1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
মেয়াদোত্তীর্ণ বয়লারে মৃত্যুকূপ মাল্টিফ্যাবস - Swadeshnews24.com
শিরোনাম
সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান

মেয়াদোত্তীর্ণ বয়লারে মৃত্যুকূপ মাল্টিফ্যাবস

  • Update Time : বুধবার, ৫ জুলাই, ২০১৭
  • ২৭৩ Time View

72605_b1গাজীপুরের মাল্টিফ্যাবস লিমিটেড নামের পোশাক কারখানায় বিস্ফোরিত বয়লারটি ছিল মেয়াদোত্তীর্ণ। জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির সূত্র এ তথ্য জানিয়েছে। ওদিকে মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো উদ্ধার তৎপরতা চালিয়েছে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল। অপরদিকে বিস্ফোরণের ঘটনায় জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটি তদন্ত কার্যক্রম শুরু করেছেন। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, গাজীপুর পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ, শিল্প পুলিশের পুলিশ সুপার মো. সোয়েব আহমেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সাতটি বিষয়কে সামনে রেখে তদন্ত কার্যক্রম শুরু করা হয়েছে। আর নিহত প্রত্যেকের পরিবারকে মন্ত্রণালয় ও কারখানা থেকে বীমার টাকাসহ মোট আট লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়া হবে। এছাড়া জেলা প্রশাসন থেকে তাৎক্ষণিক ভাবে বিশ হাজার টাকা করে দেয়া হয়েছে মরদেহ নিজ নিজ এলাকায় নিয়ে দাফন সম্পন্ন করার জন্য। বয়লার বিস্ফোরেণের ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। নিহত কয়েকজনের মরদেহ ময়নাতদন্ত ছাড়া এবং বাকিদের ময়না তদন্ত করে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। কারখানা এলাকায় শোকাবহ অবস্থা বিরাজ করছে। এ ঘটনায় ওই কারখানাটি অনির্দিষ্টকালের জন্য এবং আশপাশের অন্তত দশটি কারখানা একদিনের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে। গতকাল  দেখা গেছে, কারখানাগুলোর প্রায় ২৫ হাজার শ্রমিক ভিড় করছেন ওই কারখানাটির আশপাশের এলাকায়। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতেওই এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে।
গতকাল সকাল থেকে দ্বিতীয় দিনের মতো ফায়ার সার্ভিসের কর্মীরা বিধ্বস্ত কারখানা ভবনে উদ্ধার তৎপরতা শুরু করেন। এরপর সকাল ৮টার দিকে ধসে পড়া ভবনের ভেতর থেকে হতভাগ্য আরো একজনের মরদেহ উদ্ধার করা হয়। এ নিয়ে এ দুর্ঘটনায় ১৩ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছেন অন্তত ৫০ জন, তাদের এখনো বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা দেয়া হচ্ছে। বয়লার বিস্ফোরণে নিহতরা হলেন, বগুড়া জেলার সোনাতলা থানার নামাজখালী গ্রামের মাহবুবুর রহমান (২৩), চট্টগ্রামের মিরেরসরাই থানার বামনসুন্দর গ্রামের আবদুস সালাম (৫৫), চাঁদপুর সদরের মদনা গ্রামের গিয়াস উদ্দিন (৩০), মাগুরার হরিশপুর থানার গোবরা গ্রামের আল আমিন (৩০), রাজবাড়ির গোয়ালন্দ থানার বরাট বাজার এলাকার বিপ্লব চন্দ্র শীল (৩৮) এবং ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর থানার কুণ্ডা গ্রামের মজিবুর রহমান (৩৭)। এছাড়া মনসুর (৩০) ও আরশাদ হোসেন (৩৬) নামে নিহত দুইজনের নাম পাওয়া গেলেও তাদের বিস্তারিত পরিচয় জানা যায়নি। নিহতদের মধ্যে গাইবান্ধা জেলার পলাশবাড়ি থানার মরিয়া গ্রামের সোলেমান মিয়া (৩০) নামে একজনের মরদেহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রয়েছে। নিহত অপর জনের পরিচয় জানা যায়নি।
পুলিশ ও ফায়ার সার্ভিস বিভাগ জানায়, সকাল ৮টার দিকে ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপ থেকে আমিরুল ইসলাম নামে এক প্রকৌশলীর মরদেহ উদ্ধার করা হয়। নিরাপত্তায় ও অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানা এলাকার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।
গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার নূরে আলম জানান, অনির্দিষ্টকালের জন্য কারখানাটি বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এছাড়া এ ঘটনায় আশেপাশের মন্ডল গ্রুপ, ইসলাম গার্মেন্টস, তানিয়া ফ্যাশন,ডেল্টা, মল্লিকা গার্মেন্টম, কায়জার গার্মেন্টস, কটন ক্লাব বিডি লি., এমা গার্মেন্টস, মায়মুন, আলিম ফ্যাশনসহ অন্তত ১০টি কারখানা ছুটি ঘোষণা করা হয়েছে। যান্ত্রিক ত্রুটি থেকে এ দুর্ঘটনা ঘটতে পারে বলে প্রাথমিকভাবে মনে করেন তিনি।
তদন্ত কমিটির কাজ শুরু: ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাহেনুল ইসলামকে প্রধান করে ৮ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়া ফায়ার সার্ভিসের পক্ষ থেকে তিন সদস্যের আলাদা তদন্ত কমিটি গঠন করা হয়। ইতোমধ্যে জেলা প্রশাসন গঠিত তদন্ত কমিটি তাদের তদন্তের কাজ শুরু করেছেন। এর অংশ হিসেবে প্রথমেই বয়লার বিশেষজ্ঞদের নিয়ে সভা করা হয়েছে। কমিটির সদস্যরা দুর্ঘটনাস্থল পরিদর্শন, কারখানার শ্রমিক ও কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। বয়লার বিস্ফোরণের কারণ অনুসন্ধানে বয়লারটি সঠিক ভাবে পরিচালিত হচ্ছিল কিনা, এর সেফটি বাল্বের অবস্থা, যারা পরিচালনা করতেন তাদের অভিজ্ঞতা, দক্ষতাসহ ৭টি বিষয় মাথায় রেখে তদন্ত শুরু করা হয়েছে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও তদন্ত কমিটির প্রধান রাহেনুল ইসলাম। তিনি জানান, প্রাথমিকভাবে তারা জানতে পেরেছেন, গত ২৪শে জুন ওই বয়লারটির মেয়াদ শেষ হয়েছে। তবে এই অল্প দিনে মধ্যে এটি বিস্ফোরিত হওয়ার কথা নয়, আবার এটিকে উড়িয়েও দেয়া হচ্ছে না। এসব কিছু মাথায় রেখেই আমরা তদন্ত কাজ করছি।
তিনজন নিখোঁজের দাবি স্বজনদের: জেলা প্রশাসনের গঠিত কন্ট্রোলরুমে এ পর্যন্ত  তিনজনের নিখোঁজের তালিকা দিয়েছে স্বজনরা। এরা হলেন, গাইবান্ধার হেলেঞ্চা গ্রামের আবদুল ওয়াহেদের ছেলে নজরুল ইসলাম, পটুয়াখালীর ইন্দ্রকোল গ্রামের কাশেম ফরাজীর ছেলে মাসুদ রানা এবং ফেনীর মাছিমপুর গ্রামের মাহমুদুল হকের ছেলে এরশাদ উল্লাহ। এ সময় নিখোঁজ সদস্যদের স্বজনদের অনেকেই কান্নায় ভেঙে পড়েন। তারা অন্তত মরদেহটি দাফনের জন্য লাশের আব্দার করে আহাজারি করতে থাকেন।
গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আক্তারুজ্জামান জানান, সকাল ৮টায় ধ্বংসস্তূপ থেকে আমিরুল ইসলামের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় দুই দিনে ১০ জন মারা গেছেন। নিহতদের মধ্যে ৮জনের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। ধ্বংসস্তূপের ভেতর মরদেহের সন্ধানে তল্লাশি অব্যাহত রয়েছে।  যখন নিশ্চিত হওয়া যাবে এখানে আর কোনো লাশ নেই, তখন উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হবে। বয়লার বিস্ফোরণে কী ধরনের ত্রুটি ছিল এবং এর লাইসেন্স আদৌ ছিল কী না বিষয়টি বয়লার পরিদর্শক ভালো বলতে পারবেন।
প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় বয়লার বিস্ফোরণের ভয়াবহতা: সোমবার সন্ধ্যা ৭টা, অনেকেই মাগরিবের নামাজ পড়তে মসজিদে গিয়েছেন। এমনি সময় হঠাৎ বিকট শব্দে বয়লার বিস্ফোরণ ঘটে। শব্দ আতঙ্কে, আহত শ্রমিকদের কান্নাকাটিতে মুহুর্তে থমকে যায় সাধারণ বাসিন্দাদের কাজকর্ম। ঘটনাস্থলে ছুটে আসেন অনেকেই। হতাহতদের আহাজারি ও চিৎকারে পুরো এলাকার পরিবেশ ভারী হয়ে যায়। বিকট শব্দ ও ঝাঁকুনিতে বয়লারটির পাশের কয়েকটি ভবনের দেয়াল ও  দরজা-জানালার কাঁচ টুকরো টুকরো হয়ে ভেঙে পড়ে। বয়লার রক্ষিত টিনশেডের ভবনটি ভেঙে পড়ে। দেয়াল ও ভেঙে পড়া টিনশেডের নিচে পড়ে যান অনেকে।
কারখানার দেয়াল ও মেশিনারিজের নিচে চাপা পড়ে অন্তত নয়জন শ্রমিক মারা যান। আহত হন অর্ধশত। তবে প্রায় সাড়ে পাঁচ হাজার শ্রমিক-কর্মচারীর কর্মক্ষেত্র ওই পোশাক কারখানাটির মূল অংশ বন্ধ থাকায় হতাহতের  সংখ্যা কম হয়েছে বলে জানিয়েছেন শ্রমিকরা। কারখানা এলাকার সামনে ভিড় করছেন নিহতের স্বজন ও নিখোঁজ কয়েকজন শ্রমিকের স্বজন। কারখানা এলাকায় নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com