1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
মৌলভীবাজারের কমলগঞ্জ  হামহাম জলপ্রপাত পর্যটকদের আকর্ষণ করতে শুরু করছে  ঝর্ণায় বেড়াতে যাওয়ার এটাই উপযুক্ত সময় - Swadeshnews24.com
শিরোনাম
সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান

মৌলভীবাজারের কমলগঞ্জ  হামহাম জলপ্রপাত পর্যটকদের আকর্ষণ করতে শুরু করছে  ঝর্ণায় বেড়াতে যাওয়ার এটাই উপযুক্ত সময়

  • Update Time : রবিবার, ৯ জুলাই, ২০১৭
  • ৩৯৫ Time View

fyfytভ্রমণপাগলদের মাঝে হামহাম খুব পরিচিত একটি নাম। অনেকেই যারা এই চমৎকার সুন্দর ঝর্ণাটি দেখেননি নিজেদের বাকেট লিস্টে এর নাম রেখেছেন ঠিকই। কবে যাবেন সেটা এখনো বুঝে উঠতে পারছেন না! ঝর্ণায় বেড়াতে যাওয়ার এটাই উপযুক্ত সময়। এখনই ঘুরে আসুন মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার হামহাম এই ঝর্ণা থেকে।

১৫০ ফুট উঁচু সবুজ লতা গুল্মে আবিষ্ট পাহাড় থেকে নেমে আসা চঞ্চলা জলধারা এই হামহাম। দীর্ঘদিন লোকচক্ষুর আড়ালে থাকা ঝর্ণাটি গত ১ বছর থেকে পর্যটক আকর্ষণ করতে শুরু করে। ইতিমধ্যেই অসংখ্য পর্যটক এখানে ভ্রমণ করেছেন। পথের সুবিধার কথা চিন্তা শুকনো মৌসুমে এখানে গেলে মন খারাপ করে আসতে হবে। যেতে হবে এখনই।

কীভাবে যাবেন
ঢাকা থেকে সড়ক বা রেল পথে চলে আসুন মৌলভীবাজার  কমলগঞ্জ ভানুগাছ অথবা শ্রীমঙ্গল বা শমশেরনগর রেলষ্টেশন ।

সড়কপথে
ঢাকার সায়েদাবাদ, কমলাপুর, কল্যাণপুর সহ দেশের বিভিন্ন স্থান থেকে দিনে-রাতে বিভিন্ন পরিবহনের অসংখ্য বাস এই রুটে চলাচল করে। এই রুটে এসি ও নন-এসি দুই ধরনের বাসই রয়েছে। এসি বাসগুলোর মধ্যে রয়েছে রূপসী বাংলা ,গ্রিন লাইন, আল-মোবারাকা সোহাগ, সৌদিয়া ও এস আলম। আর নন-এসি বাসগুলোর মধ্যে রয়েছে শ্যামলী পরিবহন, হানিফ পরিবহন, মামুন, ইউনিক পরিবহন সহ সবগুলো পরিবহন। নামতে হবে মৌলভীবাজার কমলগঞ্জ, ভানুগাছ অথবা শ্রীমঙ্গল বা শমশেরনগর।

রেলপথে
ঢাকা থেকে সরাসরি কমলগঞ্জ ভানুগাছ ষ্টেশন সাথে রেল যোগাযোগ রয়েছে। ঢাকা-সিলেট রুটে চলাচলকারী ট্রেনগুলো শ্রীমঙ্গল, ভানুগাছ, এবং শমশেরনগর  ষ্টেশন হয়ে সিলেটে যায়। ঢাকার কমলাপুর রেল স্টেশন থেকে প্রতিদিন একাধিক ট্রেন সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যায়। ঢাকা – সিলেট রুটে চলাচলকারী ট্রেনগুলো হলো- কালনী এক্সপ্রেস, পারাবত এক্সপ্রেস, জয়ন্তিকা এক্সপ্রেস, উপবন এক্সপ্রেস।

ঢাকা থেকে বাসে সরাসসি তাজ পরিবহন আসতে হলে নামথে হবে শ্রীমঙ্গল বা কমলগঞ্জ অথবা শমশেরনগরে ট্রেন যেভাবেই যান না কেনো, প্রথমে আপনাকে ভানুগাছ, শ্রীমঙ্গল, শমশেরনগর রেলস্টেশনে নামতে হবেসেখান থেকে যেতে হবে কমলগঞ্জ চৌমুহনা

কমলগঞ্জ চৌমুহনা থেকে বাসে বা পিকাপ অথবা সিএনজিতে কুরমা চেকপোষ্ট পর্যন্ত প্রায় ২৫ কিলোমিটার পাকারাস্তা। কুরমা চেকপোষ্ট থেকে চাম্পারায় চা বাগান পর্যন্ত ১৫ কি.মি. মাটির রাস্তা। সেখান থেকে আবার প্রায় ৫ কি.মি. দূরে সীমান্ত এলাকায় আদিবাসীদের বসতি কলাবনপাড়ায় যেতে হয়। সেখান থেকেই দুর্গম জঙ্গল শুরু। সেই জঙ্গলের প্রায় ৮.৫ কিঃমিঃ ভিতরে অবস্থিত হামহাম জলপ্রপাত।

পাকা রাস্তা পর্যন্ত আসা কোন সমস্যা নয়। কিন্তু এরপরই আপনার কষ্টের শুরু। বৃষ্টির কারণে মাটির রাস্তার অবস্থা এখন খুবই খারাপ। সিএনজিতে অন্যসময় এই রাস্তায় যাওয়া গেলেও এখন সমস্যা হতে পারে। কলাবনপাড়া থেকে আপনাকে গাইড নিতে হবে। এরপরের রাস্তায় ভরসা আপনার পা দু’টো।

এখানেই পাবেন আপনার ৩য় পা অর্থাৎ বাঁশ। বর্ষায় জোঁকের প্রকোপ থাকবেই। তাই তেল। লবন এগুলোও নিতে হবে সাথে, এখানেই পেয়ে যাবেন। এই পথে জোঁকের হাত থেকে বাঁচার উপায় নেই। জোঁককে ভয় পাবেন না। নিজের দিকে এবং সংগীর দিকে খেয়াল রাখুন। জোঁক ধরার সাথে দেখতে পেলে সহজে ছাড়ানো যাবে। তবে জোঁক কখনো টেনে তুলতে যাবেন না। লবণ দিলে ওরা এমনিই আপনাকে ছেড়ে দেবে।

জঙ্গলের ভেতর বেশ খানিকটা এগিয়ে গেলে আপনি একটি পাহাড় পাবেন। উঁচু, খাড়া, পিচ্ছিল এই পাহাড় পার হওয়া খুব কষ্টকর। সাবধানে পার হবেন। আপনি যদি খুব বৃষ্টির মাঝে যান তাহলে হয়ত বুক সমান পানির মাঝ দিয়ে যেতে হবে আপনাকে। ভালো গ্রিপের জুতা পরবেন অবশ্যই। নাহলে আহত হওয়ার সম্ভাবনা রয়েছে।

রাস্তা ভীষণ খারাপ এ ব্যাপারে কোন সন্দেহ নেই। তবে পর্যটক সমাগম পূর্বের তুলনায় এই পথকে সুগম করেছে। পথে কিছু খাবার বহন করুন। স্যালাইন বা গ্লুকোজ সাথে রাখুন, কাজে দেবে। সব কষ্টের পর ঝর্ণার লীলাখেলা দেখলে মনে হবে, এই সৌন্দর্যই একমাত্র সত্য। বাকি সব মিথ্যা!

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com