1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. rifatkabir582@gmail.com : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান : রিফাত কবির, সম্পাদনায়-সাইমুর রহমান
  7. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  8. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
ইনটেরিয়র ডিজাইন নিয়ে কিছু কথা- Swadeshnews24.com
শিরোনাম
ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছে ফখরুল-আব্বাসকে ৫ নারীর হাতে ‘রোকেয়া পদক’ তুলে দিলেন প্রধানমন্ত্রী বিএনপির সংবাদ সম্মেলন বিকাল ৩টায় পার্সন অব দ্যা ইয়ার সম্মাননা ২০২১ প্রদান সম্পন্ন ফ্ল্যাট থেকে প্রযোজকের লাশ উদ্ধার গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে আছেন যারা টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ দণ্ডিত হাজি সেলিম জামিন পেলেন ৭০ ভাগ মানুষ চায় রোনাল্ডো না খেলুক! নেইমারের ব্রাজিলকেই ফেবারিট মানেন মেসি খেলতে নামার আগে জোড়া সুসংবাদ ব্রাজিলের ভেনিসে শামীম আহমেদ এর আগমন উপলক্ষে সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত কেন্দ্রীয় শহীদ মিনারে নাগরিক সচেতনতায়র্্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত জনপ্রিয় টিকটকারের আকস্মিক মৃত্যু এবার জিৎ এর সিনেমা পরিচালনায় বাংলাদেশের সঞ্জয় সমাদ্দার

ইনটেরিয়র ডিজাইন নিয়ে কিছু কথা-

  • Update Time : মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২
  • ৬৯ Time View

অনেকেই নতুন বাড়ি বানাচ্ছেন, কিংবা কিনেছেন, অথবা পুরনো বাসাটিকে নতুনভাবে সাজাতে চান, এখন বাসাটিকে কিভাবে বাজেট এর মধ্যে পরিপাটিভাবে সাজাবেন তা নিয়ে ভেবে থাকেন। এসব ভাবনার সহজসাধ্য সমাধান এবং সহযোগী ও যুগোপযুগী ধারনা কেবল প্রফেশনাল ইনটেরিয়র ডিজাইনার দিতে পারেন। প্লান অনুযায়ী বাসার স্পেসকে সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে আরামদায়ক ও নান্দনিকভাবে উপস্থাপন করতে দেশের শীর্ষস্থানীয় ইনটেরিয়র ডিজাইন প্রতিষ্ঠান Dream Inch Interiors Ltd. সবসময় আপনাদের পাশে। প্রতিষ্ঠানটির সিইও নাহিদ ফারজানা ইথার ইনটেরিয়র ডিজাইন বিষয়ক পরামর্শ দিয়েছেন যেটি একটি স্পেসকে সঠিকভাবে অর্গানাইজ করতে সহযোগিতা করবে।
কিভাবে ইনটেরিয়র ডিজাইন প্লান শুরু করতে হবে—
—————————————————
কখন ইনটেরিয়র ফার্ম এর সাথে যোগাযোগ করবেনঃ
আপনার বাসা ডেভেলপার ফার্ম করে থাকলে আপনি যে ফ্লোরে থাকবেন তার জন্য লেয়াউট অথবা 2D plan থাকে, অথবা আপনি যে ফ্লোরে থাকবেন সেই ফ্লোর তৈরি হয়ে গেলেই প্রথমে একটি ভাল ইনটেরিয়র ডিজাইন ফার্ম এর সাথে যোগাযোগ করতে হবে।তাদের সাথে পরামর্শ করে বাসার সর্বোচ্চ স্পেস কিভাবে সঠিকভাবে ব্যবহার করা যায় সেই লক্ষ্যে প্রথমে একটা মাক্সিমালিষ্টিক লেয়াউট করতে হবে এবং এই লেয়াউট এর সাপেক্ষে ব্রিক ওঁয়াল অ্যারেঞ্জমেন্ট করতে হবে।
3D Design কেন দরকার?
—————————————
ক্লায়েন্টের রিকয়্যারমেন্টস অনুযায়ী প্রথমে স্পেসের ফার্নিচার লেয়াউট করতে হবে। এরপর 3D Design করতে হবে । 3D Design করার পরে বাসাটি দেখতে কেমন হল , সেটি ক্লায়েন্টের এপ্রুবেশনের উপরে ডিজাইন রিফাইন করে রিয়েল কাজ শুরু করতে হবে। 3D Design ব্যতিত কোন কাজ না করার শ্রেয়।
—ইনটেরিয়র এক্সিকিউশন এর আগেই বুঝা যায় বাসাটিকে এই 3D Design এর উপরে বেজ করে ইনটেরিয়র এক্সিকিউশন করলে দেখতে কেমন হবে। যদি কোন ডিজাইন মডিফিকেশন করে ট্রান্সফর্ম করতে হয়, তাহলে সেটা 3D Design করে আগে থেকেই বুঝা যায় বাসাটি দেখতে কেমন হবে।
— মুলত 3D ডিজাইন ছাড়া কাজ করলে কখনো আপনার ফ্লাটের স্পেস এবং ডিমেনশনবেজড ডিজাইন প্যাটার্ন এবং কালার কম্বিনেশন ম্যাচ হবেনা। এতে করে লক্ষ লক্ষ টাকা খরচ করে একটা সময়ে রিমোর্স করে Waste Of Money ভাবা লাগবে, সেই জন্ন্যেই আগে থেকে স্পেসবেজড এবং ডিমেনশনবেজড ডিজাইন প্যাটার্ন এবং কালার কম্বিনেশন ম্যাচ করার জন্য মুলত আগে 3D ডিজাইন কিরতে হবে।
—3D Design করলে আগে থেকে নির্ধারন করা যায় বাসার স্পেস দেখতে কেমন হল। অনেক বেশি কনজাস্টেড নাকি মিনিমালিষ্ট হয়েছে। ডিজাইন থেকে কি কি সংযোজন করতে হবে অথবা কি কি বাদ দিলে স্পেসের সঠিক ইউটিলাইজেশন হয়েছে সেই বিসয়ে স্বিদ্ধান্ত নিতে সহযোগী হয়।
—যেহেতু 3D Design করা হয় একটি স্পেসের কাজের স্কোপের উপর এবং 3D Design করার সময়ে ম্যাটেরিয়ালস সিলেক্ট করতে হয়, তাই 3D Design করার পরেই একটা স্পেসের এর ইনটেরিয়র ডিজাইন করতে কত খরচ হবে সেই বিসয়ে পরিপূর্ণ একটা মূল্য নির্ধারন করা হয় যথাক্রমে – স্পেসে কি কাজ করা হবে, সেই কাজ কি কি ম্যাটেরিয়ালস এর সমন্বয়ে তৈরি করা হবে এবং সেই কাজ এর ডিমেনশন কত তার উপরে নির্ভর করে।
—আগে 3D Design করে নিলে যেহেতু একটা প্রাইস কোটেশন পাওয়া যায়,তাই ইনটেরিয়র এক্সিকিউশন করার আগে ফিনান্সিয়াল ষ্টাবিলিটির জন্য প্রিপারেশন নেবার সুযোগ হয়।কারন ইনটেরিয়র এক্সিকিউশন শুরু করলে একবারে সমস্ত কাজ রংয়ের ফিনিশিংসহ কম্পলিট করে ফেলা উচিত, অর্থের অভাবে কাজ বন্ধ করে রাখলে অনেক সময় বোর্ড টেম্পার্ড হয়ে যেতে পারে।
—3D Design এ যেহেতু ডিজাইন প্যাটার্ন এবং কালার কম্বিনেশন গ্রফিকালি ডিফাইন করা থকে, তাই এই ডিজাইন বেজ করে একটা দক্ষ ইঞ্জিনিয়ারিং টীম সার্বোক্ষনিক ক্লোজড সুপারভিশন এর মাধ্যমে হুবুহু দক্ষ টেকনিশিয়ান দিয়ে 3D Design অনুরুপ রিয়েল ইনটেরিয়র এক্সিকিউশন করতে পারেন।
=> 3D Design কোন ফার্মের সহায়তায় করাবেন–
যাদের ডিজাইন করার জন্ন্যে অভিজ্ঞতা সম্পন্ন দক্ষ ইঞ্জিনিয়ারিং টিম রয়েছে এবং সফটওয়্যারে যেকোনো ধরনের মডেলিং তুলতে পারদর্শী, তাদের দিয়ে 3D Design করে ফেলুন। তাদের করা অবজার্ভ করুন। যদি তাদের করা ডিজাইন, আপনার পছন্দের ডিজাইনের সাথে মিলে যায় তবে বুঝবেন, তারা আপনার এক্সপেক্টেড ডিজাইন তৈরি করতে সক্ষম।
বাসায় ইনটেরিয়র ডিজাইন করার পরে সেগুলির স্থায়ীত্ব কেমন হবে–
———————————————————————
সেটি নিভর্র করে কত ভাল ম্যাটেরিয়ালস দিয়ে বাসাটি ডিজাইন করা হয়েছে। তবে সৌন্দর্য্য বর্ধনের জন্য ইনটেরিয়র ডিজাইনে বাজেট সংকীর্নতা এবং সহজলভ্য ম্যাটেরিয়ালস কখনোই ইনটেরিয়র ডিজাইনে স্থায়ীত্ব দেবেনা। বরঞ্চ কিছুদিন এরমধ্যে দেখা যাবে অনেক ফার্নিচার, ওয়াল এবং সিলিং মাউন্টেড কাজগুলি ট্যাম্পার্ড হয়ে গেছে অথবা ঘুন পোকায় ধরেছে। এর কারন হিসেবে বিবেচনা করা যায়, কমদামি মানহিন বোর্ড এবং নিম্নমানের রঙের ব্যবহার, সেই সাথে রঙের কোট প্রাইমার সঠিক ব্যবহার না করা, মানহিন খোলা থিনার এর সাথে নিম্নমানের ডুকো অথবা লেকার রঙ এর মিশ্রণ , এবং অদক্ষ টেকনিশিয়ান।
তাই ইনটেরিয়র ডিজাইন কন্সাল্টেন্সি শুধুমাত্র প্রফেশনাল ফার্ম থেকেই নেয়া উচিত। কারন ইনটেরিয়র ফার্মে এক বা একাধিক দক্ষ ইঞ্জিনিয়ার, আর্কিটেক্ট এবং টিম লিড থাকে। আপনার রিকয়ারমেন্টস অনুযায়ী আপনার বাজেটের সীমাবদ্ধতার কথা চিন্তা করে আপনার স্পেসের জন্য একটি সুন্দর কালার কম্বিনেশন বেজ করে ইনটেরিয়র ডিজাইন ফার্মের ইঞ্জিনিয়ার, আর্কিটেক্ট এবং টিম লিড গ্রুপওয়ার্ক করে একটি স্পেসবেজ্ড এবং ডিমেনশনবেজড 3D ডিজাইন করে থাকে। এবং 3D Design এর উপর বেজ করে প্রাইস কোটেশন করে থাকে। এতে করে ইনটেরিয়র এক্সিকিউশন শুরু করার আগেই ম্যাটেরিয়ালস কোয়ালিফিকেশন সেই সাথে আর্থিক ভাবে প্রিপারেশন নেয়া সহজ থেকে সহজতর হয়।
ফাইনালি 3D ডিজাইন এর মত অনুরুপ ডিজাইন কিভাবে রিয়েল প্লেসে ইম্পলিমেন্ট করতে হবে এসব কাজ প্রফেশনাল ইনটেরিয়র ডিজাইনার, ইঞ্জিনিয়ার, আর্কিটেক্ট এবং টিম লিড করে থাকেন।
এছাড়া প্রফেশনাল ইনটেরিয়র ডিজাইন ফার্ম এর সহায়তায় ইনটেরিয়র ডিজাইন করলে আপনার সময়, অর্থ, বাসার স্পেসের সঠিক ব্যবহার সম্ভব। তাই আগে আপনার স্পেসের জন্য 3D ডিজাইন করুন, তারপর ইনটেরিয়র এক্সিকিউশন করুন। যারা একটি টিমওয়ার্ক এর মাধ্যমে একটি অর্গানাইজ্ড কনসেপ্টে 3D Design তৈরি করেছেন , শুধুমাত্র তাদের দিয়েই রিয়েল ইম্পলিমেন্ট করুন, তাহলেই ডিজাইন অনুরুপ এবং Grade of Excellence এক্সিকিউশন সম্ভব। সেই সাথে স্কিলফুল ইঞ্জিনিয়াররা তাদের দক্ষতা, পারদর্শীতা, মেধা, শ্রম এবং জ্ঞানকে কাজে লাগিয়ে ডিজাইন করে বলে খরচ অনেকাংশে কমিয়ে আনতে পারে।
কার্টেসি,
নাহিদ ফারজানা ইথার
সিইও, ড্রিম ইনচ ইনটেরিয়রস লিমিটেড
বিস্তারিত এই লিংকে-

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com