1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
ঘরেই তৈরি করুন গরম মসলার গুঁড়া - Swadeshnews24.com
শিরোনাম
ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু

ঘরেই তৈরি করুন গরম মসলার গুঁড়া

  • Update Time : মঙ্গলবার, ৩১ জুলাই, ২০১৮
  • ৫৩৭ Time View

‘গরম মশলা’ বাঙালীর খাবারের আত্মা! শাক-সবজি কিংবা আমিষ যেকোন ব্যাঞ্জণ তৈরীতে গরম মসলার ব্যবহার খাবারে আনবে প্রাণ। শেফ পরিতোশ কাপুরের মতে, ‘গরম মশলায় এমন জাদু রয়েছে যা রান্নায় স্বাদ ও সুবাস সম্পূর্ণরূপে বাড়িয়ে দেয়।’ তার মতে, ‘আজকাল গরম মশলার প্যাকেট সহজেই দোকানে কিনতে পাওয়া যায়। তবে ঘরের তৈরী গরম মসলায় যে সুবাস আর স্বাদ পাওয়া যাবে তা কিন্তু প্যাকেটের গরম মশলায় পাওয়া যাবে না। তাই অল্প করে ঘরেই তৈরী করুন গরম মশলা এবং এর স্বাদ অপরিবর্তিত রাখতে একটি মূখবন্ধ কৌটার মধ্যে রাখুন।

চলুন জেনে নেয়া যাক, কিভাবে ঘরেই তৈরী করবেন গরম মশলা-

উপকরণ- গরম মসলা বানানোর জন্য ১ টেবিল-চামচ সবুজ এলাচ ফল, ১ টেবিল চামচ কালো এলাচ ফল, ২ টেবিল-চামচ ধনিয়ার দানা, ১চা চামচ মৌরীর দানা, ১ টেবিল-চামচ জিরার দানা, ১ টেবিল চামচ কালো মরিচের দানা, ১ চা চামচ সরিষার দানা, ১/২ টি লবঙ্গ, ২ টি শুকনো লাল মরিচ এবং ২ ইঞ্চি দারুচিনি।

পদ্ধতি- একটি প্যান হালকা তাপে চুলার উপর রাখুন। এরপর সব উপকরণ প্রায় ৩-৪ মিনিট পর্যন্ত এটি নাড়তে থাকুন। এরপর যখন মশলাগুলোর ঘ্রাণ ছড়াবে তখন নামিয়ে ফেলুন। খেয়াল রাখবেন যেন মশলাগুলো পুড়ে না যায়। এরপর ১ মিনিট একটি পাত্রে রেখে দিন ভাজা মশলাগুলো। একটু ঠান্ডা হলে পাটায় পিষে কিংবা হামানদিস্তায় মশলাগুলো গুঁড়া করুন। মশলাগুলো গুড়া করার পর একটি কৌটায় ভালো করে মুখ বন্ধ করে ঠান্ডা স্থানে রেখে দিন এবং যখন প্রয়োজন তখন ব্যবহার করুন। তবে মনে রাখবেন রান্নায় সর্বদা কম পরিমাণে গরম মশলাযুক্ত করুন। এবং ঘরে তৈরী গরম মশলার স্বাদ ও ঘ্রাণ ঠিক রাখতে এক সপ্তাহের মধ্যেই ব্যবহার উত্তম।

রান্নায় কতটুকু গরম মশলা ব্যবহার করা উচিত? বাঙালীর খাবারের স্বাদ বাড়াতে গরম মশলার ব্যবহার তুঙ্গে। তবে আমরা অনেকেই জানি না ঠিক কতটুকু গরম মশলা রান্নায় ব্যবহার করতে হবে? অনেকেই অনুমান করেই রান্নায় এটি ব্যবহার করে থাকেন। মনে রাখবেন বেশি স্বাদের আশায় কখনও মাত্রাতিরিক্ত মশলা খাওয়া উচিত না। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ৪ জনের খাবারের একটি পদে ১ টেবিল চামচ গরম মশলা প্রয়োজন। আর এভাবেই আপনারা সহজেই ঠিক করে নেবেন আপনার তৈরী রেসিপিটি কয়জনের জন্য এবং তাতে কতটুকু গরম মশলা ব্যবহার করতে হবে।

গরম মসলার স্বাস্থ্য উপকারিতা বিভিন্ন প্রাকৃতিক উপাদানের সংমিশ্রণে তৈরী গরম মশলা স্বাস্থ্যের জন্য উপকারি। এটি আপনার শরীরের মেটাবোলিজম বাড়িয়ে দেয় যার ফলে আপনার হজমশক্তি বৃদ্ধি পায়। লবঙ্গ এবং এলাচ নিঃশ্বাস থেকে দূর্গন্ধ দূর করবে। এছাড়াও গরম মশলার ব্যবহার ত্বককে বিভিন্ন রোগ থেকে মুক্তি দেয়।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com