1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
আপনি জানেন তো! - Swadeshnews24.com
শিরোনাম
সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান

আপনি জানেন তো!

  • Update Time : শনিবার, ২৮ মে, ২০১৬
  • ৩৭৪ Time View

15835_s3রিয়াল যেখানে অনন্য
ইউরোপের সেরা ফুটবল ক্লাব হওয়ার মর্যাদার লড়াই শুরু হয় ১৯৫৫ সালে। নাম ছিল ইউরোপিয়ান কাপ। টুর্নামেন্টের প্রথম আসরেই শিরোপা জেতে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। শুরুতে টানা পাঁচবার শিরোপা জেতে তারা। ইউরোপ-সেরা এ টুর্নামেন্টে টানা সবচেয়ে বেশি শিরোপা জেতার রেকর্ড এটি।
১৯৯২-৯৩ মৌসুম থেকে ইউরোপ-সেরা এ টুর্নামেন্টের নাম হয় ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগ। এই সময়ে সবচেয়ে বেশি- চারবার করে শিরোপা জয়ের রেকর্ড স্পেনের দুই ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার।
চ্যাম্পিয়ন্স লীগে এখন পর্যন্ত শিরোপা জিতেছে ২২টি ক্লাব। এর মধ্যে সবচেয়ে বেশি- ১০ বার শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। তিনবার রানার্সআপও তারা।
সবচেয়ে বেশি জয়ের রেকর্ডও রিয়ালের। ৩৯৬ ম্যাচে ২৩৬ জয় দেখেছে তারা।
রোনালদো যেখানে অনন্য
ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগের এক আসরে সর্বোচ্চ ১৭ গোলের (২০১৩-১৪) রেকর্ড ক্রিস্টিয়ানো রোনালদোর। নিজের রেকর্ড স্পর্শ করতে চলতি মৌসুমে মাত্র এক গোল থেকে দূরে আছেন। সব মিলিয়ে সবচেয়ে বেশি- ৯৩ গোল রোনালদোর। ফাইনালের আগে এক আসরে সবচেয়ে বেশি হ্যাটট্রিকের রেকর্ড এ পর্তুগিজ তারকার। চলতি মৌসুমে এ রেকর্ড গড়েছেন তিনি। চ্যাম্পিয়ন্স লীগে সবচেয়ে বেশি- ৫ হ্যাটট্রিকের কৃতিত্ব রোনালদো ও লিওনেল মেসির।
খেলোয়াড় ও কোচ- দুই ভূমিকায় শিরোপা
খেলোয়াড়    কোচ
মিগুয়েল মুনোজ    রিয়াল ১৯৬৫ ও ৫৭    রিয়াল ১৯৬০ ও ৬৬
জিওভানি ত্রাপাতোনি    মিলান ১৯৬৩ ও ৬৯    জুভেন্টাস ১৯৮৫
ইয়োহান ক্রুইফ    আয়াক্স ১৯৭১,৭২ ও ৭৩    বার্সেলোনা ১৯৯২
কার্লো আনচেলত্তি    মিলান ১৯৮৯ ও  ৯০    মিলান ২০০৩ ও ০৭ এবং রিয়াল ২০১৪
ফ্রাঙ্ক রাইকার্ড    মিলান ১৯৮৯ ও ৯০     এবং আয়াক্স ১৯৯৫ বার্সেলোনা ২০০৬
পেপ গার্দিওলা    বার্সেলোনা ১৯৯২    বার্সেলোনা ২০০৯ ১১
অনন্য হওয়ার পথে জিদান
খেলোয়াড় ও কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়ের কৃতিত্ব আছে ৬ জনের। তবে খেলোয়াড়, সহকারী কোচ ও প্রধান কোচ- এই তিন পজিশনে শিরোপা জয়ের রেকর্ড কারও নেই। এবার সেই পথে রয়েছে ফরাসি কোচ জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদের খেলোয়াড় হিসেবে ২০০১-০২ মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জেতেন তিনি। এরপর একই ক্লাবে কার্লো আনচেলত্তির সহকারী কোচ হিসেবে ২০১৪ সালে শিরোপা জেতেন।
সবচেয়ে বেশি গোল
সর্বোচ্চ ৬টি আলাদা ক্লাবের হয়ে গোলের কৃতিত্ব জালাতান ইবরাহিমোভিচের। সুইডিশ এ স্ট্রাইকার আয়াক্স, জুভেন্টাস, বার্সেলোনা, ইন্টার মিলান ও প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) হয়ে গোল করেছেন।
সবচেয়ে বেশি- ১৫৬ ম্যাচ খেলার রেকর্ড স্প্যানিশ গোলরক্ষক ইকার ক্যাসিয়াসের। স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ ও পর্তুগালের ক্লাব পোর্তোর হয়ে তার এই রেকর্ড।
সবার সেরা যিনি
চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে সবচেয়ে বেশি- ৬ শিরোপা জয়ের রেকর্ড ফ্রান্সিসকো জেন্তোর। ১৯৫৬, ১৯৫৭, ১৯৫৮, ১৯৫৯, ১৯৬০ ও ১৯৬৬ সালে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিরদের হয়ে এই শিরোপা জেতেন তিনি।
সফল দুই কোচ
কোচ হিসেবে সর্বোচ্চ তিনবার করে শিরোপা জয়ের রেকর্ড দুইজনের। ইতালিয়ান কার্লো আনচেলত্তি ২০০৩ ও ২০০৭ সালে এসি মিলান আর ২০১৪ সালে রিয়াল মাদ্রিদকে শিরোপা জেতান। এর আগে বব পেইসলি ইংলিশ ক্লাব লিভারপুলকে শিরোপা জেতান ১৯৭৭, ১৯৭৮ ও ১৯৮১ সালে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com