের আগের চূড়ান্ত দিনগুলোতে রয়টার্স-ইপসোসের জরিপে দেখা গিয়েছিল, প্রতিদ্বন্দ্বী প্রার্থী রিপাবলিকান মিট রমনির চেয়ে ডেমোক্রেটিক প্রার্থী বারাক ওবামা তিন থেকে সাত শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন।
ওই সময় রিয়েল ক্লিয়ার পলিটিকস দেখিয়েছিল, নির্বাচনের আগে ওবামার অগ্রগামিতা প্রায় নিঃশেষ হয়ে গিয়েছিল। কিন্তু এরপরও জনপ্রিয় ভোটে চার শতাংশ অগ্রগামিতা নিয়ে ওবামা পুনর্নর্ির্বাচিত হন।
জাতীয় জরিপে অগ্রগামিতা সত্ত্বেও অঙ্গরাজ্যগুলো ধরে করা আলাদা জরিপে দেখা গেছে, বেশ কয়েকটি অঙ্গরাজ্যে হিলারি আগের অবস্থান হারিয়েছেন।
রয়টার্স-ইপসোসের জরিপে দেখা গেছে, ফ্লোরিডা, নর্থ ক্যারোলাইনা এবং মিশিগান অঙ্গরাজ্যে হিলারি আগের অবস্থান হারিয়েছেন এবং ট্রাম্পের সঙ্গে তার লড়াই তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়ে উঠছে।
দোদুল্যমান এই অঙ্গরাজ্যগুলো ভোটাররা রিপাবলিকান বা ডেমোক্রেট, যে কোনো দিকে ঝুঁকে পড়তে পারেন এবং এখান থেকেই নির্ধারিত হতে পারে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট কে হতে যাচ্ছেন।
ট্রাম্পকে নিয়ে
ওবামার হুঁশিয়ারি
এদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সতর্ক করেছেন, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে বিজয়ের খুব কাছাকাছি। এই ‘অ-আমেরিকান’, ‘অমানুষ’ ও ‘বিদ্বেষ সৃষ্টিকারী’ প্রার্থীর বিজয় ঠেকাতে হবে। এ জন্য বিশেষ করে কৃষ্ণাঙ্গ ভোটারদের ভোটকেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন ওবামা।
নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে শুক্রবার ডেমোক্রেটিক পা?র্টির প্রার্থী হিলারি ক্লিনটনের সমর্থনে প্রচার সভায় মার্কিন প্রেসিডেন্ট ওই বক্তব্য দেন।
ওবামা বলেন, এই নির্বাচনে এমন প্রতিদ্বন্দ্বিতা হওয়ার কথা ছিল না। কিন্তু তা হচ্ছে।
ট্রাম্প সম্পর্কে উদ্বেগমাখা কণ্ঠে জনতার উদ্দেশে ওবামা বলেন, ‘একবার কল্পনা করুন, এই মানুষটি (ট্রাম্প) কী আচরণ করে যাচ্ছেন। অনুধাবন করুন, রিপাবলিকানরা কী বলছেন। চিন্তা করে দেখুন, সংবাদমাধ্যমে কী বলা হবে।’
ওবামা বলেন, ‘আমরা এসব বিষয়কে এখন স্বাভাবিকভাবে ধরে নিচ্ছি। আপনারা দেখছেন, কিছু মানুষ ট্রাম্পের এমন আচরণকে যথাযথ করার জন্য তার প্রতি সমর্থনও জানাচ্ছে।’
মার্কিন প্রেসিডেন্ট বলেন, যে লোক নারীর প্রতি অবমাননা করেছেন, তিনি হোয়াইট হাউসে গেলে একই কাজ করবেন। যে লোক বর্ণবিদ্বেষের প্রতি সহানুভূতিশীল, বর্ণবিদ্বেষীদের সমর্থন পেয়েছেন, ক্ষমতায় গেলে সেই লোক একই কাজ করবেন।
ট্রাম্পের নাম উল্লেখ না করে প্রেসিডেন্ট ওবামা বলেন, যে লোক নির্বাচনের প্রচারণায় দেশের সংবিধানকে সম্মান করতে পারেন না, সেই লোক ক্ষমতায় গেলে সংবিধান লঙ্ঘন করবেন।
সমবেত জনতার উদ্দেশে ওবামা বলেন, ‘আজ আমরা ডেমোক্রেট নয়, রিপাবলিকান নয়, আমরা সবাই আমেরিকান।’
ওবামা বলেন, ‘ডেমোক্রেট বা রিপাবলিকান- আমাদের প্রথম পরিচয় হতে পারে না। আমরা সবাই স্রষ্টার সন্তান। প্রধান পরিচয় আমরা মানুষ।’
ডেমোক্রেট প্রার্থী হিলারির সমর্থনে সমবেত সভায় ওবামা আরও বলেন, ভীতিকে নয়, প্রত্যাশাকে ধারণ করতে হবে।
ওবামা উদ্বেগের সঙ্গে বলেন, ওয়াশিংটনের আকাশে আজ সন্দেহের কুয়াশা। রিপাবলিকানরা ইতোমধ্যেই বলছেন, হিলারি প্রেসিডেন্ট নির্বাচিত হলে তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়া হবে।
প্রচারের শেষ মুহূর্তে এসে ট্রাম্পের বিজয়ী হওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়েছে বলে বিভিন্ন জরিপে উঠে আসছে। হিলারির পক্ষে প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট ও হলিউডের নামীদামি তারকারা নেমেছেন নির্বাচনী প্রচারাভিযানে।
ডেমোক্রেট ও হিলারি শিবিরের একটাই আশঙ্কা, যদি কৃষ্ণাঙ্গসহ তরুণ ডেমোক্রেটরা ভোটকেন্দ্রে না যান, তাহলে দলের জন্য দুঃসংবাদ অপেক্ষা করছে।
শেষ মুহূর্তের প্রচারে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য মিশিগানে হিলারি সভা করেছেন। সঙ্গে ছিলেন ধনকুবের মার্ক কিউবান। প্রচারে হলিউডের তারকারাও নেমেছেন। হিলারির স্বামী বিল ক্লিনটন যোগ দিয়েছেন কলোরাডোর প্রচারাভিযানে।
ট্রাম্প একাই চষে বেড়াচ্ছেন গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলো। রিপাবলিকান পার্টির কোনো তারকা রাজনীতিবিদও তার সঙ্গে নেই।
নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে প্রচার সভায় দাঁড়িয়ে ট্রাম্প বলেন, তিনি সেখানে একা দাঁড়িয়ে আছেন। তার কাছে গিটার নেই। পিয়ানো নেই। কোনো তারকা আনারও প্রয়োজন নেই।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com